শুক্রবার, ২৩ আগস্ট ,২০১৯

Bangla Version
SHARE

শনিবার, ১৩ জুলাই, ২০১৯, ০৮:০৭:৫৬

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানায় জরুরি অবস্থা

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানায় জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্কঃ-শক্তিশালী ঘূর্ণিঝড় ব্যারি ধেয়ে আসায় যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য লুইজিয়ানায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। মেক্সিকো উপসাগরে সৃষ্টি হওয়া এই ঘূর্ণিঝড়ের শক্তি ও গতি বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এ  জরুরি অবস্থা ঘোষণা করা হয়। শনিবার এ ঘূর্ণিঝড়ের ফলে ভূমিধস হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানানো হয়েছে।
লুইসিয়ানার গর্ভ্নর জর বেল এডওয়ার্ড ভয়াবহ এ দুর্যোগের বিষয়ে সবাইকে সতর্ক করেছেন। তবে এ বিষয়ে রাজ্য সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে বলেও জানিয়েছেন তিনি।
শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের কারণে লুইজিয়ানার নিউ অরলিন্স শহরে ঢেউ ও ভারী বৃষ্টিপাত হতে পারে। তবে এরইমধ্যে সেখানে বজ্রসহ বৃষ্টিপাত ও তাৎক্ষণিক বন্যা হয়েছে।
যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ সতর্ক করে দিয়ে বলেছে, ধীরগতিতে অতিবাহিত হওয়া ঝড় থেকে সৃষ্ট বন্যার ক্ষেত্রে ঝুঁকি বেশি। এদিকে রাজ্যে ২৫-৫০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। রাজ্যের ওপর দিয়ে প্রবাহিত হওয়া মিসিসিপি নদীর পানি বন্যা সীমার কাছাকাছি চলে এসেছে। মিসিসিপি নদীর পানি ২০ ফুট বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে, যা ১৯৫০ সালের পর সর্বোচ্চ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?