মঙ্গলবার, ২২ জুন ,২০২১

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০১ জুন, ২০২১, ০৯:৪৯:০৮

কঙ্গোয় সশস্ত্র হামলায় নিহত ৫০

কঙ্গোয় সশস্ত্র হামলায় নিহত ৫০

নিউজ ডেস্ক: গণতান্ত্রিক প্রজাতান্ত্রিক কঙ্গোর পূর্বাঞ্চলে বন্দুকধারীদের দুই হামলায় অন্তত ৫০ জন নিহত হয়েছেন। উগান্ডা সীমান্তবর্তী ২টি গ্রামে এই হত্যাকাণ্ড ঘটেছে। একটি সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা এ হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, ইতুরি প্রদেশের দুই গ্রাম বোগা ও তিচাবিতে হামলা চালায় বন্দুকধারীরা। ওই অঞ্চলে ১২ টির মতো সশস্ত্র গোষ্ঠী সক্রিয় আছে। এর মধ্যে একটি অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেস (এডিএফ) সংশ্লিষ্টরা এ হামলা চালিয়ে থাকতে পারে। তবে স্থানীয় একটি গোষ্ঠীর নেতার স্ত্রীর নিহত হওয়ায় হামলার পেছনে জাতিগত শত্রুতাকেই বড় কারণ হিসেবে মনে করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, মোটরসাইকেলে করে এসে বন্দুকধারীরা একটি আশ্রয়কেন্দ্রে হামলা চালায়। আগের সহিংসতার ভুক্তভোগীরা সেখানে আশ্রয় নিয়েছিল।

ইতুরি ও পার্শ্ববর্তী উত্তর কিভু প্রদেশে ইতিমধ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। আফ্রিকার দেশটিতে জাতিসংঘের কয়েক হাজার শান্তিরক্ষী নিয়োজিত আছে।

এরপরও প্রতি সপ্তাহে একাধিক হামলার ঘটনা ঘটছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনীকে অতিরিক্ত ক্ষমতা দিয়েছে সরকার।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?