শুক্রবার, ১৯ অক্টোবর ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ১৯ জুন, ২০১৭, ০৫:০৫:৪৪

নতুন নিয়ম অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মূল বেতনের তালিকা প্রকাশ

নতুন নিয়ম অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মূল বেতনের তালিকা প্রকাশ

নিউজ ডেস্কঃ নতুন নিয়ম অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মূল বেতন‘র তালিকার চিত্র প্রকাশ । বর্তমান সরকার বেসরকারি ও সরকারি চাকরিজীবিদের সকল সুযোগ-সুবিদার ভূমিকা পালন করে আসছে । ২০১৮ সালের অষ্টম পে-স্কেলও অনুমদন হবে বলে আশাবাদী সকল চাকরিজীবিরা।

অনেকেই জানেন না যে বর্তমান বেতন থেকে কত টাকা বাড়বে ২০১৮ সালের নতুন অষ্টম পে-স্কেল অনুযায়ী । তালিকা দেওয়া হল ।

আগামী নির্বাচনের আগেই ২০১৮ সালের জানুয়ারী থেকে হতে পারে অষ্টম পে-স্কেল অনুযায়ী মূল্যস্ফীতির উপর নির্ভর করে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন সমন্বয় করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

১২-০৩-২০১৭ ইং রোববার সচিবালয়ে অর্থমন্ত্রণালয়ে এ সংক্রান্ত এক বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান। এ সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, নতুন নিয়ম অনুযায়ী মূল্যস্ফীতির উপর নির্ভর করবে, বিষয়টি নিয়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন সম্বন্বয় করার বিষয়ে আলোচনা হয়েছে। তবে ২০১৮ সাল থেকে এটি চালু হবে। আর ২০১৭ সালের বার্ষিক ইনক্রিমেন্ট ৫ শতাংশ চলমান থাকবে। স্থায়ী পে-কমিশন আর থাকবে না।

তিনি বলেন, কোনো বছর বেতন বাড়বে, আবার কোনো বছর বাড়বে না। কারণ মূল্যস্ফীতি ৫ শতাংশের কম হলে বেতন বাড়বে না। কেবল যে বছর মূল্যস্ফীতি ৫ শতাংশে বেশি হবে সে বছরই বেতন সমন্বয় হবে। এ সংক্রান্ত একটি কমিটি করা হচ্ছে, কমিটি তিন মাসের মধ্যে প্রতিবেদন তৈরি করবে।

এর আগে গত ২০১৫ সালের ৮ জুলাই সর্বোচ্চ ৭৮ হাজার এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা মূল ধরে সরকারি কর্মচারীদের জন্য অষ্টম বেতন কাঠামো অনুমোদন করে সরকার। যাতে বেতন বাড়ে গ্রেড ভেদে ৯১ থেকে ১০১ শতাংশ। ওই কাঠামোতে বিসিএস পরীক্ষা দিয়ে প্রথম শ্রেণির কর্মকর্তা পদে যোগ দেয়া একজন চাকরিজীবীর মূল বেতন হয় মাসে ২২ হাজার টাকা, যা আগের কাঠামোতে ১১ হাজার টাকা ছিল। এর সঙ্গে যুক্ত হবে এলাকা অনুযায়ী বাড়িভাড়া এবং গ্রেড অনুযায়ী চিকিৎসা ও অন্যান্য ভাতা।

২১ লাখ সরকারি চাকরিজীবী এই হারে মূল বেতন পাচ্ছেন ২০১৫ সালের ১ জুলাই থেকে। আর ২০১৬ সালের ১ জুলাই থেকে ভাতা কার্যকর হয়েছে।

অষ্টম বেতন কাঠামোতে সর্বোচ্চ স্কেলের মূল বেতন ৭৮ হাজার টাকা প্রস্তাব করা হলেও মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের মূল বেতন ৮৬ হাজার টাকা এবং জ্যেষ্ঠ সচিবদের ক্ষেত্রে ৮২ হাজার টাকা হবে। সপ্তম বেতন কাঠামোতে তাদের মূল বেতন ছিল যথাক্রমে ৪৫ হাজার ও ৪২ হাজার টাকা।

এই বিভাগের আরও খবর

  মণ্ডপে মণ্ডপে বিদায়ের সুর, আজ শুভ বিজয়া দশমী

  দেশের সামগ্রিক উন্নয়নে শেখ হাসিনা সরকারের কোন বিকল্প নেই-বীর বাহাদুর এমপি

  মহা নবমীতে মন্ডপে মন্ডপে হাজারো পূর্ণার্থীঃ কাল প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হচ্ছে দূর্গোৎসব

  দুর্গা পুজামন্ডপ পরিদর্শন করলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান

  পাহাড়ে রাজনৈতিক দলগুলোর রক্তক্ষয়ী কর্মসূচিতে শিক্ষার্থীদের ব্যবহার থেকে বিরত রাখুন-লে: কর্ণেল ফেরদৌস

  রাঙ্গামাটিতে অনুষ্ঠিত হলো পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নৌকা বাইচ প্রতিযোগিতা

  জনসেবার মন নিয়ে সবাইকে জনগণের পাশে থেকে এ জেলা তথা দেশের উন্নয়ন করতে হবে-বৃষ কেতু চাকমা

  বরকল সদরের ১৩টি গ্রামে নতুন বিদ্যুৎ লাইন সংযোগের দাবী

  মানিকছড়ি সরকারি কলেজ অধ্যক্ষের বিরুদ্ধে দুর্নীতি অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ

  বান্দরবানে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের মানববন্ধন

  জুরাছড়িতে ছাত্রলীগের উদ্যোগে প্রান্তিক শিক্ষার্থীদের শিক্ষা সামগ্রী বিতরণ



 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন