বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ২০ মে, ২০১৯, ০৯:২২:৪১

তাজিকিস্তানের কারাগারে দাঙ্গা লাগালো আইএস, নিহত-৩২

তাজিকিস্তানের কারাগারে দাঙ্গা লাগালো আইএস, নিহত-৩২

আন্তর্জাতিকে ডেস্কঃ-তাজিকিস্তানের একটি কারাগারে দাঙ্গায় ৩২ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ইসলামিক স্টেটের ২৪ সৈন্য ও তিন রক্ষী রয়েছে। সোমবার দেশটির কর্তৃপক্ষ একথা জানিয়েছে।
বিচার মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, রাজধানী দুশানবের কাছে রোববার সন্ধ্যায় দাঙ্গা শুরু হলে আইএস বন্দিদের হামলায় পাঁচ বন্দি ও তিন রক্ষী নিহত হয়। এরপরই দুটি গোষ্ঠীর মধ্যে মারামারি শুরু হয়। কয়েক ঘণ্টা পর ২৪ জন জঙ্গিকে হত্যা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন জেলের অন্য নিরাপত্তারক্ষীরা। গন্ডগোলের সময় ওই জেলে প্রায় দেড় হাজার বন্দি ছিল।
জেল প্রশাসন সূত্রে জানা গিয়েছে, তাজিকিস্তানের স্পেশাল ফোর্সের প্রাক্তন কর্নেল গুলমুরাদ খালিমোভের ছেলে বেখরুজ গুলমুরাদ উসকানি দিয়েছিল। তারপরই গন্ডগোল শুরু হয়। গুলমুরাদ খালিমোভ ২০১৫ সালে স্পেশাল ফোর্সের চাকরি ছেড়ে আইএসে জঙ্গি সংগঠনে যোগ দেয়। তারপর সিরিয়ায় তাদের হয়ে যুদ্ধ করতে গিয়ে নিহত হয়।
উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাসে তাজিকিস্তানের অন্য একটি জেলে প্রায় একইভাবে সংঘর্ষ লাগিয়েছিল আইএস জঙ্গিরা। তার আগে জুলাই মাসে তাজিকিস্তান বেড়াতে আসা বিদেশি পর্যটকদের ওপর আত্মঘাতী হামলা চালায় তারা। এতে ৩ জন নিহত হন।
গত মার্চে প্রায় চার বছর ধরে চলা রক্তক্ষয়ী যুদ্ধ শেষে পরাজিত হয় আইএস৷ এর ফলে পুরোপুরি বিধ্বস্ত হয় একসময়ে ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল জুড়ে গড়ে উঠা খিলাফতের সাম্রাজ্য৷

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?