রবিবার, ১৫ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০১৯, ০৭:৪১:৫০

কুসংস্কার দুর করে নারী-পুরুষের সমন্বয়ে দেশকে এগিয়ে নিতে হবে-বিমল কান্তি চাকমা

কুসংস্কার দুর করে নারী-পুরুষের সমন্বয়ে দেশকে এগিয়ে নিতে হবে-বিমল কান্তি চাকমা

খাগড়াছড়িঃ-খাগড়াছড়ি জেলায় মহালছড়ি উপজেলা পরিষদ হলরুমে এক মহিলা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। “সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ” শীর্ষক প্রচার কার্যক্রমের আওতায় বুধবার (১১ সেপ্টেম্বর) তথ্য মন্ত্রণালয়ের গণযোগাযোগ অধিদপ্তর তথা খাগড়াছড়ি জেলা তথ্য অফিস আয়োজন করে এ মহিলা সমাবেশ।
অনুষ্ঠানে মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা দত্ত এর সভাপতিত্বে এ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে সরকার সুবর্ণজয়ন্তী উদযাপন করবে। সমৃদ্ধির পথে বাংলাদেশ। বর্তমানে ব্যক্তি, সমাজ ও দেশ উন্নত হচ্ছে, এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। সময়ের সাথে তাল মিলিয়ে নারীদেরকে আরও এগিয়ে যেতে হবে। পরিবেশ বিষয়ে জোর দিয়ে তিনি বলেন, পলিথিনমুক্ত নিশ্চিত করতে হবে, বেশি বেশি গাছ লাগাতে হবে। পার্বত্য জনপদে বিভিন্ন সম্প্রদায়ের বসবাস, এখানে বিশেষ করে পাহাড়ি সমাজে কুসংস্কার রয়েছে, সেগুলো এখন নারীর অধিকার বা নারীর ক্ষমতায়নে প্রতিবন্ধকতা করছে। এ কুসংস্কার দুর করে নারী-পুরুষের সমন্বয়ে দেশকে এগিয়ে নিতে হবে। তিনি আরও বলেন, সবচাইতে শিক্ষাকে গুরুত্ব দিতে হবে। বেশি বেশি বই পড়তে হবে, যেন জ্ঞানের ভান্ডার তৈরি করে পরিবারে, সমাজে ও দেশে জ্ঞানের আলো জ্বালাতে হবে। ছেলে-মেয়ের বিবেদ-বৈষম্য দুর করতে হবে। আপনাদের সন্তানকে নিয়মিত স্কুলে পাঠাতে হবে। শিশুকে সঠিক শিক্ষা দিয়ে দূর্নীতিমুক্ত দেশ গড়ার পরামর্শ প্রদান করেন। তিনি বলেন, নারীর অবস্থান এখন সর্বক্ষেত্রে। শুধু মহালছড়ি উপজেলায় নারীর নেতৃত্ব এখন দৃশ্যমান হয়েছে। সকলেই সমন্বিত উদ্যোগের মাধ্যমে দেশকে এগিয়ে নেয়া সম্ভব। তাই আসুন, আমরা সকলেই একসাথে সরকারের উন্নয়ন কর্মসূচিতে অংগ্রহণ নিশ্চিত করি। 
সমাবেশে মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা দত্ত অংশগ্রহণকারীদের সাথে মতবিনিময় করেন এবং জানতে পারলেন অংশগ্রহণকারী তারা কেউ বাল্য বিবাহের স্বীকার হন নি। বিবাহিত ২১জন মহিলার এক বা একাধিক সন্তান হয়েছে। তারা গর্ভবতী ও প্রসবকালীন নিরাপদে মা হয়েছে। এরমধ্যে ৪জন প্রসবকালীন সময়ে সামান্য একটু সমস্যার সম্মুখীন হয়েছে এবং তারা হাসপাতালে গিয়ে সঠিকভাবে বাচ্চা প্রসব করতে পেরেছে। তিনি বলেন, নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। নারীর অবস্থান এখন সর্বক্ষেত্রে লক্ষ্য করা যাচ্ছে, নারীদের পিছিয়ে থাকার কোন সুযোগ নেই। ডিজিটাল যুগে এসে নারীরা এখন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে নারীর উন্নয়নের বিষয়ে স্মার্ট ফোনের মাধ্যমে জানতে পারছে। নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করেতে সরকার বিধবা ভাতা, গর্ভবতীর মহিলার জন্য ভাতা ও অনেক ভাতা চালুসহ সরকার নারীদের  জন্য ক্ষুদ্র ঋণ ব্যবস্থা করেছে। বিভিন্ন সংস্থা নারীদেরকে প্রাধান্য দিয়ে ঋণ দেওয়া শুরু করেছে। এতে নারীর ক্ষমতায়ন ও নারীর অধিকার নিশ্চিত হচ্ছে। এভাবে সমৃদ্ধির পথে চলতে থাকলে আগামী ২০৪১ সালের মধ্যে উন্নত এক বাংলাদেশ পরিণত হবে বলে সকলেই সরকারের উন্নয়ন কর্মসূচিতে অংশগ্রহণ করার আহবান জানান।
অনুষ্ঠানের আয়োজক ও খাগড়াছড়ি জেলা তথ্য অফিসার বাপ্পী চক্রবর্তী স্বাগত বক্তব্য বলেন,  সমৃদ্ধির অগ্রযাত্রায় এখন বাংলাদেশ। বাংলাদেশকে উন্নত রাষ্ট্র হিসেবে পরিণত করতে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। সরকার বার বার ক্ষমতায় এসে বর্তমানে বিভিন্ন সেক্টরে অনেক অর্জন ও সাফল্য লাভ করেছে। বর্তমানে সরকারের বিভিন্ন কর্মসূচি রয়েছে- মাননীয় প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণ, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন পরিকল্পনা, মেগা প্রকল্প গ্রহণ, টেকসই উন্নয়ন অভীষ্ট(এসডিজি), ভিশন : ২০২১ মধ্যম আয়ের দেশ ও রুপকল্প : ২০৪১ উন্নত বাংলাদেশ। এছাড়াও  তথ্য অধিকার আইন, ডেঙ্গু প্রতিরোধ, পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম, ব-দ্বীপ পরিকল্পনা, অটিজম, মানব পাচার/ নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ, মাদক, সন্ত্রাস, ধ্বংসাত্বক ও নাশকতা, গুজব ও জঙ্গিবাদ, ইভটিজিং,  বাল্য বিয়ে প্রতিরোধ, নৈতিকতা ও মূল্যবোধ সম্পর্কে সচেতনতা, সামাজিক যোগাযোগ মাধ্যমের সদ্ব্যবহার ও পরিবেশ সংরক্ষণ ইত্যাদি বিষয়ে বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন খাগড়াছড়ি জেলা তথ্য অফিসের ঘোষক রিপু খীসা। 

এই বিভাগের আরও খবর

  জিপিএ ৫-নয় সুশিক্ষায় শিক্ষিত হতে হবে-কংজরী চৌধুরী

  খাগাড়ছড়ির মানিকছড়িতে সেফটি টাংকির স্লাব ভেঙ্গে স্কুল ছাত্রের মৃত্যু

  খাগড়াছড়িতে ধর্মীয় ভাবগাম্ভীর্যে মধুপূর্ণিমা উদযাপিত

  পার্বত্য অধিকার ফোরামের প্রতিষ্ঠাকালিন গঠনতন্ত্র প্রকাশ ও কেন্দ্রীয় কার্যালয় উদ্বোধন উপলক্ষে খাগড়াছড়িতে সংবাদ সম্মেলন

  দীঘিনালায় দুদক‘র গণশুনানিঃ সাত দিনের মধ্যে বিদ্যুৎ সংযোগ দেয়ার নির্দেশ-দুদক সচিব

  কুসংস্কার দুর করে নারী-পুরুষের সমন্বয়ে দেশকে এগিয়ে নিতে হবে-বিমল কান্তি চাকমা

  খাগড়াছড়িতে গ্রীষ্মকালীন টমেটো উৎপাদন শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত

  দীঘিনালায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

  ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মাতৃভাষা ও সংস্কৃতি রক্ষায় বর্তমান সরকার কাজ করছে-কংজরী চৌধুরী

  খাগড়াছড়ি সদর হাসপাতাল চট্টগ্রাম বিভাগে প্রথম

  ৩৫ কাঠুরিয়া হত্যাকারীদের শাস্তি ও নিহতের পরিবারকে পূর্ণবাসনের দাবীতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?