সোমবার, ১৭ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ১২ নভেম্বর, ২০১৮, ০৮:২৯:১৭

নিউমোনিয়ায় ২০৩০ সালের মধ্যেই মারা যাবে কোটি শিশু!

 নিউমোনিয়ায় ২০৩০ সালের মধ্যেই মারা যাবে কোটি শিশু!

আন্তর্জাতিক ডেস্কঃ-আগামী ২০৩০ সালের মধ্যেই নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে বিশ্বে প্রায় ১ কোটি ১০ লাখ শিশু মারা যাবে বলে সতর্ক করে দিয়েছে বিশেষজ্ঞরা। বিশ্বব্যাপী নিউমোনিয়ার ওপর সচেতনতা বৃদ্ধিতে বৈশ্বিক দিবস উপলক্ষে সোমবার (১২ নভেম্বর) নিউমোনিয়ায় ব্যাপারে এ সতর্কবার্তা দিলেন বিশেষজ্ঞরা। খবর দ্য টেলিগ্রাফ।
প্রতি বছর ২ নভেম্বর বিশ্ব নিউমোনিয়া দিবস পালন করা হয়। বিশ্বব্যাপী দুর্বল ও অপুষ্টিতে ভোগা শিশুরা নিউমোনিয়ায় বেশি আক্রান্ত হয়ে থাকে। প্রতিবছর ম্যালেরিয়া, ডায়রিয়া ও হামের আক্রান্ত হয়ে মোট যত শিশুর মৃত্যু হয়, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে চেয়েও বেশি শিশু মারা যায়। তবে ভাইরাস বা ব্যাকটেরিয়ার মাধ্যমে ফুসফুসে ছড়িয়ে পড়া নিউমোনিয়া শুরুতে সনাক্ত করা গেলে তা নিরাময়যোগ্য।
এদিকে, বিশ্ব নিউমোনিয়া দিবস উপলক্ষে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিষেধক কার্যক্রম আরো জোরদার করে এবং শিশুদের জন্য সুষম পুষ্টিকর খাদ্য নিশ্চিতের মাধ্যমে মোট ৪১ লাখ শিশুর জীবন রক্ষা করা সম্ভব।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

সরকার ও নির্বাচন কমিশনের বিরুদ্ধে বিএনপির বিভিন্ন অভিযোগের প্রতিক্রিয়ায় ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন বানচালের জন্য তারা এসব অজুহাত তুলছে। আপনি কি তার সঙ্গে একমত?