বুধবার, ২৬ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ০৮ নভেম্বর, ২০১৭, ০৮:০৬:৫৬

জাতিসংঘের বিবৃতিকে ‘ক্ষতিকর’ উল্লেখ মিয়ানমারের

জাতিসংঘের বিবৃতিকে ‘ক্ষতিকর’ উল্লেখ মিয়ানমারের

আন্তর্জাতিক ডেস্কঃ-রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সমালোচনামূলক বিবৃতির জবাবে মিয়ানমার বুধবার বলেছে, এটি বাংলাদেশ থেকে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানকে দেশে ফেরত আনার প্রচেষ্টার জন্যে মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। খবর এএফপি’র।
সোমবার সর্বসম্মত এক বিবৃতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সামরিক বাহিনীর অভিযান নিয়ন্ত্রণ করতে মিয়ানমারের প্রতি আহবান জানায়। গত আগস্ট থেকে দেশটির সামরিক বাহিনীর ব্যাপক অভিযানে ছয় লাখেরও বেশী রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে যায়। মিয়ানমারের নিরাপত্তা বাহিনী মানবাধিকার লঙ্ঘন করে যে হত্যাযজ্ঞ, যৌন নির্যাতন চালায় এবং ঘরবাড়ি জ্বালিয়ে দেয়, নিরাপত্তা পরিষদের বিবৃতিতে সে ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।
এর আগে জাতিসংঘের বিভিন্ন সংস্থা এটিকে সামরিক দমন-পীড়ন এবং জাতিগত নিধন হিসেবে বর্ণনা করে। তবে মিয়ানমারের পক্ষ থেকে বলা হয়, রোহিঙ্গা বিদ্রোহীদের লক্ষ্য করে তারা এ অভিযান চালিয়েছে। নিরাপত্তা পরিষদের বিবৃতির জবাবে মিয়ানমারের বেসামরিক নেতা অং সান সু চি’র দপ্তর জানায়, বিবৃতিতে আসল বিষয় এড়িয়ে যাওয়া হয়েছে। এক্ষেত্রে বর্তমানে মিয়ানমার ও বাংলাদেশ যে সমস্যা মোকাবেলা করছে তা প্রতিবেশী এ দু’দেশের মধ্যে কেবলমাত্র দ্বি-পাক্ষিক আলোচনার মাধ্যমে সমাধান সম্ভব হতে পারে। বিবৃতিতে এটি পুরোপুরি এড়িয়ে যাওয়া হয়েছে।
বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে দ্বি-পাক্ষিক আলোচনার ক্ষেত্রে এ বিবৃতি মারাত্মক ক্ষতিকর। এ চরম সংকট নিয়ে উত্তেজনা সৃষ্টির কয়েক সপ্তাহ পর শরণার্থীদের কিভাবে দেশে ফেরত নেয়া যায়, সে ব্যাপারে মিয়ানমার ও বাংলাদেশ ইতোমধ্যে আলোচনা শুরু করেছে। তবে এ ব্যাপারে তারা কোনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছায়নি। এএফপি।

এই বিভাগের আরও খবর

  ভারতে তিন তলা ভবন ধসে চার শিশুসহ নিহত-৫

  রোহিঙ্গাদের জন্য সহায়তা দ্বিগুণ করলো যুক্তরাষ্ট্র

  ভারতে গণেশ বিসর্জনে ১৮ জনের প্রাণহানি

  মিয়ানমারের সার্বভৌমত্বে হস্তক্ষেপের অধিকার জাতিসংঘের নেই-সেনা প্রধান

  আহভাজ হামলার প্রতিশোধ নেওয়ার প্রতিজ্ঞা রেভুলিউশনারি গার্ডের

  পাকিস্তানে সন্ত্রাস বিরোধী অভিযানে সৈন্যসহ নিহত-১৬

  নাইজেরিয়ায় কলেরা মহামারীতে ৯৭ জনের মৃত্যু

  ইরানে সামরিক কুচকাওয়াজে হামলায় নিহত-২৪

  তানজানিয়ায় ফেরি ডুবিতে মৃত্যুর সংখ্যা বেড়ে-১৩৬

  ভারতের উত্তর প্রদেশে অজ্ঞাত জ্বরে’ উত্তর প্রদেশে দেড় মাসে ৮৪ মৃত্যু

  রোহিঙ্গাদের সংকটে বিশ্ব বসে থাকবে না-সু চিকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

তত্ত্বাবধায়ক সরকার আমলে চালু হওয়া ‘না’ ভোট একাদশ সংসদ নির্বাচনের আগে গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধনের উদ্যোগের মধ্যে পুনঃপ্রবর্তনের প্রস্তাব করেছে নাগরিক সংগঠন সুজন। আপনি কি তা সমর্থন করেন?