বুধবার, ২১ আগস্ট ,২০১৯

Bangla Version
SHARE

সোমবার, ১৩ মে, ২০১৯, ০৭:১৬:০৮

প্রতিবন্ধীদের কর্মসংস্থ্যা সৃষ্টিলক্ষে কাজ করছে বর্তমান আওয়ামীলীগ সরকার-মোঃ শানে আলম

প্রতিবন্ধীদের কর্মসংস্থ্যা সৃষ্টিলক্ষে কাজ করছে বর্তমান আওয়ামীলীগ সরকার-মোঃ শানে আলম

লিটন ভট্টচার্য্য রানা, খাগড়াছড়িঃ-প্রতিবন্ধীদের কর্মসংস্থ্যা সৃষ্টিলক্ষে কাজ করছে বর্তমান আওয়ামীলীগ সরকার বলে মন্তব্য করেছেন খাগড়াছড়ি সদরের নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান মোঃ শানে আলম। তিনি বলেন, ‘প্রতিবন্ধীরা রাষ্ট্রের বোঝা নয়, তারা কোনো সমস্যাও নয়। প্রতিবন্ধীদের জন্য উন্নয়ন ও সুরক্ষায় বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করছে। সরকার প্রতিবন্ধীদের উন্নয়নে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা প্রদান করে যাচ্ছে।
সোমবার (১৩ মে) সকাল খাগড়াছড়ি সদরস্থ কমলছড়ি ইউনিয়নে ৭নং ওয়ার্ডে শাররিক প্রতিবন্ধী তার নিজ উদ্দ্যেগে তার প্রতিষ্ঠানের নাম “স্বপ্ন”র এলাকার আরো প্রতিবন্ধীদের সেলাই ও শিক্ষিত যুব ও যুব-মহিলাদের কম্পিউটার প্রশিক্ষণ সেবার উদ্বোধনী অনুষ্টারের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
২নং কমলছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাউপ্রু মারমার সভাপতিত্বে আলোচনা সভা অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মোঃ শাহজাহান, নুনছড়ি হেডম্যান সাথউ চৌধুরী, অত্র এলাকার মেম্বার, হেডম্যান, কাব্বারী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথি বক্তব্য খাগড়াছড়ি সদরের নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান মোঃ শানে আলম বলেন, বর্তমান আওয়ামীলীগ সরকার পার্বত্য এলাকার শান্তি প্রতিষ্ঠার জন্য শান্তিচুক্তি করেছিলো শান্তি ও উন্নয়নের ধারাবাহিকতার বজায় করার জন্য স্থানীয় সংসদ সদস্য শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা‘র হাতকে শক্তিশালি করে, এলাকার শান্তি ও উন্নয়ন প্রতিষ্ঠিত হবে।
তিনি বলেন, কর্মক্ষেত্রে প্রতিবন্ধীরা খুবই নিষ্ঠাবান হয়। তাদের ভুলভ্রান্তি হয় কম। ‘পরিবারে প্রতিবন্ধীত্ব অভিশাপ নয়, স্রষ্টার আশীর্বাদ। ঘরের লক্ষ্মী হিসেবেই প্রতিবন্ধীর আগমন ঘটে। প্রয়োজন তাদের প্রতি সার্বিক দৃষ্টি পরিবর্তনের। প্রতিবন্ধীদের প্রতি কোনো ধরনের উপেক্ষা, বঞ্চনা, বৈষম্য গ্রহণযোগ্য নয়। তাদের মধ্যে যে  তার বহিঃপ্রকাশ ঘটাতে প্রতিবন্ধীদের উন্নয়নে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। প্রতিবন্ধীরা অনেক কাজের জন্যই উপযোগী। সমস্ত বাস্তবতাকে বিবেচনায় নিয়ে প্রতিবন্ধীদের উন্নয়নের মূলধারায় এগিয়ে নিয়ে আসতে হবে। তবে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য এলাকার বিশেষ ভাবে চিন্তা কওে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও প্রতিবন্ধীদের জন্য বর্তমান সরকার। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা বিষয়ে বাংলাদেশ সরকার যে কাজগুলো করছে, তা অবশ্যই প্রশংসনীয়।
তিনি আরো বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কর্মসংস্থান অত্যন্ত জরুরি। প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হলে আমাদের আর পরিবারের বোঝা হিসেবে বেঁচে থাকতে হবে না।
তিনি বলেন, এলাকার শিক্ষিত প্রতিবন্ধী কিশোর চাকমা যার প্রতিষ্ঠানের নাম “স্বপ্ন”ব্যক্তিদের জন্য প্রশিক্ষণের সুবিধা তৈরি করে দিন। তবে এই প্রশিক্ষণের সুবিধাগুলো আমাদের স্থানীয় পর্যায়ে তৈরি করা উচিত। কারণ, একজন প্রতিবন্ধীর জন্য শহরে এসে বা দূরের কেন্দ্রে গিয়ে প্রশিক্ষণ গ্রহন করাটা অনেক সময় অসম্ভব হয়ে থাকে। আবার যারা প্রতিবন্ধীদের প্রশিক্ষণ করাবেন, প্রশিক্ষণের তাঁদের ও প্রথমে প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। কারণ, একজন স্বাভাবিক মানুষকে প্রশিক্ষণ দেওয়া আর একজন প্রতিবন্ধী ব্যক্তিকে প্রশিক্ষণ দেওয়া এক বিষয় নয়।
তিনি বলেন, সরকারি ও বেসরকারি পর্যায়ে প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে অনেক প্রকল্প হাতে নেওয়া হয়। আগামী অর্থ বছরে আমাদের কমলছড়ি ইউনিয়নে একটি প্রকল্প গ্রহনের জন্য অনুরোধ করেন। কিন্তু সব প্রতিবন্ধী ব্যক্তির সমস্যা ও চাহিদা এক রকম নয়। ফলে, যারা বিভিন্ন নীতি নির্ধারণের কাজ করছেন, তাঁরা যদি প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে যেসব সংস্থা কাজ করছে খাগড়াছড়ি জেলা এক সাথে কাজ করলে আরও কার্যকর হবে বলে মনে করি তিনি।

এই বিভাগের আরও খবর

  বঙ্গবন্ধুর ছিলেন অসম্প্রদায়ীক চেতনার বিশ্বাসী-নির্মলেন্দু চৌধুরী

  খাগড়াছড়িতে জনস্বাস্থ্য প্রকৌশলী কামাল হোসেন’র অফিস দখলের চেষ্টার অভিযোগের বিরুদ্ধে মামলা

  খাগড়াছড়িতে সিরিজ বোমা হামলার প্রতিবাদে কালো পতাকা মিছিল ও সমাবেশ

  রামগড়ে ফের ডাকাতি, স্বেচ্ছাসেবকলীগের নেতাসহ আটক-৪

  দুষ্ককৃতিকারীরা বঙ্গবন্ধুকে মেরেছে! তার স্বপ্ন মারতে পারে নাই-আলহাজ্ব কাশেম

  বঙ্গবন্ধু বাকী খুনিদের দেশে ফিরিয়ে এনে, ফাঁসি‘র রায় কার্যকর করা প্রধান কাজ-কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

  বেতন বোনাস না পেয়ে পানছড়ি বেসরকারী মাধ্যমিক শিক্ষক-কর্মচারীদের ক্ষোভ

  খাগড়াছড়িতে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে এক রোগীর মৃত্যু, ডেঙ্গু আক্রান্ত ৬০ জন

  খাগড়াছড়িতে আদিবাসী দিবসে বাঙ্গালী সংগঠনের কর্মসূচী

  পার্বত্য শান্তি চুক্তি এখনো বাস্তবায়ন হয়নি ফলে পাহাড়ে স্থায়ী শান্তি ফিরেনি

  ডেঙ্গু শনাক্তে কিট ক্রয়ে ২ লক্ষ ৫০ হাজার টাকা অনুদান দিলেন জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?