বুধবার, ১৯ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ১০ ডিসেম্বর, ২০১৭, ০২:০১:৫৬

ভয়াবহ হয়ে উঠছে ‘টমাস ফায়ার’, দক্ষিণ ক্যালিফোর্নিয়া জুড়ে আতঙ্ক

ভয়াবহ হয়ে উঠছে ‘টমাস ফায়ার’, দক্ষিণ ক্যালিফোর্নিয়া জুড়ে আতঙ্ক

আন্তর্জাতিক ডেস্কঃ-ভয়াবহ দাবানলে পুড়ছে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ এলাকা। বাড়ি ছাড়তে বাধ্য হচ্ছেন স্থানীয়রা। জানা গেছে, সোমবার থেকে এখন পর্যন্ত ভেঞ্চুরা সংলগ্ন ১.১৫ লক্ষ একর জঙ্গল গ্রাস করেছে ‘টমাস ফায়ার’।
এ ব্যাপারে দমকলকর্মীরা জানান, সান্টা আনা থেকে আসা শুষ্ক ও শক্তিশালী হাওয়ার জেরে ক্রমশ বেড়েই চলেছে তার তীব্রতা। এ দিন ভোরের দিকে ফের বাড়তে থাকে আগুন। তখন বাড়ি থেকে পালাতে গিয়ে গাড়িতে পিষ্ট হন এক ব্যক্তি। আহত হয়েছেন এক দমকলকর্মীও। দাবানল এখনও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। আগুন দ্রুত ছড়াচ্ছে বলে জানান এক দমকল কর্মী।
এদিকে, ভেঞ্চুরা ও সান্টা পাওলা কাউন্টিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এলাকার ৭৫০০ বাড়ি খালি করে দিতে বলা হয়েছে।
এখন পর্যন্ত ২৭ হাজার মানুষকে নিরাপদে অন্যত্র পাঠানো গেছে বলে জানা গেছে।
আবহাওয়া দপ্তর জানিয়েছে, রবিবার পর্যন্ত নিজের গতি বাড়াতে থাকবে এই শুষ্ক হাওয়া। ফলে আগামী ক’দিনে পরিস্থিতি আরও খারাপ হবে বলে আশঙ্কা করা হচ্ছে।
উল্লেখ্য, দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় এখন কাবু করে রেখেছে মোট ছয়টি দাবানল। টমাস ফায়ার, ক্রিক ফায়ার, রাই ফায়ার, লাইল্যাক ফায়ার, স্কারবল ফায়ার ও লিবার্টি ফায়ার।  জানা গেছে, এদের মধ্যে সব চেয়ে বড় ‘টমাস ফায়ার’।

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

সরকার ও নির্বাচন কমিশনের বিরুদ্ধে বিএনপির বিভিন্ন অভিযোগের প্রতিক্রিয়ায় ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন বানচালের জন্য তারা এসব অজুহাত তুলছে। আপনি কি তার সঙ্গে একমত?