রবিবার, ২০ আগস্ট ,২০১৭

Bangla Version
  
SHARE

বুধবার, ০৯ আগস্ট, ২০১৭, ০৮:৫১:৫০

চীনে শক্তিশালী ভূমিকম্পে নিহত-২৪

চীনে শক্তিশালী ভূমিকম্পে নিহত-২৪

আন্তর্জাতিক ডেস্কঃ-চীনের উত্তর-পশ্চিম সিচুয়ান প্রদেশ শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে। স্থানীয় সময় মঙ্গলবার (৮ আগস্ট) রাত ৯টা ১৯ মিনিটে দেশটির সিচুয়ান প্রদেশে ৭ মাত্রার এই ভূমিকম্প আঘাত হানে। এতে সিচুয়ান প্রদেশে ২৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটির সংবাদমাধ্যম সিনহুয়া।
ভূমিকম্পের বিষয়টি চায়না আর্থকোয়েক নেটওয়ার্ক সেন্টার নিশ্চিত করেছে।
এছাড়া মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করেছে বিবিসি অনলাইন।
তবে চায়নার ন্যাশনাল কমিশন ফর ডিজাস্টার রিডাকশন দাবি করেছে, ভূমিকম্পে কমপক্ষে ১০০ জনের বেশি প্রাণ হারিয়েছেন। ক্ষতিগ্রস্ত হয়েছে ১ লাখ ৩০ হাজার ঘরবাড়ি।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল সিচুয়ান প্রদেশের পার্বত্যাঞ্চল পাংশু এলাকা। ওই দুর্গম পার্বত্যাঞ্চলে মাটির ২০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হয়।
ভূমিকম্পে সীমান্তবর্তী পাংশু এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে দুর্গমাঞ্চল হওয়ায় এখনো ক্ষয়ক্ষতির বিস্তারিত বিবরণ পাওয়া যায়নি। এ ছাড়া সিচুয়ান প্রদেশের বিভিন্ন এলাকায় বাড়িঘর কেঁপে ওঠে। আতঙ্কে ঘর থেকে বেরিয়ে আসেন সিচুয়ানের অধিবাসীরা।
২০০৮ সালে চীনের সিচুয়ান প্রদেশে ৮ মাত্রার ভূমিকম্পে ৮৭ হাজার মানুষ প্রাণ হারিয়েছিলেন। এরপর ২০১১ সালে ৬.৮ মাত্রার ভূমিকম্পে প্রাণ হারায় প্রায় দুই হাজার মানুষ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

কিছু সহিংসতা ও অনিয়ম হলেও সামগ্রিকভাবে ইউপি নির্বাচন সুষ্ঠু হয়েছে—সিইসির এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?