শনিবার, ২৫ মে ,২০১৯

Bangla Version
  
SHARE

রবিবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৮, ০৭:৪৬:২৯

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় ভ্রমন পিপাসুদের নতুন মাত্রা ভগবান টিলা

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় ভ্রমন পিপাসুদের নতুন মাত্রা ভগবান টিলা

খাগড়াছড়িঃ-মানুষ চিরকালই ভ্রমনপ্রিয়। শৌখিন খাদ্যাভাস, সিল্কি পোশাকের পাশাপাশি ভ্রমনও আদিযুগ থেকেই মানুষের কাছে সুপ্রিয়। বাংলাদেশে পর্যটনের অন্যতম শহর খাগড়াছড়ি। খাগড়াছড়ির আলুটিলা, শতবর্ষী বটগাছ, রামগড় চা বাগান, সাজেক এখানকার পর্যটন স্পটগুলোর মধ্য অন্যতম। মনকে আনন্দ ও বাস্তব শিক্ষার জন্য ভ্রমণ অপরিহার্য। হলুদ উৎপাদন ও পর্যটনের জন্য খাগড়াছড়ি ইতিমধ্যেই বির্হিবিশ্বে তার সুনাম কুড়িয়েছে।
এবার পর্যটনের অন্যতম আরেকটি আকর্ষণীয় স্পট খুঁজে পাওয়া গেছে খোদ খাগড়াছড়িতেই। খাগডাছড়ি জেলার মাটিরাংগা উপজেলার তাইন্দং ইউনিয়ন এমন একটি আকর্ষনীয় পর্যটন স্পট রয়েছে যা দেখতে বাংলার দার্জিলিং খ্যাত সাজেকের চেয়েও কোন অংশে কম নয়। রয়েছে উচুঁ-নিচু পাহাড়ের কোন্দল, চারপাশে মেঘের ভেলা, এপার বাংলা ওপার ভারতের মিলনমেলা আর সারি সারি গাছের জটলা। মোটকথা এ যেন বাংলার ২য় সাজেক কিংবা সেকেন্ড দার্জিলিং অব বেঙ্গল।
এখন মূল সাজেকের মতো বাংলাদেশ সেনাবাহিনী, বেসরকারী উন্নয়ন সংস্থা ও বাংলাদেশ সরকারের পৃষ্টপোষকতায় ও যথাযথ পদক্ষেপেই এই ভগবান টিলা রুপান্তর হতে পারে বাংলার ২য় দার্জিলিং। সাজেক থেকে কম দুরুত্বে অবস্থিত এই ভগবান টিলা পাহাড়ের উপরে উঠলে দেখা যাবে মেঘের খেলা, বৃষ্টির লুকোচুরি আর এই পাহাড়ের অর্ধেক পড়েছে ভারতের অংশ। নিরাপত্তার জন্য আছে বিজিবির ক্যাম্প।
বলতে গেলে বাংলার ২য় দার্জিলিং এই পাহাড় সৃষ্টিকর্তার আরেকটি নিদর্শন। পর্যটনের নতুন এই ক্ষেত্রটির সম্ভাবনা নিয়ে কথা বলতে চাইলে পার্বত্য বাঙ্গালী ছাত্রপরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি প্রকৌশলী লোকমান হোসেন জানান, সাজেকের মতো পৃষ্টপোষকতা পেলে ভগবানটিলা অচিরেই আরেকটি সাজেকে পরিনত হবে যা পর্যটকদের জন্য অনেকটা ব্যয় সংকোচ হবে। তাছাড়া স্পটটি চালু হলে এ অঞ্চলের অর্থনৈতিক মুক্তি ঘটবে অচিরেই। পাহাড়ের লীলাভূমি খাগড়াছড়িতে দেশ-বিদেশের ভ্রমণবিলাসী যারা ঘুরতে আসেন তাদের জন্য অন্যরকম এক সুখানুভূতি হতে পারে উচু পাহাড়ের নতুন এই সাজেক।

এই বিভাগের আরও খবর

  রমযানের শিক্ষা নিয়ে শান্তি, সস্প্রীতি ও উন্নয়নের আবাসভূমি গড়তে হবে-সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা

  খাগড়াছড়িতে মৈত্রী বৌদ্ধ বিহারাধক্ষ্য মহাপ্রয়াণে পেটিকাবদ্ধ অনুষ্ঠান

  দীঘিনালায় পছন্দের ডায়াগনস্টিক ল্যাবে এক্সরে না করায় চিকিৎসা না দেয়ার অভিযোগ

  মানিকছড়িতে ঘরে ঢুকে বাঙ্গালী যুবককে গলা কেটে হত্যা

  নানা আয়োজনে পালিত হলো বিজিবি’র গুইমারা সেক্টরের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী

  দীঘিনালায় বাঁশের খুটি দিয়ে বিদ্যুৎ সরবরাহ, যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনার আশংকা

  পানছড়িতে দায়িত্ব গ্রহন করেনি নবনির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা

  খাগড়াছড়িতে বজ্রপাতে মা ও ছেলের মৃত্যু, আহত-৩

  খাগড়াছড়িতে নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে দিয়ে পালিত হয়েছে বুদ্ধ পূর্ণিমা

  দীঘিনালায় বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা

  খাগড়াছড়িতে সনাতন ছাত্র-যুব পরিষদের রজতজয়ন্তী’র শোভাযাত্রা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ভোটের পর থেকে সংসদে না যাওয়ার ঘোষণা দিয়ে আসা মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দলের নির্বাচিতদের শপথ নেওয়ায় সম্মতি দিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সঠিক কাজটিই করেছেন। আপনি কি তার সঙ্গে একমত?