মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৬ আগস্ট, ২০১৯, ০৯:৩২:৪৮

মিয়ানমারে সেনা কলেজসহ বিদ্রোহীদের হামলা, নিহত-১৫

মিয়ানমারে সেনা কলেজসহ বিদ্রোহীদের হামলা, নিহত-১৫

আন্তর্জাতিক ডেস্কঃ-মিয়ানমারের উত্তরাঞ্চলে সামরিক বাহিনীর একটি কলেজসহ পাঁচটি লক্ষ্যে হামলা চালিয়েছে স্থানীয় বিদ্রোহীরা। বৃহস্পতিবারের এসব হামলায় ১৫ জন নিহত হয়েছেন বলে মিয়ানমার সেনাবাহিনীর এক মুখপাত্রের বরাতে জানা যায়। নিহতদের অধিকাংশই নিরাপত্তা বাহিনীর সদস্য। এদিন বিদ্রোহীরা পুলিশের একটি দপ্তরও পুড়িয়ে দিয়েছে।
শান রাজ্যের পায়িন উ লউয়িন শহরে ডিফেন্স সার্ভিস টেকনোলজিক্যাল একাডেমিতে ও অপর চারটি জায়গায় হামলার দায় স্বীকার করেছে ঐ অঞ্চলে তত্পর বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠীগুলোর জোট নর্দান অ্যালায়েন্স। সেনাবাহিনীর মুখপাত্র তুন তুন নাই জানিয়েছেন, নাউং চো শহরে গোকটেক ভায়াডাক্ট রেলওয়ে সেতুর কাছে সৈন্যরা বিদ্রোহীদের সঙ্গে লড়াই করছে। ব্রিটিশ উপনিবেশ আমলে পার্বত্য এই রেলসেতুটি নির্মাণ করা হয়েছিল। বিদ্রোহীরা আরেকটি সেতু ধ্বংস করার পাশাপাশি মাদক নিয়ন্ত্রণে নিয়োজিত পুলিশের একটি দপ্তরও পুড়িয়ে দিয়েছে বলে জানিয়েছেন তিনি।
তিনি বলেন, ‘সেখানে হতাহতের ঘটনা ঘটেছে, তবে সংখ্যাটি এখনই নিশ্চিত করতে পারবো না আমরা।’ শান রাজ্যের বৃহত্তম শহর লাশিওমুখী মহাসড়কের একটি টোলগেটেও লড়াই চলছে বলে দমকল বাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন।
কয়েক দশক ধরেই এই অঞ্চলটিতে বিদ্রোহীদের সঙ্গে সরকারি বাহিনীর লড়াই চলছে। সংখ্যালঘু নৃ-গোষ্ঠীগুলোর অধিক স্বায়ত্তশাসনের লক্ষ্যে বেশ কয়েকটি গোষ্ঠী এখানে লড়াই করছে। এ হামলায় ঐ লড়াই আরো তীব্র হয়ে উঠবে বলে ধারণা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

  পাক-আফগান সীমান্তে হামলা, ৫ পাক সেনা নিহত

  ব্রাজিলে হাসপাতালে আগুন, নিহত-১১

  আজাদ কাশ্মীর দখলে প্রস্তুত ভারতীয় সেনারা-জেনারেল বিপিন

  নাইজেরিয়ার আশুরার মিছিলে পুলিশের গুলি, নিহত-১২

  লিংলিং কেড়ে নিল ৫ প্রাণ, ৪৬০ ঘর উজাড়

  কানাডার হ্যালিফ্যাক্সে হ্যারিকেন ডোরিয়ানের আঘাত

  হ্যারিকেন ডোরিয়ানের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে-৪৩

  ইরাকে ইসরায়েল-মার্কিনপন্থীদের আতঙ্ক ‘ইলেকট্রনিক আর্মি’

  ‘আইএস জঙ্গিদের প্রশিক্ষণ দিচ্ছে পাকিস্তান’- অভিযোগ আফগান রাজনীতিকের

  যুক্তরাষ্ট্রে যাত্রীবাহী নৌকায় আগুন, নিহত-১৫

  রোহিঙ্গাদের ওপর নৃশংসতায় জড়িত সেনাদের সাজা হবে-মিয়ানমার সেনাবাহিনী

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?