সোমবার, ২৩ এপ্রিল ,২০১৮

Bangla Version
SHARE

বৃহস্পতিবার, ০৯ নভেম্বর, ২০১৭, ০৭:০৩:১৩

প্রশান্ত মহাসাগরে বিরল মহড়া চালাতে যাচ্ছে মার্কিন রণতরী

প্রশান্ত মহাসাগরে বিরল মহড়া চালাতে যাচ্ছে মার্কিন রণতরী

আন্তর্জাতিক ডেস্কঃ-উত্তর কোরিয়াকে নিয়ে সৃষ্ট আঞ্চলিক উত্তেজনার প্রেক্ষাপটে প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলে যৌথ সামরিক মহড়া চালাতে যাচ্ছে বিমানবাহী মার্কিন রণতরী। বিগত এ দশকের মধ্যে এই প্রথমবারের মতো তারা এ ধরণের মহড়া চালাতে যাচ্ছে। মার্কিন নৌবাহিনী বৃহস্পতিবার একথা জানায়। খবর এএফপি’র।
মার্কিন নৌবাহিনী সূত্র জানায়, ইউএসএস রোনাল্ড রিগান, ইউএসএস নিমিজ ও ইউএসএস থিওডোর রুজভেল্ট আন্তর্জাতিক জলসীমায় সমন্বিত এ মহড়া চালাবে।
এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বর্তমানে এশিয়া সফর করছেন। তার অতি গুরুত্বপূর্ণ এ সফরে এখন তিনি চীনে রয়েছেন। উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে যে হুমকি দেখা দিয়েছে সেটি নিয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার প্রেসিডেন্ট ট্রাম্প চীনা নেতা শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন।
দক্ষিণ চীন সাগরে চীনের নৌ মহড়া চালানোকে কেন্দ্র করে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে বিতর্কের সৃষ্টি হয়।  
এক বিবৃতিতে মার্কিন প্যাসিফিক ফ্লীটের কমান্ডার স্কট সুইফট বলেন, এ অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখার ব্যাপারে ওয়াশিংটনের পক্ষ থেকে যে দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়েছে সেটি রক্ষার্থে এ মহড়া চালানো হচ্ছে।
বুধবার ট্রাম্প যুক্তরাষ্ট্রকে ‘পরখ’ না করার ব্যাপারে উত্তর কোরিয়াকে হুশিয়ার করে দিলেও কিছুটা নরম সুরে তিনি পিয়ংইয়ংয়ের তরুণ নেতা কিম জং-উনকে একটি ‘সুন্দর ভবিষ্যতের পথ বেছে নেয়ার’ প্রস্তাব দেন।
সুইফট আরও জানান, ২০০৭ সালে এ অঞ্চলে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের বিমানবাহী তিনটি রণতরী মহড়া চালায়। আগামী ১১ থেকে ১৪ নভেম্বরের মধ্যে এ মহড়া শুরু করা হবে।

এই বিভাগের আরও খবর

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

সাবেক সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, নির্বাচনে ‘লেভেল প্লেইং ফিল্ড’ প্লেটে তুলে দেওয়া যায় না; রাজনৈতিক দলগুলো মাঠে নামলে খেলতে খেলতেই সবার জন্য সমান সুযোগ তৈরি হয়। আপনি কি তা মনে করেন?