বৃহস্পতিবার, ২০ জুন ,২০১৯

Bangla Version
SHARE

শুক্রবার, ১২ এপ্রিল, ২০১৯, ০৮:০৫:৩০

খাগড়াছড়িতে পায়রা ও বেলুন উড়িয়ে ত্রিপুরা সম্প্রদায়ের বৈসুর উৎসব উদ্বোধন

খাগড়াছড়িতে পায়রা ও বেলুন উড়িয়ে ত্রিপুরা সম্প্রদায়ের বৈসুর উৎসব উদ্বোধন

লিটন ভট্টচার্য্য রানা, খাগড়াছড়িঃ-খাগড়াছড়িতে শুরু হয়েছে ত্রিপুরা প্রধান সামাজিক উৎসব বৈসু উৎসব। পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে বরণ করতে এবারও আয়োজন করা হয়েছে বৈসু ৭ দিনব্যাপী নানা উৎসব।
খাগড়াছড়িতে বর্ণাঢ্য আয়োজনে ত্রিপুরাদের প্রধান সামাজিক উৎসব বৈসু উপলক্ষ্যে সকালে খাগড়াছড়ি সদর উপজেলা প্রাঙ্গণ থেকে বর্নিল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রার শান্তির প্রতিক সাদা পায়রা ও বেলুন উড়িয়ে উদ্বোধন করেন উপজাতীয় শরণার্থী বিষয়ক টাক্সফোর্স চেয়ারম্যান ও স্থানীয় সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা। জেলার ত্রিপুরা নানা সম্প্রদায়ের তরুণ-তরুণীরা নিজস্ব পোশাক পড়ে শোভাযাত্রায় অংশ নেয়।
শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে  শহরের খাগড়াপুর এলাকায় সপ্তাহ ব্যাপী বৈসু মেলায় উদ্বোধন করে খাগড়াছড়ি রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক। মেলায় ত্রিপুরাদের নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরা হয়। মেলা প্রাঙ্গণে আয়োজন করা হয়েছে ত্রিপুরাদের এতিহ্যবাহী গড়িয়া নৃত্য।
এ সময় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সহ- সভাপতি (বীর মুক্তিযোদ্ধা) রণ বিক্রম ত্রিপুরা,খাগড়াছড়ি বিজিবি সেক্টর কমান্ডার কর্নেল গাজী মুহাম্মদ সাজ্জাদ,খাগড়াছড়ি জেলা প্রশাসক মো: শহীদুল ইসলাম, পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান,সাবেক টাক্সফোর্স চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা, জেলা পরিষদ সদস্য পার্থ ত্রিপুরা জুয়েল, শতরূপা চাকমাসহ বিভিন্ন সামরিক-বেসমারিক, রাজনৈতিক নেতৃবৃন্দরা এতে অংশ নেয়।
পরে খাগড়াপুর মাঠে (আমার পরিচয়, আমার সংস্কৃতি) এই পরিচয়ে নতুন প্রজ্জমদের জানানোর জন্য ত্রিপুরা ৭দিন ব্যাপী ত্রিপুরা সংস্কৃতি মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এতে জেলার বিভিন্ন প্রান্ত থেকে গড়িয়া শিল্পীরা এতে যোগ দেয়। গড়িয়া নৃত্যে ত্রিপুরা সম্প্রদায়ে সুখ, আনন্দ ও সমৃদ্ধি কাব্যই ভেসে উঠে। বৈসু উপলক্ষে শুরু হওয়া ত্রিপুরা সংস্কৃতি মেলা চলবে আগামী ১৯ এপ্রিল পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

  খাগড়াছড়িতে নিখোঁজের দুইদিন পর হাত-পা বাঁধা অবস্থায় ত্রিপুরা যুবকের লাশ উদ্ধার

  টেকসই ইকো স্যানিটেশন ব্যবস্থাপনা ব্যবহারকারীদের নিয়ে দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

  দীঘিনালায় স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট এসডিজি বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালা

  খাগড়াছড়িতে বুধবার লক্ষ শিশুকে ভিটামিন “এ” খাওয়ানো হবে

  খাগড়াছড়িতে পুলিশ কনস্টেবল নিয়োগে কারো সাথে লেনদেন না করার আহ্বান জানিয়ে পুলিশ সুপার

  বছর পার হলেও সেতু নির্মানে নেই অগ্রগতি, মানুষের দূর্ভোগ

  সেতু ও স্থলবন্দর কার্যক্রমের মধ্যদিয়ে ভারত-বাংলাদেশ বানিজ্যিক সুবিধা বাড়বে-রিভা গাঙ্গুলী দাশ

  খাগড়াছড়িতে স্বপ্নীল ঝুলন্ত ব্রিজ উদ্বোধন

  মানিকছড়িতে ৬ষ্ট শ্রেণীর ছাত্রীকে ধর্ষনের অভিযোগ, ধর্ষক আটক

  পারিবারিক কলহের জেরঃ খাগড়াছড়িতে স্ত্রী, শ্বশুর-শ্বাশুড়ীকে কুপিয়েছে এক যুবক

  খাগড়াছড়িতে বাড়ির পাশে ছাগল চড়াতে গিয়ে কিশোরী ধর্ষনের শিকার, আটক-৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ঈদের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তির জন্য সরকারের সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এটা সুশাসনের অভাবের ফল। আপনি কি তা মনে করেন?