বৃহস্পতিবার, ১৬ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ০৮ আগস্ট, ২০১৮, ০৯:১১:৫৮

প্রযুক্তি ও জ্ঞানের পাশাপাশি শিক্ষার্থীদের মানসিক উৎকর্ষের দিকে মনোযোগী হতে হবে-কুজেন্দ্র লাল ত্রিপুরা, এমপি

প্রযুক্তি ও জ্ঞানের পাশাপাশি শিক্ষার্থীদের মানসিক উৎকর্ষের দিকে মনোযোগী হতে হবে-কুজেন্দ্র লাল ত্রিপুরা, এমপি

লিটন ভট্টচার্য্য রানা, খাগড়াছড়িঃ-প্রযুক্তি জ্ঞানের পাশাপাশি শিক্ষার্থীদের মানসিক উৎকর্ষের দিকে মনোযোগী হওয়ার আহ্বান জানিয়েছেন উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা, এমপি। তিনি বলেন, “প্রযুক্তির পাশাপাশি মানসিকতার দিক থেকেও এগিয়ে যেতে হবে। নিজেদের পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলে দেশ সেবায় এগিয়ে আসতে হবে।
বুধবার (৮ আগষ্ট) খাগড়াছড়ি সদরস্থ ২নং প্রকল্প এলাকা নগাছবান নিম্ম মাধ্যমিক বিদ্যালয়ে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ অধিদপ্তর কর্তৃক শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্পের আওতাধীন “শেখ রাসেল ল্যাব”এর শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি পূর্ণ ভূষণ ত্রিপুরার সভাপতিত্বে অনুষ্ঠিত বিদ্যালয়ের “উন্নয়ন বিষয়ক ও অভিবাবক সমাবেশে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও পার্বত্য জেলা পরিষদ সদস্য আশুতোষ চাকমা, মহালছড়ি উপজেলা আওয়ামীলীগের সভাপতি নিরোত্তপল খীসা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ইসমাইল, এনজিও জাবারাং নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, ভাইবোনছড়া ইউপি চেয়ারম্যান পরিমল ত্রিপুরা।
প্রধান অতিথির বক্তব্য উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলের নামে এই ল্যাবের নাম রাখা হয়েছে ‘শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব। প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে পর্যায়ক্রমে মাল্টিমিডিয়া ক্লাসরুম, ডিজিটাল ক্লাসরুম এবং কম্পিউটার ল্যাব যত দ্রুত সম্ভব স্থাপন করার পরিকল্পনা করছে বর্তমান আওয়ামীলীগ সরকার।
তিনি বলেন, পার্বত্য এলাকায় এখন দেখা যাচ্ছে আঞ্চলিক দল গুলি তাদের নিজেদের স্বার্থে প্রাইমারি ও হাই স্কুলের ছাত্র-ছাত্রীদের মিটিং মিছিলে ব্যবহার করছেন। কোমল মতি ছাত্র-ছাত্রীদের এই সব বিষয়ে ব্যবহার না করে শিক্ষার প্রতি উৎসাহ দেওয়া জন্য অনুরোধ করেন এবং এলাকার উন্নয়ন কাজে এগিয়ে আসার আহবান জানান তিনি।
শিক্ষার্থীদের উদ্দেশে  কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন, “সম্ভাবনার দ্বার  প্রযুক্তি এজন্য  প্রোগ্রামিং জানতে হবে, কোডিং জানতে হবে। বিজ্ঞান, অংক, ইংরেজি ভাল করে শিখলে জীবনে ভাল কিছু করা যায়, এর সাথে আরেকটি বিষয় ছোটকাল থেকে শুরু করতে হবে- তা হচ্ছে প্রোগ্রামিং এবং কোডিং।”
“আমরা টার্গেট ঠিক করেছি, ২০২১ সাল নাগাদ কয়েক বিলিয়ন ডলার আইটি খাত থেকে রপ্তানি করব। আমরা ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান আইসিটি সেক্টরে করব।”

এই বিভাগের আরও খবর

  রামগড়ে ভাবগম্ভীর পরিবেশে জাতীয় শোক দিবস পালিত

  খাগড়াছড়ি ও দীঘিনালায় বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে জাতীয় শোক দিবস পালিত

  বিএনপি-জামাত নির্বাচনের আগে নতুন প্রজম্মকে বিভ্রান্ত করার অপচেষ্টা চালাচ্ছে-কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

  খাগড়াছড়িতে অপহৃত ৪ জনের মুক্তির দাবীতে সড়কে বিক্ষোভঃ অবশেষে ২২ ঘন্টা পর উদ্ধার

  ৪ গ্রামবাসীকে অপহরণের প্রতিবাদে খাগড়াছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ স্মারকলিপি পেশ

  মানিকছড়ির গৃহবধু সালমা হত্যাকান্ডের রহস্য খুঁজে বের করছে পুলিশ, আটক-৪

  খাগড়াছড়িতে সাংবাদিকদের মানববন্ধনঃ হামলার সাথে জড়িতদের চিহ্নিত করে শাস্তির দাবি

  বর্তমান সরকার মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে কাজ করছে-কংজরী চৌধুরী

  পাহাড়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠির কল্যানে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে সেনাবাহিনী-মোঃ রকিব উদ্দিন খান

  একাত্তরের পরাজিত শত্রুরা এখনও নানা ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে

  খাগড়াছড়িতে সড়ক দূর্ঘটনায় নিহত-১, আহত-২২

  0

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, চলমান মাদকবিরোধী অভিযানে তথ্য-প্রমাণের ভিত্তিতে কাজ হচ্ছে, এখানে কাউকে ছাড় দেওয়া হবে না। বাস্তবে তা ঘটবে বলে মনে করেন?