সোমবার, ২১ জানুয়ারী ,২০১৯

Bangla Version
SHARE

বৃহস্পতিবার, ১০ জানুয়ারী, ২০১৯, ০৮:২০:৩২

সমকামিতাকে কোনভাবে বরদাশত করা হবে না-ভারতীয় সেনা প্রধান

সমকামিতাকে কোনভাবে বরদাশত করা হবে না-ভারতীয় সেনা প্রধান

আন্তর্জাতিক ডেস্কঃ-গত বছরের সেপ্টেম্বরে ভারতের সুপ্রিম কোর্ট সমকামিতাকে আইনি বৈধতা দিলেও তা মানতে নারাজ দেশটির সেনাপ্রধান বিপিন রাওয়াত। ভারতীয় সেনাবাহিনীর কিছু নিজস্ব নিয়ম-কানুন রয়েছে এবং সেনা সদস্যদের মধ্যে সমকামিতাকে কোনভাবেই বরদাশত করা হবে না বলে জানিয়ে দিয়েছেন তিনি।
২০১৮ সালের সেপ্টেম্বর মাসে ভারতীয় সংবিধানের ৩৭৭ ধারাকে খারিজ করে সমকামিতাকে আইনি বৈধতা দেয় দেশটির সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের কাছ থেকে বৈধতা পেলেও দেশটির সেনাপ্রধান রয়েছেন আগের অবস্থানেই। সেনাবাহিনীতে সমকামিতা মেনে নেয়া হয় না বলে দাবি করেছেন তিনি।
বৃহস্পতিবার (১০ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে সমকামিতা নিয়ে নিজেদের অবস্থান সম্পর্কে এমনটাই জানিয়েছেন ভারতীয় সেনাবাহিনী প্রধান। রাওয়াতকে তার রুটিন বার্ষিক সংবাদ সম্মেলনে সমকামিতাকে আইনি বৈধতা দেওয়া নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আমরা দেশের আইনের উর্ধ্বে নই। সেনাবাহিনীতে কেউ যোগ দিলে, তাকে কিছু নির্দিষ্ট নিয়ম-কানুন মেনে চলতে হয়’।
এমনকি পরকীয়ার বিষয়েও ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশের বিপরীত দিকে অবস্থান সেনাপ্রধান রাওয়াতের। বিবাহ বহির্ভূত সম্পর্ক গড়ে তোলা আইনের চোখে বৈধ হলেও তা নিয়ে দেশটির সেনাবাহিনী এখনো গোঁড়া মনোভাব বজায় রেখেছে বলে মন্তব্য করেন তিনি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

মন্ত্রিসভা থেকে পুরনোদের বাদ দেওয়াকে ভালো সিদ্ধান্ত বলেছেন সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ। আপনি কি তার সঙ্গে একমত?