মঙ্গলবার, ২১ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮, ০৯:০০:০০

পাহাড়ের প্রাকৃতিক বৈশিষ্ট্য নষ্ট করে অবকাঠামো নির্মাণের ফলে এই বিপর্যয়

পাহাড়ের প্রাকৃতিক বৈশিষ্ট্য নষ্ট করে অবকাঠামো নির্মাণের ফলে এই বিপর্যয়

লিটন ভট্টচার্য্য রানা, খাগড়াছড়িঃ-খাগড়াছড়িতে পাহাড় ধস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও আগাম সর্তকর্তামূলক কার্যক্রম সম্পর্কিত র‌্যালী ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের আয়োজনে জেলা প্রশাসনের সহযোগিতায় খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয় মাঠ থেকে এক র‌্যালী বের করা হয়।
র‌্যালিটি খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ হয়ে শাপলা চত্তর ঘুরে টাউন হলে শেষ হয়। র‌্যালী পরবর্তী এক সচেতনতা মূলক পাহাড় ধসের আগাম করণীয় বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। র‌্যালী ও কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাক্সফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।
‘পাহাড় ধস: কেন, কী করণীয়’ শীর্ষক কর্মশালায় বক্তারা বলেন, পাহাড় ধ্বসকে শুধু প্রাকৃতিক বিপর্যয় হিসেবে দেখলে হবে না। এটি মানবিক বিপর্যয়। উন্নয়নের নামে পাহাড়ের প্রাকৃতিক বৈশিষ্ট্য নষ্ট করে সড়ক-বসতি ও নানা অবকাঠামো নির্মাণের ফলে এই এই বিপর্যয় ত্বরান্বিত হয়েছে।
বৈঠকে বক্তারা আরো বলেন, পাহাড়ের বন, পাহাড়, ঝরনা, ভূতাত্ত্বিক গঠন নষ্ট না করার পরামর্শ দেন। তারা পুরো পার্বত্য চট্টগ্রামের ভূতাত্ত্বিক গঠনের ওপরে জরিপ চালানোর পরামর্শ দেন। সেখানকার গাছ কাটার অনুমতি একদম বন্ধ করে দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
পার্বত্য চট্টগ্রামের ভূতাত্ত্বিক গঠন সম্পর্কে আলোকপাত করেন। পাহাড়ের গঠন বিন্যাস ভেঙে সড়ক নির্মাণের ফলে ঝুঁকি বেড়ে গেছে এবং ওই ঝুঁকিপূর্ণ স্থানগুলোতে অপরিকল্পিত বসতি বেড়েছে বলে উল্লেখ করেন তিনি। সড়ক দিয়ে ভারী যানবাহন চলাচলের ফলে পাহাড়গুলোর গঠনবিন্যাস নষ্ট হয়ে গিয়েছিল। এর সঙ্গে বনভূমি ধ্বংস ও জলাভূমি ধ্বংস এবং অতিবৃষ্টি সব মিলিয়ে পাহাড়ে বিপর্যয় ঘটেছে। প্রাকৃতিক বনভূমি ও বৃক্ষ না থাকলে একটি এলাকার মাটির গঠন বদলে যায়। এভাবে ধারাবাহিকভাবে পাহাড়ে বন ধ্বংস করে আজকের এই বিপর্যয়ের পরিবেশ তৈরি করা হয়েছে।
পাহাড়ের বিপর্যয়কে শুধু প্রাকৃতিক কোনো দুর্ঘটনা হিসেবে না দেখে একে মানবিক বিপর্যয় হিসেবে দেখার বক্ত্যরা আহ্বান জানান। পাহাড়ে বাঙালি না পাহাড়ি মারা গেল, সেটা না দেখে সমাজের কোন শ্রেণি ও বয়সের মানুষ মারা গেছে, তা দেখতে হবে। বিশেষ করে শিশু ও নারীরা বেশি মারা গেছে তথ্য উল্লেখ করে মৃত ব্যক্তিদের বেশির ভাগই গরিব মানুষ। ফলে আমাদের জাতিগতভাবে বিষয়টিকে না দেখে শ্রেণিগতভাবে দেখতে হবে। এই বিপর্যয়কে সুশাসনের অভাবের ধস হিসেবে দেখার আহ্বান জানান তিনি। পাহাড়ের বন ধ্বংসের ইতিহাস তুলে ধরতে গিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামে প্রায় ছয় হাজার আসবাবের কারখানা রয়েছে। সেখানে বন থেকে কেটে আনা কাঠ দিয়ে আসবাব তৈরি করে দেশের বিভিন্ন এলাকায় পাঠানো হচ্ছে। পাহাড়ে স¤প্রতি তামাক চাষ ও বিভিন্ন ফলের একক বাগান গড়ে তোলা হচ্ছে। এগুলো পাহাড়ের প্রতিবেশ ব্যবস্থা ও ভারসাম্য নষ্ট করে দিচ্ছে।
সমতল ভূমি থেকে যেসব মানুষ পাহাড়ে বসতি করতে আসছে, তাঁরা সেখানে কীভাবে থাকতে হয় তা জানেন না। জীবিকার প্রয়োজনে তাঁরা বন ধ্বংস করে তা কৃষিজমিতে পরিণত করেছে। ফলে পাহাড়গুলো ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।
কিন্তু পাহাড়ের এই বিপর্যয়ের প্রকৃত কার্যকারণ কী তা আমরা আরও গভীরভাবে বুঝতে চাই। হঠাৎ করে বেশি বৃষ্টি হয়ে এমনটা ঘটল, নাকি এর পেছনে অন্য কোনো কারণ আছে তা জানতে চাই। ভবিষ্যতে এ ধরনের দুর্যোগ মোকাবিলায় কী করা যেতে পারে, সে জন্য বিশেষজ্ঞদের পরামর্শ দেওয়ার আহ্বান জানান বক্তারা।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক সংসদ সদস্য জেলা আওয়ামীলীগের উপদেষ্টা যতীন্দ্র লাল ত্রিপুরা। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু সৈয়দ মুহম্মদ হাশিম, যুগ্ন সচিব ইউছুপ আলী, খাগড়াছড়ি জেলা প্রশাসক মোঃ রাশেদুল ইসলামসহ সরকারী কর্মকর্তা ও বিভিন্ন এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ, ইউনিয়ন পরিষদের মেম্বার ও বিভিন্ন স্কুলের শিক্ষার্থী ও শিক্ষক বৃন্দ উপস্থিত ছিলেন।
কর্মশালায় পাহাড় ধসের পূর্বে এবং পাহাড় ধস সময়কালীন করনীয় সর্ম্পকে আলোচনা করা হয়। সেই সাথে পার্বত্যাঞ্চলে পাহাড় ধসের কারণ ও রোধ করনীয় সর্ম্পকে মতামত ব্যক্ত করেন কর্মশালায় অংশগ্রহনকারীরা।

এই বিভাগের আরও খবর

  খাগড়াছড়িতে ইউপিডিএফের ডাকা অর্ধদিবস সড়ক অবরোধ শান্তিপূর্ণ ভাবে পালিত

  খাগড়াছড়িতে ব্রিজ থেকে পড়ে পথচারীর মৃত্যু

  খাগড়াছড়িতে নিহতদের লাশ আত্মীয় স্বজনদের কাছে হস্তান্তর, মাঠে যৌথ বাহিনী

  খাগড়াছড়িতে সন্ত্রাসী হামলার নিন্দা ও প্রতিবাদঃ সোমবার অবরোধ

  বঙ্গবন্ধুর স্বপরিবারে হত্যার পেছনে বিএনপি-জামায়াতসহ দেশী বিদেশী ষড়যন্ত্র যুক্ত ছিলো-কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

  খাগড়াছড়িতে দুর্বৃত্তদের গুলিতে নিহত-৬, আহত-৩

  সেবার মানসিকতা নিয়ে কাজ করবে খাগড়াছড়ি জেলা প্রশাসন-মো.শহিদুল ইসলাম

  খাগড়াছড়িতে জাতীয় শোক দিবস উপলক্ষে সেনা রিজিয়নে চক্ষু শিবির

  রামগড়ে ভাবগম্ভীর পরিবেশে জাতীয় শোক দিবস পালিত

  খাগড়াছড়ি ও দীঘিনালায় বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে জাতীয় শোক দিবস পালিত

  বিএনপি-জামাত নির্বাচনের আগে নতুন প্রজম্মকে বিভ্রান্ত করার অপচেষ্টা চালাচ্ছে-কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

অনগ্রসর বিবেচনায় নারী, নৃগোষ্ঠীদের জন্য জন্য সরকারি চাকরিতে যে কোটা রয়েছে, তা তুলে দেওয়ার পক্ষে মত জানিয়ে কোটা পর্যালোচনা কমিটির প্রধান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, অনগ্রসররা এখন অগ্রসর হয়ে গেছে। আপনি কি তার সঙ্গে একমত?