শনিবার, ২৫ নভেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১০ নভেম্বর, ২০১৭, ০৬:২১:৪৯

মহালছড়িতে এম এন লারমার ৩৪তম মৃত্যু বার্ষিকী পালিত

মহালছড়িতে এম এন লারমার ৩৪তম মৃত্যু বার্ষিকী পালিত

মহালছড়িঃ-খাগড়াছড়ির মহালছড়িতে মানবেন্দ্র নারায়ণ লারমার ৩৪তম মৃত্যু বার্ষিকী পালন করেছে এম এন লারমা পন্থী পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি। পাহাড়ের ১০ ভাষাভাষি ১৩টি জাতিসত্বার অস্তিত্ব লড়াইয়ের সংগ্রামের অগ্রদূত ১৯৮৩ সালে এই দিনে দলীয় অর্ন্তকোন্দলে নিহত হয়।
শুক্রবার (১০ নভেম্বর) সকালে  প্রয়াত লারমার বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন জনসংহতি সমিতি ও অংগ সংগঠনের নেতা কর্মিরা। পরে এম এন লারমার শ্মরণে জন সংহতি সমিতি মহালছড়ি উপজেলা শাখা কার্যালয় প্রাঙ্গণে এক শোক সভা অনুষ্ঠিত হয়। এতে যুব সমিতি মহালছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক সুজন চাকমার সঞ্চালনায় ও জন-সংহতি সমিতি মহালছড়ি উপজেলা শাখার সভাপতি নীল রঞ্জন চাকমার সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনসংহতি সমিতির কেন্দ্রীয় কমিটির সহ সাধারণ সম্পাদক সুভাষ কান্তি চাকমা।
অন্যান্যের মধ্যে কক্তব্য রাখেন, জনসংহতি সমিতি কেন্দ্রীয় কমিটির রাজনৈতিক বিষয়ক সম্পাদক উগ্য চৌধুরী, মহালছড়ি উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও জনসংহতি সমিতি কেন্দ্রীয় কমিটির মহিলা বিষয়ক সম্পাদক কাকলী খীসা, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ও জেএসএস, কেন্দ্রীয় কমিটির ছাত্র বিষয়ক সম্পাদক থুইলাঅং মারমা প্রমুখ।
বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের অধিকার হারা জুম্ম জাতিসত্ত্বার একমাত্র পথ প্রদর্শক প্রয়াত নেতা মানবেন্দ্র নারায়ণ লারমা তৎকালীন এক বিপথগামী পথভ্রষ্ট কতিপয় মানুষরূপী জানোয়ারের হাতে খুন হলেও সেই বীজে উৎপন্ন হওয়া বিশ্বাসঘাতকেরা এখনো নানা ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এখনো একটি গোষ্ঠি এ প্রয়াত নেতার বিরোধীতা করে পার্বত্য চুক্তি বাস্তবায়নের আন্দোলনকে বাঁধাগ্রস্ত করছে। তারা জুম্মোজাতির শত্রু।  এদের চিহ্নিত করে পার্বত্য চট্টগ্রামের মাটিতে বিচার করতে হবে। এই শোকাবহ দিবসকে চেতনার শক্তিতে রূপান্তরিত করে জাতীয় ঐক্য গড়ে তোলার আহবান জানান বক্তারা।

এই বিভাগের আরও খবর

  খাগড়াছড়িতে ৭ই মার্চের ভাষণের উপর প্রতিযোগীতা, কাল আনন্দ শোভাযাত্রা

  পার্বত্য শান্তিচুক্তির বর্ষপূর্তি উদযাপন উপলক্ষ্যে প্রস্তুতি সভাঃ দুই দিনের কর্মসূচির ঘোষণা

  প্রতিবন্ধীদের কল্যাণে যার যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে-কংজরী চৌধুরী

  মহান মুক্তিযুদ্ধে সশস্ত্র বাহিনীর ভূমিকা ছিল অনস্বীকার্য-কাজী শামশের উদ্দিন

  দীঘিনালায় সশস্ত্র বাহিনী দিবস পালিত

  চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন সভাপতি উপর হামলাকারীদের শাস্তির দাবীতে খাগড়াছড়িতে মানববন্ধন

  মানিকছড়িতে ফরেনার্স পুলিশ চেকপোস্ট উদ্বোধন ও পুলিশিং কমিউনিটি সমাবেশ

  দীঘিনালায় ইউপিডিএফ'র অফিসের আসবারপত্রে আগুন

  দীঘিনালা কলেজে প্রতিপক্ষের হামলার ঘটনায় বিক্ষোভ সমাবেশ

  দীঘিনালায় পাহাড়ি ছাত্র পরিষদের ৬ নেতাকে কুপিয়ে আহত করেছে দূর্বৃত্তরা

  মুখোশ বাহিনীকে প্রতিহত করা না গেলে ভ্রাতৃঘাতী সংঘাতের শঙ্কা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

পুলিশের আইজিপি এ কে এম শহিদুল হক বলেছেন, ‘দেশকে জঙ্গি, মাদক ও সন্ত্রাসমুক্ত করতে হলে পুলিশের পাশাপাশি জনগণকে কাজ করতে হবে।’ আপনিও কি তাই মনে করেন?