বৃহস্পতিবার, ২৪ জানুয়ারী ,২০১৯

Bangla Version
SHARE

শুক্রবার, ০৯ নভেম্বর, ২০১৮, ০২:১১:১৪

রোহিঙ্গাদের জোর করে ফেরত পাঠাচ্ছে সৌদি আরব

রোহিঙ্গাদের জোর করে ফেরত পাঠাচ্ছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্কঃ-সৌদি আরবের বন্দি শিবিরে আটক থাকা একশোর বেশি রোহিঙ্গাকে জোর করে বাংলাদেশে ফেরত পাঠানো হচ্ছে। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই’র এর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
খবরে বলা হয়েছে, বাংলাদেশ থেকে ভুয়া পাসপোর্ট নিয়ে সৌদি আরবে যাওয়ার পর আটক হওয়া রোহিঙ্গাদের ফিরতে বাধ্য করছে সৌদি আরব। এক্ষেত্রে একটি নথিতে তাদের স্বাক্ষর রাখা হচ্ছে। যেখানে লেখা রয়েছে, তারা স্বেচ্ছায় ফিরছে। এই স্বাক্ষরের জন্য রোহিঙ্গাদের ওপর শারীরিক নিপীড়নও চালানো হচ্ছে বলে মানবাধিকার কর্মী ও বন্দি রোহিঙ্গারা মিডল ইস্ট আই’কে জানিয়েছে। এ অবস্থায় আটক রোহিঙ্গারা আতঙ্কের মধ্যে দিন পার করছেন। কেউ কেউ বলছেন, বাংলাদেশে ফিরলে আত্মহত্যা ছাড়া কোনও পথ থাকবে না তাদের।
মানবাধিকার সংগঠনগুলো বলছে, রোহিঙ্গারা ফাঁদে পড়েছে। জাতিসংঘ জানিয়েছে, তারা সৌদি আরবের এই কর্মকাণ্ডের ব্যাপারে অবগত। তবে ঘটনার সত্যতা যাচাইয়ে বাংলাদেশ ও সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগে ব্যর্থ হয়েছে মিডল ইস্ট আই।

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বৈষম্য কমাতে নিম্ন আয়ের মানুষের জন্য পেনশন ব্যবস্থা চালুর পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান। এটা করা হলে বৈষম্য কমবে বলে মনে করেন?