সোমবার, ১৮ জুন ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ১১ নভেম্বর, ২০১৭, ০৮:০৬:১৮

মিয়ানমারের চলমান পরিস্থিতি ভয়াবহ মানবিক বিপর্যয়-জাতিসংঘ মহাসচিব

মিয়ানমারের চলমান পরিস্থিতি ভয়াবহ মানবিক বিপর্যয়-জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্কঃ-মিয়ানমারে যা হচ্ছে তা এক কথায় ভয়াবহ মানবিক বিপর্যয় বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এছাড়া মিয়ানমারের রোহিঙ্গাদের ওপর সহিংসতা পুরোপুরি বন্ধ করার আহ্বানও জানান তিনি।
শুক্রবার রাতে এক বক্তৃতায় তিনি বলেন, মিয়ানমারে এখন যা হচ্ছে তা একটি ভয়াবহ মানবিক বিপর্যয়। এছাড়া মুসলমানদের বিরুদ্ধে গণহত্যা ও জাতিগত শুদ্ধি অভিযানের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, রোহিঙ্গা মুসলমানদেরকে তাদের ঘরবাড়িতে ফিরে যাওয়ার সুযোগ করে দিতে হবে।
অন্যদিকে, জাতিসংঘের মানবিক ত্রাণ বিষয়ক প্রধান সমন্বয়কারী মার্ক লোকক সম্প্রতি মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের পরিস্থিতিকে বিপর্যয়কর হিসেবে অভিহিত করে বলেন, দেশটির সরকার রোহিঙ্গাদের কাছে মানবিক ত্রাণ পৌঁছে দিতে বাধা দিচ্ছে।
উল্লেখ্য, ইরানি গণমাধ্যম পার্স টুডে বলেছে, গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনী দেশটির রাখাইন প্রদেশে বসবাসরত রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে ভয়াবহ গণহত্যা ও জাতিগত শুদ্ধি অভিযান চালিয়ে যাচ্ছে। এসব পাশবিক হামলায় এ পর্যন্ত অন্তত ছয় হাজার রোহিঙ্গা নিহত ও অপর আট হাজার ব্যক্তি আহত হয়েছে।

এই বিভাগের আরও খবর

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, চলমান মাদকবিরোধী অভিযানে তথ্য-প্রমাণের ভিত্তিতে কাজ হচ্ছে, এখানে কাউকে ছাড় দেওয়া হবে না। বাস্তবে তা ঘটবে বলে মনে করেন?