শুক্রবার, ২৩ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৮ ফেব্রুয়ারী, ২০১৯, ০৯:০২:৫৯

ভারতে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ১০ মাওবাদী নিহত

ভারতে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ১০ মাওবাদী নিহত

আন্তর্জাতিক ডেস্কঃ-ভারতের ছত্তিশগড়ে মাওবাদিদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর অভিযানের সময় পুলিশের সঙ্গে তুমুল বন্দুকযুদ্ধে ১০ মাওবাদি নিহত হয়েছে। বৃস্পতিবার সকালে মাওবাদীদের একটি প্রশিক্ষণ শিবিরে অভিযান চালালে এই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।
পুলিশ জানিয়েছে, এই ঘটনায় নিরাপত্তা বাহিনীর কোনও সদস্য হতাহত হয়নি। প্রায় আড়াই ঘণ্টা বন্দুযুদ্ধের পর মাওবাদীদের ১০টি মৃতদেহ ছাড়াও ১২টি রাইফেল উদ্ধার করা হয়েছে।
নিরাপত্তা বাহিনী ভারতের এনডিটিভিকে জানায়, দীর্ঘদিন ধরে মাওবাদিরা নদী তীরবর্তী ওই প্রশিক্ষণ ক্যাম্পটি পরিচালনা করে আসছিল। বন্দুকযুদ্ধের পর ওই ঘাঁটিতে তল্লাশি অভিযান চলছে। চীনা বিপ্লবের নেতা মাও সেতুংয়ের অনুপ্রেরণায় চার দশকের বেশি সময় ধরে ভারত সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে মাওবাদিরা। বর্গা চাষী, দরিদ্র ও আদিবাসী সমপ্রদায়ের জন্য জমি ও কাজের দাবিতে তাদের এই সশস্ত্র লড়াই বলে তারা দাবি করে। তবে সরকারের দাবি, এরা মূলত গরীবের উপকারের নামে অবস্থাসম্পন্ন মানুষের কাছ থেকে চাঁদাবাজি করে। চাঁদা না পেলে নৃসংশ কায়দায় মানুষ হত্যা করে। ভারতের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য মাওবাদিদের সবচেয়ে বড় হুমকি হিসেবে ঘোষণা করেছে ভারত সরকার।
কয়েক হাজার সশস্ত্র যোদ্ধা নিয়ে ছত্তিশগড়ের বিশাল পাহাড়ি এলাকা নিয়ন্ত্রণ করে আসছে মাওবাদীরা। নকশালপন্থী বলে পরিচিত মাওবাদী অস্ত্রধারীরা পুলিশের ওপর হামলা ছাড়াও সরকারি কার্যালয় ধ্বংস ও কর্মকর্তাদের অপহরণ করে থাকে। এ পর্যন্ত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সংখ্যক সদস্যকে হত্যা করেছে তারা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?