মঙ্গলবার, ২১ নভেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

রবিবার, ০৫ নভেম্বর, ২০১৭, ০১:১৬:০৯

চীনকে থামাতে ১০ দেশ নিয়ে জোট গড়ছে ভারত

চীনকে থামাতে ১০ দেশ নিয়ে জোট গড়ছে ভারত

আন্তর্জাতিক ডেস্কঃ-উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীন সম্পর্ক। দুই দেশই তাদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করায় মনোযোগ দিচ্ছে।
পাশাপাশি চীনকে থামাতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে ভারত। শুধু নিজেদের বাহিনী দিয়েই নয়, বন্ধু দেশের সঙ্গে হাত মিলিয়ে চীনের অগ্রগতি রুখে দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে নয়াদিল্লি। জানা গেছে, ১০টি দেশের সঙ্গে ভারত মহাসাগর সংক্রান্ত সব রিপোর্ট শেয়ার করার সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি।
এ ব্যাপারে ভারত নৌবাহিনী প্রধান সুনীল লাংবা জানিয়েছেন, থাইল্যান্ড, শ্রীলঙ্কাসহ ওই ১০টি দেশ ভারতের এই প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়েছে।
তিনি জানিয়েছেন, ভারত মহাসাগরের নিরাপত্তা আরও জোরদার করতে বিভিন্ন দেশের মধ্যে সমঝোতা থাকা প্রয়োজন। ‘গোয়া মেরিটাইম কনক্লেভ’-এ অনুষ্ঠিত হচ্ছে এক বিশেষ সম্মেলন, যেখানে ভারতের আমন্ত্রণে প্রথমবার ভারত মহাসাগরীয় অঞ্চলের ১০টি দেশের নৌবাহিনীর প্রধানরা উপস্থিত হয়েছেন, সেখানেই এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন সুনীল।
উল্লেখ্য, কিছু দিন আগেই গোয়ায় অ্যাডমিরাল সুনীল লাংবা জানান, ভারত মহাসাগরের প্রত্যেকটা দিক কার্যত বন্ধ করে দিয়েছে ভারতীয় নৌসেনারা। কোনও দিক থেকেই শত্রুরা প্রবেশ করতে পারবে না। অন্তত ১০০টি যুদ্ধজাহাজ সাজিয়ে চীনের পথ আটকে দেওয়া হয়েছে বলে উল্লেখ করেন তিনি।
বলেন, চীন যেভাবে ভারত মহাসাগরের দিকে এগিয়ে আসছে, তা রুখতে ভারত কয়েকটি বন্ধু দেশের সঙ্গে জোটবদ্ধ হয়ে ভারত মহাসাগর ঘিরে ফেলেছে। যেকোন সময় চীনের নৌবাহিনীকে আটকাতে প্রস্তুত ওইসব যুদ্ধজাহাজ।

এই বিভাগের আরও খবর

  ‌'হাইপারসনিক' পরমাণু হামলার প্রস্তুতি নিচ্ছে চীন!

  ভূমিকম্পে কেঁপে উঠল ভারত-চীন সীমান্ত

  আবারও পরমাণু মিসাইল ছুঁড়তে প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া

  মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘ কমিটিতে প্রস্তাব পাস

  নাইজেরিয়ায় আত্মঘাতী বোমা হামলায় নিহত-১৪

  রোহিঙ্গা ইস্যুতে সু চি’র সঙ্গে জাতিসংঘ মহাসচিবের বৈঠক

  ইরাক-ইরানে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে-৩৪৮

  চীন নয়, আমরাই প্রকৃত বন্ধু, মিয়ানমারকে বোঝাচ্ছে ভারত

  মিয়ানমারের চলমান পরিস্থিতি ভয়াবহ মানবিক বিপর্যয়-জাতিসংঘ মহাসচিব

  মার্কিন রণতরীর মহড়ায় যোগ দেবে দক্ষিণ কোরিয়া

  প্রশান্ত মহাসাগরে বিরল মহড়া চালাতে যাচ্ছে মার্কিন রণতরী

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

পুলিশের আইজিপি এ কে এম শহিদুল হক বলেছেন, ‘দেশকে জঙ্গি, মাদক ও সন্ত্রাসমুক্ত করতে হলে পুলিশের পাশাপাশি জনগণকে কাজ করতে হবে।’ আপনিও কি তাই মনে করেন?