মঙ্গলবার, ২১ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১০ মে, ২০১৮, ০১:৪৫:০৭

কেনিয়ায় বৃষ্টিপাতে বাঁধ ভেঙে ১৫ জনের প্রাণহানি

কেনিয়ায় বৃষ্টিপাতে বাঁধ ভেঙে ১৫ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্কঃ-কেনিয়ায় ভারী বৃষ্টিপাতে বাঁধ ভেঙে কমপক্ষে ১৫ জনের প্রাণহানি ঘটেছে। দেশটির রাজধানী থেকে ১৯০ কিলোমিটার উত্তর-পশ্চিমে সোলাই শহরে এ প্রাণহানির ঘটনা ঘটে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও নির্দিষ্ট করে জানা যায়নি।
নাইকুরু বিভাগের গর্ভনর লি কিনইয়াজুই জানান, বাঁধ ভেঙে শহরে পানি ঢুকে পড়ে বহু ঘরবাড়ি পানিতে তলিয়ে গেছে। এতে প্রায় ১শ’ এর বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছে।
সম্প্রতি কেনিয়ায় ভয়াবহ বন্যায় বহু মানুষ গৃহহীন হয়ে পড়ে। রেড ক্রস জানিয়েছে, বন্যাক্রান্ত পরিবারগুলোকে গারিসা ও তানা নদী এলাকার নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে আসা হয়েছে।
মার্চ মাসে উত্তর কেনিয়ার তানা নদীর বাঁধ ভেঙ্গে যাওয়ায় এখনো বন্যার সাথে মোকাবেলা করছে ওই অঞ্চলের মানুষ। গত এক মাসে বিপুল সংখ্যক মানুষ ইতিমধ্যে গৃহহারা হয়েছে। তবে শেষের দিকে অধিকাংশই মৃত্যুর ঘটনায় ভূমিধসের কারণে বলে জানা গেছে। ভূমিধস থেকে রেহাই পেতে স্থানীয় সম্প্রদায়কে নিরাপদ জায়গা সরে যেতে নির্দেশ দিলেও এ দুর্ঘটনা এড়াতে পারেনি অঞ্চলটি।
এ ব্যাপারে জাতিসংঘ জানিয়েছে, নদী ভাঙ্গন ও বন্যার কারণে ইতিমধ্যে অন্তত সাড়ে আট হাজার কৃষিজমি পানির নিচে তলিয়ে গেছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

অনগ্রসর বিবেচনায় নারী, নৃগোষ্ঠীদের জন্য জন্য সরকারি চাকরিতে যে কোটা রয়েছে, তা তুলে দেওয়ার পক্ষে মত জানিয়ে কোটা পর্যালোচনা কমিটির প্রধান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, অনগ্রসররা এখন অগ্রসর হয়ে গেছে। আপনি কি তার সঙ্গে একমত?