শুক্রবার, ২৪ মে ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ১৩ মে, ২০১৯, ০৭:১৬:০৮

প্রতিবন্ধীদের কর্মসংস্থ্যা সৃষ্টিলক্ষে কাজ করছে বর্তমান আওয়ামীলীগ সরকার-মোঃ শানে আলম

প্রতিবন্ধীদের কর্মসংস্থ্যা সৃষ্টিলক্ষে কাজ করছে বর্তমান আওয়ামীলীগ সরকার-মোঃ শানে আলম

লিটন ভট্টচার্য্য রানা, খাগড়াছড়িঃ-প্রতিবন্ধীদের কর্মসংস্থ্যা সৃষ্টিলক্ষে কাজ করছে বর্তমান আওয়ামীলীগ সরকার বলে মন্তব্য করেছেন খাগড়াছড়ি সদরের নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান মোঃ শানে আলম। তিনি বলেন, ‘প্রতিবন্ধীরা রাষ্ট্রের বোঝা নয়, তারা কোনো সমস্যাও নয়। প্রতিবন্ধীদের জন্য উন্নয়ন ও সুরক্ষায় বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করছে। সরকার প্রতিবন্ধীদের উন্নয়নে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা প্রদান করে যাচ্ছে।
সোমবার (১৩ মে) সকাল খাগড়াছড়ি সদরস্থ কমলছড়ি ইউনিয়নে ৭নং ওয়ার্ডে শাররিক প্রতিবন্ধী তার নিজ উদ্দ্যেগে তার প্রতিষ্ঠানের নাম “স্বপ্ন”র এলাকার আরো প্রতিবন্ধীদের সেলাই ও শিক্ষিত যুব ও যুব-মহিলাদের কম্পিউটার প্রশিক্ষণ সেবার উদ্বোধনী অনুষ্টারের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
২নং কমলছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাউপ্রু মারমার সভাপতিত্বে আলোচনা সভা অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মোঃ শাহজাহান, নুনছড়ি হেডম্যান সাথউ চৌধুরী, অত্র এলাকার মেম্বার, হেডম্যান, কাব্বারী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথি বক্তব্য খাগড়াছড়ি সদরের নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান মোঃ শানে আলম বলেন, বর্তমান আওয়ামীলীগ সরকার পার্বত্য এলাকার শান্তি প্রতিষ্ঠার জন্য শান্তিচুক্তি করেছিলো শান্তি ও উন্নয়নের ধারাবাহিকতার বজায় করার জন্য স্থানীয় সংসদ সদস্য শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা‘র হাতকে শক্তিশালি করে, এলাকার শান্তি ও উন্নয়ন প্রতিষ্ঠিত হবে।
তিনি বলেন, কর্মক্ষেত্রে প্রতিবন্ধীরা খুবই নিষ্ঠাবান হয়। তাদের ভুলভ্রান্তি হয় কম। ‘পরিবারে প্রতিবন্ধীত্ব অভিশাপ নয়, স্রষ্টার আশীর্বাদ। ঘরের লক্ষ্মী হিসেবেই প্রতিবন্ধীর আগমন ঘটে। প্রয়োজন তাদের প্রতি সার্বিক দৃষ্টি পরিবর্তনের। প্রতিবন্ধীদের প্রতি কোনো ধরনের উপেক্ষা, বঞ্চনা, বৈষম্য গ্রহণযোগ্য নয়। তাদের মধ্যে যে  তার বহিঃপ্রকাশ ঘটাতে প্রতিবন্ধীদের উন্নয়নে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। প্রতিবন্ধীরা অনেক কাজের জন্যই উপযোগী। সমস্ত বাস্তবতাকে বিবেচনায় নিয়ে প্রতিবন্ধীদের উন্নয়নের মূলধারায় এগিয়ে নিয়ে আসতে হবে। তবে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য এলাকার বিশেষ ভাবে চিন্তা কওে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও প্রতিবন্ধীদের জন্য বর্তমান সরকার। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা বিষয়ে বাংলাদেশ সরকার যে কাজগুলো করছে, তা অবশ্যই প্রশংসনীয়।
তিনি আরো বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কর্মসংস্থান অত্যন্ত জরুরি। প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হলে আমাদের আর পরিবারের বোঝা হিসেবে বেঁচে থাকতে হবে না।
তিনি বলেন, এলাকার শিক্ষিত প্রতিবন্ধী কিশোর চাকমা যার প্রতিষ্ঠানের নাম “স্বপ্ন”ব্যক্তিদের জন্য প্রশিক্ষণের সুবিধা তৈরি করে দিন। তবে এই প্রশিক্ষণের সুবিধাগুলো আমাদের স্থানীয় পর্যায়ে তৈরি করা উচিত। কারণ, একজন প্রতিবন্ধীর জন্য শহরে এসে বা দূরের কেন্দ্রে গিয়ে প্রশিক্ষণ গ্রহন করাটা অনেক সময় অসম্ভব হয়ে থাকে। আবার যারা প্রতিবন্ধীদের প্রশিক্ষণ করাবেন, প্রশিক্ষণের তাঁদের ও প্রথমে প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। কারণ, একজন স্বাভাবিক মানুষকে প্রশিক্ষণ দেওয়া আর একজন প্রতিবন্ধী ব্যক্তিকে প্রশিক্ষণ দেওয়া এক বিষয় নয়।
তিনি বলেন, সরকারি ও বেসরকারি পর্যায়ে প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে অনেক প্রকল্প হাতে নেওয়া হয়। আগামী অর্থ বছরে আমাদের কমলছড়ি ইউনিয়নে একটি প্রকল্প গ্রহনের জন্য অনুরোধ করেন। কিন্তু সব প্রতিবন্ধী ব্যক্তির সমস্যা ও চাহিদা এক রকম নয়। ফলে, যারা বিভিন্ন নীতি নির্ধারণের কাজ করছেন, তাঁরা যদি প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে যেসব সংস্থা কাজ করছে খাগড়াছড়ি জেলা এক সাথে কাজ করলে আরও কার্যকর হবে বলে মনে করি তিনি।

এই বিভাগের আরও খবর

  খাগড়াছড়িতে মৈত্রী বৌদ্ধ বিহারাধক্ষ্য মহাপ্রয়াণে পেটিকাবদ্ধ অনুষ্ঠান

  দীঘিনালায় পছন্দের ডায়াগনস্টিক ল্যাবে এক্সরে না করায় চিকিৎসা না দেয়ার অভিযোগ

  মানিকছড়িতে ঘরে ঢুকে বাঙ্গালী যুবককে গলা কেটে হত্যা

  নানা আয়োজনে পালিত হলো বিজিবি’র গুইমারা সেক্টরের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী

  দীঘিনালায় বাঁশের খুটি দিয়ে বিদ্যুৎ সরবরাহ, যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনার আশংকা

  পানছড়িতে দায়িত্ব গ্রহন করেনি নবনির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা

  খাগড়াছড়িতে বজ্রপাতে মা ও ছেলের মৃত্যু, আহত-৩

  খাগড়াছড়িতে নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে দিয়ে পালিত হয়েছে বুদ্ধ পূর্ণিমা

  দীঘিনালায় বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা

  খাগড়াছড়িতে সনাতন ছাত্র-যুব পরিষদের রজতজয়ন্তী’র শোভাযাত্রা

  বর্তমান আওয়ামীলীগ সরকার হচ্ছে শিক্ষা বান্ধব সরকার-মোঃ শানে আলম

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ভোটের পর থেকে সংসদে না যাওয়ার ঘোষণা দিয়ে আসা মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দলের নির্বাচিতদের শপথ নেওয়ায় সম্মতি দিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সঠিক কাজটিই করেছেন। আপনি কি তার সঙ্গে একমত?