মঙ্গলবার, ২৩ অক্টোবর ,২০১৮

Bangla Version
SHARE

সোমবার, ১৫ অক্টোবর, ২০১৮, ০২:২৯:৩২

চীনের সঙ্গে ৫০০ মিলিয়ন ডলারের প্রকল্প বাতিল মিয়ানমারের

চীনের সঙ্গে ৫০০ মিলিয়ন ডলারের প্রকল্প বাতিল মিয়ানমারের

আন্তর্জাতিক ডেস্কঃ-চীনের একটি ঠিকাদার কোম্পানির সঙ্গে ৫০০ মিলিয়ন ডলার মূল্যের একটি বহুতল ভবন নির্মাণ প্রকল্প বাতিল করেছে মিয়ানমার সেনাবাহিনী। উভয়পক্ষের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা পত্র লঙ্ঘনের অভিযোগে প্রকল্পের কাজ বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী।
জানা গেছে, ইয়াঙ্গুনে মায়াইয়েইক নিয়ো বহুতল ভবন প্রকল্পটি ১৩ একর জায়গাজুড়ে নির্মাণ হওয়ার কথা ছিল। এখানে ১২টি ভবন নির্মাণ করা হবে, যেগুলোর উচ্চতা ৩৮২ থেকে ৪১২ ফুট। এগুলো ছিল মিয়ানমার সেনাবাহিনীর মালিকানাধীন। প্রকল্পটির জন্যে কাজ করছিল জায়েকাবার কোম্পানি।
সংস্থার চেয়ারম্যান ইউ খিন সোয়ে জানান, ২০২০ সালের মধ্যে প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা ছিল। ইয়াঙ্গুনের জন্য এটা অনেক বড় বিনিয়োগ। এখানে হোটেল ও সার্ভিস অ্যাপার্টমেন্ট থাকবে। প্রকল্পটির ঠিকাদার কোম্পানি ছিল চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান চায়না স্টেট কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং করপোরেশন। এই প্রকল্পের ৪০ শতাংশ বিনিয়োগ আসছে জায়েকাবারের পক্ষ থেকে। আর বাকি ৬০ শতাংশ দিচ্ছে চিনা কোম্পানি।
এক সংবাদ সম্মেলনে মিয়ানমারের সেনাবাহিনী জানায়, চীনা নির্মাণ কোম্পানিকে মে মাসে জানিয়ে দেওয়া হয়েছে প্রকল্পটি সংশ্লিষ্ট কোনও কাজ না করতে। কারণ, প্রকল্পটি বাতিল করা হয়েছে।
চীনের হুনান প্রদেশের ভাইস গভর্নরের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল গত মাসে প্রকল্পটি পরিদর্শন করার এক সপ্তাহের মধ্যে এই ঘোষণা করল মিয়ানামার সেনাবাহিনী। উল্লেখ্য, চীনের প্রতিনিধি দলের মিয়ানমার সফরের পর সেই প্রকল্পটির নাম পরিবর্তন করে।

এই বিভাগের আরও খবর

  খুলে দেয়া হল বিশ্বের দীর্ঘতম সমুদ্র সেতু

  তাইওয়ানে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, নিহত-২২

  নাইজেরিয়ায় সাম্প্রদায়িক দাঙ্গায় নিহত-৫৫

  ভারতের পাঞ্জাব রাজ্যের দুর্ঘটনার দায় নিচ্ছে না কেউ, ক্ষোভে ফুঁসছে অমৃতসর

  ১০-১৫ সেকেন্ডেই ৩০০ মানুষের জমায়েত পরিণত হয় ছিন্ন-ভিন্ন দেহের স্তুপে

  রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে শুনানির অনুরোধ

  নিউ ইয়র্ক টাইমসের অনুসন্ধানঃ ফেসবুকে রোহিঙ্গা নিধনে উসকানি দিয়েছিল মিয়ানমার সেনাবাহিনী

  হারিকেন মাইকেলের আঘাতে নিহত কমপক্ষে-৩০

  মিয়ানমারে শান্তি আলোচনা শুরু

  চীনের সঙ্গে ৫০০ মিলিয়ন ডলারের প্রকল্প বাতিল মিয়ানমারের

  নেপালে নিহত পর্বতারোহীদের সন্ধানে অভিযান শুরু

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, গুজব সনাক্তকরণে যে সেল করা হয়েছে, তা সামাজিক যোগাযোগের মাধ্যমে মতপ্রকাশ নিয়ন্ত্রণ বা সোশ্যাল মিডিয়া পুলিশিং করবে না। আপনি কি এতে আশ্বস্ত?