সোমবার, ১৯ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ০৮ এপ্রিল, ২০১৯, ০৯:৩৯:৩২

ধরা পড়লো ১৭ ফিট লম্বা গর্ভবতী অজগর

ধরা পড়লো ১৭ ফিট লম্বা গর্ভবতী অজগর

আন্তর্জাতিক ডেস্কঃ-১৭ ফিট লম্বা অজগর সাপ ধরেছে বিজ্ঞানীরা। মার্কিন যুক্তরাষ্ট্রের শহর ফ্লোরিডায় এই অজগরকে পাকরাও করে ধরা হয়। ১৪০ পাউন্ড ওজনের এই অজগরের পেটে ৭৩টি ডিম রয়েছে। এতো বড় অজগর এর আগে কখনো দেখা যায়নি বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।
বিজ্ঞানীদের দেওয়া তথ্য থেকে জানা গেছে, অজগরের পেটে থাকা ডিমগুলো পরিণতি পেতে চলেছে। দক্ষিণ ফ্লোরিডার সবচেয়ে বড় সাইপ্রাস ন্যাশানাল প্রিজার্ভ এলাকা থেকে এই বৃহৎ অজগরকে পাকড়াও করা হয়েছে। নতুন ট্র্যাকিং টেকনোলজির সাহায্যে গর্ভবতী এ অজগরকে ধরে ফেলা সম্ভব হয়েছে। কিন্তু এই গর্ভবতী অজগরের সঙ্গে পুরুষ অজগরেরও থাকার কথা। এখন তাকে খোঁজার কাজ চলছে। সাধারণত গর্ভবতী অজগর যেখানে থাকে তার আশেপাশেই সেই পুরুষ অজগরের থাকার কথা।
বিজ্ঞানীদের এই প্রতিনিধি দল জানাচ্ছেন, ‘অজগর সাপকে উদ্ধার করার পর সেখানের অনেক জিনিসও নিয়ে আসা হয়েছে। যা আবিষ্কারের কাজে লাগবে। অজগর সাপের জীবন–প্রক্রিয়া নিয়েও অনেক কিছু জানা সম্ভব হবে। তবে এই ধরণের অজগর অন্যান্য বন্য জীবজন্তুর কাছে বড় বিপদ। এরা দ্রুত বংশবিস্তারও করতে পারে।’‌
সব মিলিয়ে আবিষ্কারের জন্য অজগর কাজে আসবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?