মঙ্গলবার, ২১ মে ,২০১৯

Bangla Version
SHARE

শুক্রবার, ১২ এপ্রিল, ২০১৯, ০৮:০৫:৩০

খাগড়াছড়িতে পায়রা ও বেলুন উড়িয়ে ত্রিপুরা সম্প্রদায়ের বৈসুর উৎসব উদ্বোধন

খাগড়াছড়িতে পায়রা ও বেলুন উড়িয়ে ত্রিপুরা সম্প্রদায়ের বৈসুর উৎসব উদ্বোধন

লিটন ভট্টচার্য্য রানা, খাগড়াছড়িঃ-খাগড়াছড়িতে শুরু হয়েছে ত্রিপুরা প্রধান সামাজিক উৎসব বৈসু উৎসব। পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে বরণ করতে এবারও আয়োজন করা হয়েছে বৈসু ৭ দিনব্যাপী নানা উৎসব।
খাগড়াছড়িতে বর্ণাঢ্য আয়োজনে ত্রিপুরাদের প্রধান সামাজিক উৎসব বৈসু উপলক্ষ্যে সকালে খাগড়াছড়ি সদর উপজেলা প্রাঙ্গণ থেকে বর্নিল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রার শান্তির প্রতিক সাদা পায়রা ও বেলুন উড়িয়ে উদ্বোধন করেন উপজাতীয় শরণার্থী বিষয়ক টাক্সফোর্স চেয়ারম্যান ও স্থানীয় সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা। জেলার ত্রিপুরা নানা সম্প্রদায়ের তরুণ-তরুণীরা নিজস্ব পোশাক পড়ে শোভাযাত্রায় অংশ নেয়।
শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে  শহরের খাগড়াপুর এলাকায় সপ্তাহ ব্যাপী বৈসু মেলায় উদ্বোধন করে খাগড়াছড়ি রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক। মেলায় ত্রিপুরাদের নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরা হয়। মেলা প্রাঙ্গণে আয়োজন করা হয়েছে ত্রিপুরাদের এতিহ্যবাহী গড়িয়া নৃত্য।
এ সময় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সহ- সভাপতি (বীর মুক্তিযোদ্ধা) রণ বিক্রম ত্রিপুরা,খাগড়াছড়ি বিজিবি সেক্টর কমান্ডার কর্নেল গাজী মুহাম্মদ সাজ্জাদ,খাগড়াছড়ি জেলা প্রশাসক মো: শহীদুল ইসলাম, পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান,সাবেক টাক্সফোর্স চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা, জেলা পরিষদ সদস্য পার্থ ত্রিপুরা জুয়েল, শতরূপা চাকমাসহ বিভিন্ন সামরিক-বেসমারিক, রাজনৈতিক নেতৃবৃন্দরা এতে অংশ নেয়।
পরে খাগড়াপুর মাঠে (আমার পরিচয়, আমার সংস্কৃতি) এই পরিচয়ে নতুন প্রজ্জমদের জানানোর জন্য ত্রিপুরা ৭দিন ব্যাপী ত্রিপুরা সংস্কৃতি মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এতে জেলার বিভিন্ন প্রান্ত থেকে গড়িয়া শিল্পীরা এতে যোগ দেয়। গড়িয়া নৃত্যে ত্রিপুরা সম্প্রদায়ে সুখ, আনন্দ ও সমৃদ্ধি কাব্যই ভেসে উঠে। বৈসু উপলক্ষে শুরু হওয়া ত্রিপুরা সংস্কৃতি মেলা চলবে আগামী ১৯ এপ্রিল পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

  নানা আয়োজনে পালিত হলো বিজিবি’র গুইমারা সেক্টরের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী

  দীঘিনালায় বাঁশের খুটি দিয়ে বিদ্যুৎ সরবরাহ, যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনার আশংকা

  পানছড়িতে দায়িত্ব গ্রহন করেনি নবনির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা

  খাগড়াছড়িতে বজ্রপাতে মা ও ছেলের মৃত্যু, আহত-৩

  খাগড়াছড়িতে নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে দিয়ে পালিত হয়েছে বুদ্ধ পূর্ণিমা

  দীঘিনালায় বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা

  খাগড়াছড়িতে সনাতন ছাত্র-যুব পরিষদের রজতজয়ন্তী’র শোভাযাত্রা

  বর্তমান আওয়ামীলীগ সরকার হচ্ছে শিক্ষা বান্ধব সরকার-মোঃ শানে আলম

  উন্মোচিত সৃষ্টিশীল কাজের পাশে থাকবে জেলা পরিষদ-কংজরী চৌধুরী

  সন্ত্রাসীদের কোন জাত নেই, ধর্ম নেই, সীমান্ত নেই-ব্রিগেডিয়ার জেনারেল সাজেদুল ইসলাম

  বুদ্ধ পূর্ণিমা শান্তিপূর্ণভাবে উদযাপন উপলক্ষে খাগড়াছড়ি সেনা রিজিয়নের মতবিনিময় সভা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ভোটের পর থেকে সংসদে না যাওয়ার ঘোষণা দিয়ে আসা মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দলের নির্বাচিতদের শপথ নেওয়ায় সম্মতি দিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সঠিক কাজটিই করেছেন। আপনি কি তার সঙ্গে একমত?