রবিবার, ১৯ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৯ ফেব্রুয়ারী, ২০১৮, ০৮:০১:৪৬

আমেরিকা-রাশিয়া পরমাণু অস্ত্র রাখে যেখানে

আমেরিকা-রাশিয়া পরমাণু অস্ত্র রাখে যেখানে

ডেস্ক রিপোর্টঃ-পরমাণু অস্ত্রের আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। ক্ষমতাধর দেশগুলো ধারাবাহিকভাবে চালিয়ে যাচ্ছে ভয়ঙ্করসব মহড়া। পাশাপাশি চলছে পাল্টাপাল্টি হুমকি। পরমাণু অস্ত্র ইস্যুতে মুখোমুখি দাঁড়িয়ে আছে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র। সর্বশেষ মার্কিন যুক্তরাষ্ট্র নিজের পারমাণবিক অস্ত্রভান্ডারের ‘উন্নয়ন ও আধুনিকায়ন’ করার পরিকল্পনা ঘোষণা করার পর চীন, রাশিয়া এবং ইরানের সমালোচনার মুখে পড়েছে। যদিও তাদের সবার কাছেই রয়েছে পারমানবিক বোমা।
তবে পরমাণু অস্ত্রতে বিশ্বের দুই পরাশক্তি আমেরিকা ও রাশিয়া। জানা গেছে, পরমাণু বোমাগুলো অনেক ক্ষেত্রে বসানো আছে ক্ষেপণাস্ত্রের মাথায়। তাছাড়া বিভিন্ন সামরিক বিমান-ঘাঁটিতে বা অস্ত্রের গুদামেও রয়েছে পরমাণু বোমাগুলো। বিভিন্ন দেশে এখন শত শত পারমাণবিক বোমা বসানো-ক্ষেপণাস্ত্র মোতায়েন করা আছে।
আমেরিকান ক্ষেপণাস্ত্রগুলো বসানো আছে বেলজিয়াম, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস এবং তুরস্কে। রাশিয়া এবং ফ্রান্সের কাছে থাকা পারমানবিক বোমাগুলোর অধিকাংশই রয়েছে সাবমেরিনে। এই ধরনের পরমাণু বোমার সংখ্যা দেড়শর মতো। আর ১৮০০ পরমানু বোমা রয়েছে যেগুলো খুব কম সময়ের নোটিশেই নিক্ষেপ করা সম্ভব।
উল্লেখ্য, এখনই যে পরিমাণ পরমাণু অস্ত্র ভাণ্ডার পৃথিবীতে মজুদ রয়েছে তা দিয়ে পুরো পৃথিবীকে বেশ কয়েকবার ধ্বংস করে ফেলা সম্ভব।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

অনগ্রসর বিবেচনায় নারী, নৃগোষ্ঠীদের জন্য জন্য সরকারি চাকরিতে যে কোটা রয়েছে, তা তুলে দেওয়ার পক্ষে মত জানিয়ে কোটা পর্যালোচনা কমিটির প্রধান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, অনগ্রসররা এখন অগ্রসর হয়ে গেছে। আপনি কি তার সঙ্গে একমত?