বুধবার, ২৫ এপ্রিল ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৬ এপ্রিল, ২০১৮, ০৬:৪০:০৬

অবশেষে পরিক্ষামূলক চালু খাগড়াছড়ির বিদ্যুতের সাব-গ্রিড স্টেশন

অবশেষে পরিক্ষামূলক চালু খাগড়াছড়ির বিদ্যুতের সাব-গ্রিড স্টেশন

খাগড়াছড়িঃ-সকল জল্পনা কল্পনার অবশান ঘটিয়ে অবশেষে চালু হলো খাগড়াছড়ি বিদ্যুতের সাব-গ্রিড স্টেশন। ফলে সাধারন মানুষের দীর্ঘদিনের ভোগান্তি লো-ভোল্টেজসহ নানা সমস্যা থেকে মুক্তি পেতে যাচ্ছে পার্বত্যবাসী।
বৃহস্পতিবার দুপুরে ১৩২ কেভি ক্ষমতা সম্পন্ন বিদ্যুতের এই সাব-গ্রিড স্টেশনের কার্যক্রম চালু করা হয়েছে। ফলে খাগড়াছড়ি ও রাঙামাটির তিন উপজেলার ৫৪ হাজার বিদ্যুৎ গ্রাহকদের দীর্ঘ দিনের লো ভোল্টেজের সমস্যা থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা আশা করছে জেলার জনসাধারণ।
বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, দীর্ঘ দিনের লো ভোল্টেজের সমস্যা দূরীকরণের লক্ষ্যে ৪শত কোটি টাকারও অধিক ব্যয়ে প্রায় ৮০ কিলোমিটার দৈর্ঘ্য ১৩২ কেভি লাইন ও টাওয়ার স্থাপন করে সাব-গ্রিড স্টেশন নির্মাণের কাজ শুরু হয়। ২০১৫ সালের জুন মাসে জমি অধিগ্রহণ শেষে এর নির্মাণ কাজ শুরু হয়। দুই বছরের মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও নির্ধারিত সময়ের প্রায় এক বছর অতিবাহিত হয়েছে।
খাগড়াছড়ি বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী আবু জাফর জানান, হাই ভোল্টেজ বিদ্যুৎ সরবরাহের দীর্ঘদিনের দাবি ছিল খাগড়াছড়িবাসীর। সে লক্ষে খাগড়াছড়ি জেলা সদরের ঠাকুরছড়া এলাকায় সাব স্টেশন নির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়। বৃহস্পতিবার কাজ শেষে বিদ্যুৎ বিভাগ সাব-গ্রিড স্টেশন থেকে খাগড়াছড়ির ৯ এবং রাঙামাটির তিনটি উপজেলায় বিদ্যুৎ সরবরাহ চালু করেছে।
ঠাকুরছড়া বিদ্যুতের সাব-গ্রিড স্টেশনের পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বিভাগীয় বিদ্যুৎ তত্বাবধায়ক প্রকৌশলী মো. দুলাল হোসেন, সাব-গ্রিড স্টেশনের প্রকল্প পরিচালক মো. শফিউল্লাহ, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য খগেশ্বর ত্রিপুরা, মংসুইপ্রু চৌধুরী অপু, খোকনেশ্বর ত্রিপুরা, জুয়েল ত্রিপুরাসহ স্থানীয় নেতৃবৃন্দ।
উল্লেখ্য, খাগড়াছড়ির ঠাকুরছড়ার এই সাব স্টেশনে বিদ্যুৎ সংযোগ আসছে চট্টগ্রামের চন্দ্রঘোনা থেকে রাঙামাটির মানিকছড়ি হয়ে। ২০১৩ সালের ১১নভেম্বর খাগড়াছড়িতে এক জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাব-গ্রীড স্টেশন নির্মাণের ঘোষনা দেন।

এই বিভাগের আরও খবর

  দীঘিনালায় অভিযান চালিয়ে ৩৫০ রাউন্ড আগ্নেয়াস্ত্রের গুলি উদ্ধার

  মাটিরাঙ্গায় মানববন্ধনঃ নিখোঁজ তিন যুবককে উদ্ধারসহ পাহাড় থেকে অবৈধ অস্ত্র উদ্ধারের দাবী

  পাহাড়ের প্রাকৃতিক বৈশিষ্ট্য নষ্ট করে অবকাঠামো নির্মাণের ফলে এই বিপর্যয়

  অপহৃত তিন বাঙ্গালীকে উদ্ধারের দাবীতে খাগড়াছড়িতে হরতাল পালিত

  খাগড়াছড়িতে সিরিজ বোমা হামলাঃ ১৫ জেএমবির যাবজ্জীবন

  পানছড়িতে প্রতিপক্ষের গুলিতে ইউপিডিএফ সংগঠক নিহত, আহত-১

  ৩৬ জেলার মেয়রদের নিয়ে খাগড়াছড়িতে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন বিষয়ে ২ দিনব্যাপী কর্মশালা

  পার্বত্যবাসীর অর্থনৈতিক সম্ভাবনার নতুন দ্বার-নৌমন্ত্রী শাহজাহান খান

  ২২ এপ্রিলের মধ্যে তিন বাঙ্গালী উদ্ধার না হলে ২৩ এপ্রিল সকাল সন্ধ্যা হরতাল

  ৩৮ পরিবারকে উদ্বাস্তু করার অভিযোগ ইউপিডিএফর বিরুদ্ধে

  দীঘিনালায় মাদ্রাসার ছাত্রীকে গণধর্ষনের ঘটনায় তিন যুবককে যাবজ্জীবন কারাদন্ড ও ১ লক্ষ টাকা জরিমানা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

সাবেক সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, নির্বাচনে ‘লেভেল প্লেইং ফিল্ড’ প্লেটে তুলে দেওয়া যায় না; রাজনৈতিক দলগুলো মাঠে নামলে খেলতে খেলতেই সবার জন্য সমান সুযোগ তৈরি হয়। আপনি কি তা মনে করেন?