রবিবার, ১৭ ফেব্রুয়ারী ,২০১৯

Bangla Version
  
SHARE

শনিবার, ০১ ডিসেম্বর, ২০১৮, ০৮:০৩:৫৬

৭ মাত্রার ভূমিকম্পে বিধ্বস্ত আলাস্কা

৭ মাত্রার ভূমিকম্পে বিধ্বস্ত আলাস্কা

ডেস্ক রিপোর্টঃ-যুক্তরাষ্ট্রের আলাস্কার বৃহত্তম শহর অ্যাঙ্কোরেজে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে ভবন ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে শক্তিশালী ঝাঁকুনি অনুভূত হয়। এ সময় আতঙ্কিত বাসিন্দারা রাস্তায় বেরিয়ে আসে। এই ঘটনায় বেশ কয়েকটি ভবনের ক্ষতি হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।
স্থানীয় সময় শুক্রবার সকাল ৮টা ২৯ মিনিটে ৭ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। এ সময় স্কুলগুলোতে ক্লাস চলছিল ও কর্মজীবীরা কাজে যাচ্ছিল। মার্কিন গণমাধ্যমে বলা হয়, ভূমিকম্পের কারণে ভাঙ্গা কাচ, উড়ন্ত বস্তু ও গায়ের ওপর ধ্বংসস্তুপ পড়ে বেশ কয়েকজন আহত হয়েছে।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল অ্যাঙ্কোরেজ থেকে প্রায় আট মাইল উত্তরে ২৫ মাইল গভীরে। এই শহরে প্রায় ৩ লাখ লোকের বাস।
পুলিশ বিভাগ এক বিবৃতিতে জানায়, ‘এ ঘটনায় অনেক বাড়ি ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।’ বিবৃতিতে আরো বলা হয়, ‘অনেক রাস্তা ও সেতু বন্ধ করে দেয়া হয়েছে। প্রয়োজন ছাড়া রাস্তায় গাড়ি বের না করতে বলা হয়েছে।’
প্রচণ্ড শক্তিশালী এই ভূমিকম্পের আঘাতের পর কুক ইনলেট ও কেনাই পেনিনসুলায় সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। তবে অল্প কিছুক্ষণ পরই তা তুলে নেয়া হয়েছে। আলাস্কার সিনেটর লিসা মুরকোস্কি বলেন, কর্তৃপক্ষ ভূমিকম্প পরবর্তী বিদ্যুৎ ব্যবস্থা নিয়ে উদ্বিগ্ন। ইত্তেফাক/টিএস

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিদায়ী সরকারের অধিকাংশ মন্ত্রীকে বাদ দিয়ে সরকার গঠন ‘স্বাভাবিক হয়নি’ মন্তব্য করে বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘অস্বাভাবিক’ নির্বাচনের পর এই ‘অস্বাভাবিক’ সরকার বেশি দিন টিকবে না। আপনি কি তা মনে করেন?