বুধবার, ১৯ জুন ,২০১৯

Bangla Version
SHARE

শনিবার, ২৫ মে, ২০১৯, ০৯:০৫:০৬

মহালছড়িতে রাস্তা নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

মহালছড়িতে রাস্তা নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

খাগড়াছড়িঃ-খাগড়াছড়ির মহালছড়িতে গ্রামীণ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। বালুর পরিবর্তে পাহাড়ি মাটি এবং রাস্তার নির্মাণ কাজে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের ইট।
খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় প্রকল্প নেয় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর। এই প্রকল্পের আওতায় মহালছড়ি উপজেলায়, গ্রামীণ মাটির রাস্তা সমূহ টেকসইকরণের লক্ষে হেরিং বোন বোল্ড (এইচবিবিকরণ) প্রকল্পের কাজ শুরু হয়। উপজেলার ১নং চৌংড়াছড়ি আবু বক্করের দোকান হতে নোয়াপাড়া পর্যন্ত ১ হাজার মিটার এইচবিবি করণে কাজ শুরু হয়। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৩ লাখ ২৮ হাজার ৩শ টাকা।
সরেজমিনে দেখা গেছে, খাগড়াছড়ি থেকে প্রায় ২৪ কিমি দূরের মহালছড়ির উপজেলার ১ নং চৌংড়াছড়ি ইউনিয়নে নোয়াপাড়া এলাকায় এই গ্রামীণ সড়ক নির্মাণের কাজ চলছে। রাস্তার নির্মাণ কাজের শ্রমিকেরা জানান, রাস্তার নির্মাণের কাজে দুই স্তরের ইট দেয়া হচ্ছে। নীচের স্তরে ২ নাম্বার (নিম্নমান) ইট দেওয়ার পর উপরের স্তরে দেওয়া হচ্ছে এক নাম্বার। এছাড়া রাস্তার বালুর পরিবর্তে দেয়া হচ্ছে পাহাড়ের মাটি। শ্রমিকেরা আরো জানান, আমাদের কাজের জন্য যা দেয়া হয়েছে সেটা দিয়ে কাজ চলছে। ইতিমধ্যে রাস্তার অর্ধেক কাজ শেষ হয়েছে। শেষ হওয়ার রাস্তার মজবুতকরণের জন্য ইটের উপর বালু দেয়ার কথা থাকলেও দেয়া হয়েছে রাস্তার পাশের মাটি।
স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে এটি মাটির রাস্তা ছিল। সম্প্রতি এটি নির্মাণের কাজ শুরু হচ্ছে। এই রাস্তা বেশী দিন টিকবে না। পুরো রাস্তা নির্মাণে ব্যবহার করা হয়েছে পাহাড়ের মাটির। বৃষ্টি আসলে রাস্তার মাটি ধুয়ে চলে যাবে।
এলাকার একজন প্রবীন নির্মাণ শ্রমিক নাম প্রকাশ না করার শর্তে বলেন, ঠিকাদার এবং শ্রমিক যে ইটগুলোকে দুই নাম্বার দাবি করছে, প্রকৃত অর্থে সেগুলো কোন নাম্বারেই পড়ে না। গত কয়েকদিনের বৃষ্টিতে সদ্য নির্মিত রাস্তাটির অধিকাংশ জায়গায় এরই মধ্যে ভাঙ্গন ও ধস দেখা দিয়েছে।
ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের অর্থায়নে গ্রামীণ রাস্তার এইচবিবিকরণের কাজ করছে স্থানীয় ঠিকাদার শাহাদাত হোসেন। নিম্মমানের ইট ব্যবহার প্রসঙ্গে জানতে চাইলে তিনি জানান, মাঝে মধ্যে ২ নাম্বার ইট ব্যবহার করা হয়েছে। এছাড়া পাহাড়ি মাটি ব্যবহার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, এখানে (মহালছড়ি) তো বালুমহল নেই তাই পাহাড় কাটা মাটির বালু ব্যবহার করা হচেছ।
মহালছড়ি উপজেলার ভারপ্রাপ্ত প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তা (পিআইও) রাজ কুমার শীল জানান, এখানে বালুর পরিবর্তে মাটি ব্যবহার করার কোন সুযোগ নেই। এছাড়া রাস্তা নির্মাণে কাজে যদি ২নং বা নিম্মামানের ইট ব্যবহার করা হয় তাহলে তা তুলে ফেলা হবে। পুনরায় ভালো মানের ইট দিয়ে কাজ করতে হবে।
এ বিষয়ে জানতে চাইলে খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক (অ.দা)  আবুল হাশেম, ঘটনাস্থল উপজেলা নির্বাহী কর্মকর্তা নেতৃত্বে টিম পাঠানো হয়েছে। নিম্মমানের কাজ করলে রাস্তাটি পুনরায় কাজ করতে হবে।

এই বিভাগের আরও খবর

  দীঘিনালায় স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট এসডিজি বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালা

  খাগড়াছড়িতে বুধবার লক্ষ শিশুকে ভিটামিন “এ” খাওয়ানো হবে

  খাগড়াছড়িতে পুলিশ কনস্টেবল নিয়োগে কারো সাথে লেনদেন না করার আহ্বান জানিয়ে পুলিশ সুপার

  বছর পার হলেও সেতু নির্মানে নেই অগ্রগতি, মানুষের দূর্ভোগ

  সেতু ও স্থলবন্দর কার্যক্রমের মধ্যদিয়ে ভারত-বাংলাদেশ বানিজ্যিক সুবিধা বাড়বে-রিভা গাঙ্গুলী দাশ

  খাগড়াছড়িতে স্বপ্নীল ঝুলন্ত ব্রিজ উদ্বোধন

  মানিকছড়িতে ৬ষ্ট শ্রেণীর ছাত্রীকে ধর্ষনের অভিযোগ, ধর্ষক আটক

  পারিবারিক কলহের জেরঃ খাগড়াছড়িতে স্ত্রী, শ্বশুর-শ্বাশুড়ীকে কুপিয়েছে এক যুবক

  খাগড়াছড়িতে বাড়ির পাশে ছাগল চড়াতে গিয়ে কিশোরী ধর্ষনের শিকার, আটক-৩

  ইয়াবা বিক্রির সন্দেহে খাগড়াছড়ি সদর থানার এস আই সাইদুল ক্লোজড, আটক-১

  বাঘাইছড়িতে পন্যবাহী ট্রাকে আগুন দেয়ার প্রতিবাদে খাগড়াছড়িতে পিবিসিপির বিক্ষোভ

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ঈদের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তির জন্য সরকারের সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এটা সুশাসনের অভাবের ফল। আপনি কি তা মনে করেন?