সোমবার, ১৭ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ২৪ নভেম্বর, ২০১৮, ০৮:০৮:০৩

রাজনৈতিক দলগুলোর ইশতেহারে ‘ডিজিটাল নিরাপত্তা আইন’ সংশোধনের প্রস্তাব বিজেএফআইসির

রাজনৈতিক দলগুলোর ইশতেহারে ‘ডিজিটাল নিরাপত্তা আইন’ সংশোধনের প্রস্তাব বিজেএফআইসির

ডেস্ক রিপোর্টঃ-একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী রাজনৈতিক দলগুলোর ইশতেহারে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ সংশোধনের প্রস্তাব রাখার আহ্বান জানিয়েছে সিনিয়র সাংবাদিকদের সংগঠন ‌‘বিজেএফআইসি’। সম্প্রতি জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত সংগঠনের জাতীয় সমন্বয় কমিটির বৈঠকে এ আহ্বান জানানো হয়। এ সময় জাতীয় নির্বাচনের আগে সাংবাদিকদের নবম ওয়েজ বোর্ড ঘোষণার দাবি জানানো হয়।
বৈঠকে সভাপতিত্ব করেন বাংলাদেশ জার্নালিস্ট ফাউন্ডেশন ফর কনজুমারস অ্যান্ড ইনভেস্টরস’র (বিজেএফসিআই) চেয়ারম্যান এবং ডেইলি অবজারভারে বিজনেস এডিটর মো. ফারুক আহমেদ।
এ সময় বক্তারা বলেন, জিডিটাল নিরাপত্তা অ্যাক্ট সংশোধন নিয়ে সম্পাদক ও সিনিয়র সংবাদিকদের সঙ্গে সরকারের নিয়ন্ত্রণ সংস্থা বৈঠক করেছিল। কিন্তু এরপরও আইনটি সংশোধন না করায় হতাশ প্রকাশ করা হয়। পাশাপাশি এ আইনে সম্পাদক ও সাংবাদিকদের বিরুদ্ধে মামলা হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে বিজেএফসি।
নেতৃস্থানীয় সংবাদপত্র ও গণমাধ্যমের সম্পাদকসহ বিভিন্ন পর্যায়ে ব্যাপক উদ্বেগ ও সমালোচনার পরও গত ১৯ সেপ্টেম্বর ডিজিটাল নিরাপত্তা আইনের বিলটি পাশ করা হয়। এতে বিনা ওয়ারেন্টে সাংবাদিকের কার্যক্রম অনুসন্ধান ও গ্রেফতারের অনুমতি দেওয়া হয়। এছাড়া আইনের বিধিমালা প্রণয়নের আগেই মিডিয়ার ব্যক্তিদের বিরুদ্ধে এর অপব্যবহার ও অপপ্রয়োগ বন্ধ করার আহ্বান জানানো হয়।
প্রসঙ্গত, বিজেএফসিআই মূলত পেশাধার সিনিয়র সাংবাদিকদের নিয়ে গঠিত একটি সংগঠন। দেশে এটি প্রথম সাংবাদিকদের সংগঠন যাদের কাজ এটি মুক্ত ও স্বচ্ছ অর্থনৈতিক সমাজ গঠন। এ সংগঠন সংবাদকর্মীদের পাশাপাশি ভোক্তা ও বিনিয়োগকারীদের স্বার্থ নিয়ে কাজ করে যাচ্ছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

সরকার ও নির্বাচন কমিশনের বিরুদ্ধে বিএনপির বিভিন্ন অভিযোগের প্রতিক্রিয়ায় ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন বানচালের জন্য তারা এসব অজুহাত তুলছে। আপনি কি তার সঙ্গে একমত?