মঙ্গলবার, ২১ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ১২ মে, ২০১৮, ০৪:৪৭:২৬

মিয়ানমারের সেনাবাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে নিহত-১৯

মিয়ানমারের সেনাবাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে নিহত-১৯

আন্তর্জাতিক ডেস্কঃ-মিয়ানমারের সেনা ও সশস্ত্র জাতিগত বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে শনিবার অন্তত ১৯ জন নিহত হয়েছে। প্রত্যন্ত শান রাজ্যে এই সংঘর্ষ ঘটে। দেশটির সেনাবাহিনী ও স্থানীয় সূত্রগুলো এ কথা জানিয়েছে।
সামরিক সূত্র জানিয়েছে, ‘এই সংঘর্ষে ১৯ জন নিহত হয়েছে।’ এছাড়াও এই ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছে।
মানবাধিকার কর্মীরা জানিয়েছে, চীন সীমান্তবর্তী মিয়ানমারের উত্তরাঞ্চলে সাম্প্রতিক মাসগুলোতে সংঘাত সংঘর্ষ বেড়ে গেছে। অপরদিকে দেশটির পশ্চিমাঞ্চলে রোহিঙ্গা সংকটের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের নজর রয়েছে। মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে রাখাইন রাজ্যে রাষ্ট্রীয় পরিচয়হীন সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর জাতিগত নিধনের অভিযোগ উঠেছে।
সেনা ও তাং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ)’র মধ্যে শনিবারের সংঘর্ষটি ঘটে। মিয়ানমারের উত্তরাঞ্চলে অধিকতর স্বায়ত্বশাসনের দাবিতে যে কয়েকটি সশস্ত্র সংগঠন দেশটির সরকারের বিরুদ্ধে লড়ে যাচ্ছে এটি তার অন্যতম।
টিএনএলএ’র মুখপাত্র মেজর মাই আইক কিয়াউ বলেন, ‘আজ ভোর পাঁচটা থেকে লড়াই শুরু হয়েছে। মুসের দুটি সামরিক ঘাঁটি ও সাশিও শহরে যাওয়ার একটি সেতুর কাছে লড়াই হচ্ছে।’

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

অনগ্রসর বিবেচনায় নারী, নৃগোষ্ঠীদের জন্য জন্য সরকারি চাকরিতে যে কোটা রয়েছে, তা তুলে দেওয়ার পক্ষে মত জানিয়ে কোটা পর্যালোচনা কমিটির প্রধান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, অনগ্রসররা এখন অগ্রসর হয়ে গেছে। আপনি কি তার সঙ্গে একমত?