বুধবার, ২১ আগস্ট ,২০১৯

Bangla Version
SHARE

শুক্রবার, ০৯ আগস্ট, ২০১৯, ০৪:২৬:৫৩

পার্বত্য শান্তি চুক্তি এখনো বাস্তবায়ন হয়নি ফলে পাহাড়ে স্থায়ী শান্তি ফিরেনি

পার্বত্য শান্তি চুক্তি এখনো বাস্তবায়ন হয়নি ফলে পাহাড়ে স্থায়ী শান্তি ফিরেনি

লিটন ভট্টাচার্য্য রানা, খাগড়াছড়িঃ-আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে খাগড়াছড়িতে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা করেছে ইউপিডিএফ গণতান্ত্রিক। শুক্রবার (৯ আগষ্ট) সকাল ১১টায় শহরের মধুপুর বাজার থেকে আদালত সড়ক হয়ে এক বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মারমা সংসদ কমিউনিটি সেন্টারে এসে আলোচনা সভা অনুষ্টিত হয়।
ইউপিডিএফ গণতান্ত্রিক কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক মিটন চাকমার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, জেএসএস (এমএন লারমা)’র কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বিমল কান্তি চাকমা।
বিশেষ অতিথি ছিলেন, জেএসএস (এমএন লারমা)র কেন্দ্রীয় কমিটির রাজনৈতিক বিশ্লেষন সম্পাদক বিভু রঞ্জন চাকমা, জেএসএস (এমএন লারমা)র খাগড়াছড়ি জেলা সভাপতি আরদ্য পাল খীসা, সম্পাদক সাধারণ সম্পাদক সিন্দু কুমার চাকমা, পিসিপি কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক তুষার চাকমা, দীঘিনালা কার্বারী এসোসিয়েশনের হেমব্রত চাকমা, গণতান্ত্রিক সদস্য অমর চাকমা প্রমূখ।
এত বক্তারা বলেন, ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর পার্বত্য শান্তি চুক্তি হলেও এখনো তা বাস্তবায়ন হয়নি। ফলে পাহাড়ে স্থায়ী শান্তি ফিরেনি। তাই দ্রুত সময়ের মধ্যে শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়ন ও আদিবাসী স্বীকৃতির দাবী জানান। বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
অপর দিখে খাগড়াছড়িতে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে পাল্টাপাল্টি কর্মসূচীর পালিত হয়েছে। দিবসটির পক্ষে বাংলাদেশ আদিবাসী ফোরাম র‌্যালি ও মানববন্ধন করে। অপরদিকে আদিবাসী স্বীকৃতির বিষয়ে সকল অপপ্রচার বন্ধের দাবীতে কর্মসূচি পালন করেছে খাগড়াছড়ির দুই বাঙ্গালী সংগঠন।  
শুক্রবার সকাল আদিবাসী স্বীকৃতির সকল অপপ্রচার বন্ধের দাবী জানিয়ে খাগড়াছড়ি জেলা শহরে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালন করে বৃহত্তর পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ ও পার্বত্য অধিকার ফোরাম।
কর্মসূচিতে বক্তব্য রাখেন, বৃহত্তর পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক পৌরসভার কাউন্সিলর এসএম মাসুম রানা, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সাবেক কেন্দ্রীয় সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুল মজিদ, আসাদ উল্লাহ আসাদ, শাহাদাত হোসেন কায়েস মোঃ জাহিদুল ইসলাম।
এ সময় বক্তারা বলেন, একটি শ্রেণি নিজেদের আদিবাসী দাবী করে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। তাই সকল আদিবাসী স্বীকৃতি অপপ্রচার বন্ধে সরকারের হস্থক্ষেপ দাবী করেন।
অপরদিকে-বাংলাদেশ আদিবাসী ফোরামের উদ্যোগে শুক্রবার সকালে মহিলা কলেজ এলাকা থেকে একটি র‌্যালি বের করে শহরের পুরাতন জীপ স্টেশনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
এতে বক্তব্য রাখেন, সংগঠনের জেলা সভাপতি চাইথোয়াই মারমা, মারমা স্টুডেন্টস কাউন্সিলের জেলা সভাপতি ক্যউপ্রু চাই মারমা, ত্রিপুরা স্টুডেন্টস ফোরামের কেন্দ্রীয় সম্পাদক নক্ষত্র ত্রিপুরা প্রমূখ। এতে আদিবাসীদের ভূমি অধিকার ও সংবিধানে আদিবাসী হিসেবে স্বীকৃতি দেয়ার দাবী জানানো হয়।

এই বিভাগের আরও খবর

  বঙ্গবন্ধুর ছিলেন অসম্প্রদায়ীক চেতনার বিশ্বাসী-নির্মলেন্দু চৌধুরী

  খাগড়াছড়িতে জনস্বাস্থ্য প্রকৌশলী কামাল হোসেন’র অফিস দখলের চেষ্টার অভিযোগের বিরুদ্ধে মামলা

  খাগড়াছড়িতে সিরিজ বোমা হামলার প্রতিবাদে কালো পতাকা মিছিল ও সমাবেশ

  রামগড়ে ফের ডাকাতি, স্বেচ্ছাসেবকলীগের নেতাসহ আটক-৪

  দুষ্ককৃতিকারীরা বঙ্গবন্ধুকে মেরেছে! তার স্বপ্ন মারতে পারে নাই-আলহাজ্ব কাশেম

  বঙ্গবন্ধু বাকী খুনিদের দেশে ফিরিয়ে এনে, ফাঁসি‘র রায় কার্যকর করা প্রধান কাজ-কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

  বেতন বোনাস না পেয়ে পানছড়ি বেসরকারী মাধ্যমিক শিক্ষক-কর্মচারীদের ক্ষোভ

  খাগড়াছড়িতে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে এক রোগীর মৃত্যু, ডেঙ্গু আক্রান্ত ৬০ জন

  খাগড়াছড়িতে আদিবাসী দিবসে বাঙ্গালী সংগঠনের কর্মসূচী

  পার্বত্য শান্তি চুক্তি এখনো বাস্তবায়ন হয়নি ফলে পাহাড়ে স্থায়ী শান্তি ফিরেনি

  ডেঙ্গু শনাক্তে কিট ক্রয়ে ২ লক্ষ ৫০ হাজার টাকা অনুদান দিলেন জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?