বুধবার, ২২ মে ,২০১৯

Bangla Version
SHARE

মঙ্গলবার, ০৭ মে, ২০১৯, ১২:০৮:১০

অবশেষে রয়টার্সের দুই সাংবাদিককে মুক্তি দিল মিয়ানমার

অবশেষে রয়টার্সের দুই সাংবাদিককে মুক্তি দিল মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্কঃ-অবশেষে কারাদণ্ডপ্রাপ্ত রয়টার্সের আলোচিত দুই সাংবাদিককে মুক্তি দিল মিয়ানমার। দেশটির প্রেসিডেন্টের ক্ষমায় তাদের মুক্তি মিলেছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।
মুক্তি পাওয়া দুই সাংবাদিক হলেন ওয়া লোন (৩৩) ও কিয়াও সোয়ে ওউ (২৯)।
রাষ্ট্রীয় গোপন তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ তুলে মিয়ানমারের ইয়াঙ্গুনের জেলা জজ আদালত গত বছরের ৩ সেপ্টেম্বরে তাদেরকে সাত বছর করে কারাদণ্ড দেয়।
তখন ওই রায়ের ফলে গোটা বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার ঝড় ওঠে মিয়ানমারের বিরুদ্ধে। মানবাধিকার ও সাংবাদিকতার স্বাধীনতা নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন এর বিরুদ্ধে জোরালো প্রতিবাদ করেন। এছাড়া যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেনসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশ রয়টার্স সাংবাদিকদের মুক্তি দেওয়ার জন্য তখন আহ্বান জানান।
মিয়ানমারের ইনদিনে স্থানীয় বৌদ্ধ ধর্মাবলম্বী ও নিরাপত্তা বাহিনীর হাতে ১০ রোহিঙ্গার নির্মমভাবে নিহত হওয়ার ঘটনা নিয়ে প্রতিবেদন করেছিলেন তারা। এই প্রতিবেদনটি বিশ্ব সম্প্রদায়ের নজরে আসে এবং মিয়ানমার সরকার চাপে পড়ে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ভোটের পর থেকে সংসদে না যাওয়ার ঘোষণা দিয়ে আসা মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দলের নির্বাচিতদের শপথ নেওয়ায় সম্মতি দিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সঠিক কাজটিই করেছেন। আপনি কি তার সঙ্গে একমত?