বুধবার, ২১ নভেম্বর ,২০১৮

Bangla Version
SHARE

বৃহস্পতিবার, ০৪ জানুয়ারী, ২০১৮, ০৪:০৬:৫৯

এবার চাইলেই দেখতে পারবেন না তাজমহল

এবার চাইলেই দেখতে পারবেন না তাজমহল

আন্তর্জাতিক ডেস্কঃ-দূষণের হাত থেকে সপ্তম আশ্চর্যের নিদর্শন ‘তাজমহল’ দর্শনের জন্য নির্দিষ্ট হতে চলেছে ভারতীয় পর্যটকদের সংখ্যা। জানা গেছে, আগামী ২০ জানুয়ারি থেকে দিনে ৪০ হাজার ভারতীয় পর্যটক তাজমহল দর্শন করতে পারবেন। যদিও বিদেশি পর্যটকদের সংখ্যার ক্ষেত্রে কোন বিধিনিষেধ আরোপ করা হয়নি। অনলাইন-বা অফলাইনে দর্শনার্থীর সংখ্যা ৪০ হাজার স্পর্শ করলেই সেদিনের মতো টিকিট বন্ধ হয়ে যাবে।
তাজমহল দর্শনের ব্যাপারে দর্শনার্থীর সংখ্যা বেঁধে দেওয়ার প্রস্তাবটি করে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই)। বুধবারই এএসআই’এর কর্মকর্তাদের সাথে এ বিষয়ে বৈঠক করেন দেশটির সংস্কৃতি সচিব রবীন্দ্র সিং, বৈঠকে উপস্থিত ছিলেন আগ্রা প্রশাসন, পুলিশ এবং আধাসামরিক বাহিনীর কর্মকর্তারা। বৈঠকের সিদ্ধান্ত সম্পর্কে কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী মহেশ শর্মাকেও জানানো হয়। এ ব্যাপারে কেন্দ্রীয় মন্ত্রী জানান, আগামী দুই একদিনের মধ্যেই বিষয়টি নিয়ে চূড়ান্ত সম্মতি দেওয়া হবে।
জানা গেছে, একজন দর্শনার্থী তিন ঘণ্টার বেশি তাজমহলের ভিতর থাকতে পারবেন না। বর্তমানে তাজমহল দর্শনে পর্যটক সংখ্যার উপর কোন বিধি নিষেধ নেই। সপ্তাহের অন্য দিনগুলিতে ১০-১৫ হাজার দর্শক আসেন, কিন্তু ছুটির দিনে সেটা দাঁড়ায় প্রায় ৭০ হাজারের কাছাকাছি। সেদিকে তাকিয়ে তাজমহলে দূষণের পাশাপাশি পদপিষ্ট হওয়ার মতো ঘটনা এড়াতেই দর্শনার্থীর সংখ্যা নির্দিষ্ট করার বিষয়ে চিন্তা ভাবনা চলছিল। শেষ পর্যন্ত এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।
আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া’র এক কর্মকর্তা জানান, ‘এই স্থাপত্যটির সুরক্ষা ও এটি পরিদর্শনে আসা দর্শকদের নিরাপত্তার বিষয়টি আমরা সুনিশ্চিত করতে চাই। কারণ ক্রাউড ম্যানেজমেন্ট’এর বিষয়টি আমাদের কাছে একটা বড় চ্যালেঞ্জ’।

এই বিভাগের আরও খবর

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন না পেছালেও জাতীয় ঐক্যফ্রন্ট ভোটে আসত। আপনি কি তা মনে করেন?