মঙ্গলবার, ১৬ অক্টোবর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০৯ অক্টোবর, ২০১৮, ০৯:০২:২৫

রোহিঙ্গা নির্যাতন তদন্তে মিয়ানমার ‘অসমর্থ’: জাতিসংঘ দূত

রোহিঙ্গা নির্যাতন তদন্তে মিয়ানমার ‘অসমর্থ’: জাতিসংঘ দূত

ডেস্ক রিপোর্টঃ-জাতিসংঘের এক দূত বলেছেন, রোহিঙ্গা নির্যাতন তদন্তে মিয়ানমার ‘অসমর্থ ও অনিচ্ছুক’। ছবি: ভয়েস অব আমেরিকা
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক এক দূত বলেছেন, রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতনের ঘটনা তদন্তে মিয়ানমার ‘অসমর্থ ও অনিচ্ছুক’। তিনি ওই ঘটনার সঙ্গে জড়িত মিয়ানমারের সেনা কর্মকর্তাদের বিচার আন্তর্জাতিক আদালতে করার জোর আহ্বান জানান। খবর বার্তা সংস্থা এএফপি’র।
মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত ইয়াগি লি বলেন, মিয়ানমার সরকার ওই সহিংসতার ঘটনা তদন্তে তাদের নিরপেক্ষ অবস্থানের খুব সামান্য প্রমাণই দিয়েছে। তিনি বলেন, তদন্তের জন্যে মিয়ানমার খুবই সীমিত ও অপর্যাপ্ত পদক্ষেপ নিয়েছে।
উল্লেখ্য, ডিসেম্বর মাস থেকে আন্তর্জাতিক সংস্থার এই প্রতিনিধিকে মিয়ানমারে ঢুকতে দিচ্ছেনা সে দেশের সরকার। সোমবার টুইটারের মাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে লি বলেন, ‘মিয়ানমার একটি গ্রহণযোগ্য ও নিরপেক্ষ তদন্ত চালাতে অসমর্থ এবং অনিচ্ছুক।’
মিয়ানমার তার নিজ দেশের অপরাধীদের বিচার করতে অস্বীকার করেছে উল্লেখ করে তিনি বলেন, রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বিচারটি এখন আন্তর্জাতিক আদালতের ওপর নির্ভর করছে।
তিনি সতর্ক করে বলেন, ‘দেশটির ব্যাপারে পদক্ষেপ নেয়ার বিষয়টি এখন আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর নির্ভর করছে। বিচারকার্য শুরুতে বিলম্ব হলে আরো সহিংসতা চালানো হবে।’
তিনি তার প্রতিবেদনের উপসংহারে জাতিসংঘকে ‘অবিলম্বে মিয়ানমারের পরিস্থিতির পর্যবেক্ষণ ও বিচারের দায়িত্ব আন্তর্জাতিক আদালতকে’ দেয়ার সুপারিশ করেন।

এই বিভাগের আরও খবর

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, গুজব সনাক্তকরণে যে সেল করা হয়েছে, তা সামাজিক যোগাযোগের মাধ্যমে মতপ্রকাশ নিয়ন্ত্রণ বা সোশ্যাল মিডিয়া পুলিশিং করবে না। আপনি কি এতে আশ্বস্ত?