বুধবার, ১৫ আগস্ট ,২০১৮

Bangla Version
SHARE

রবিবার, ০৮ জুলাই, ২০১৮, ০৯:২৩:২৫

থাই গুহা থেকে ৩ কিশোর জীবিত উদ্ধার

থাই গুহা থেকে ৩ কিশোর জীবিত উদ্ধার

ডেস্ক রিপোর্টঃ-থাইল্যান্ডের উত্তরাঞ্চলের চিয়াং রাই প্রদেশের লুয়াং নং নন গুহা থেকে কমপক্ষে ‍দুই কিশোরকে জীবিত উদ্ধার করা হয়েছে।
থাই টেলিভিশন চ্যানেল স্প্রিং নিউজ বলছে, স্থানীয় সময় বিকেল ৫টা ৩৭ মিনিটে প্রথম কিশোর, ৫টা ৫০ মিনিটে দ্বিতীয় কিশোরকে বের করে অানেন উদ্ধারকারীরা। এর ১৬ মিনিট পর তৃতীয় কিশোরকেও গুহার ভেতর থেকে বাইরে নিয়ে আসা হয়। পরে তাদের সবাইকে গুহার পাশে ফিল্ড হাসপাতালে পাঠানো হয়। উদ্ধারকারীদের নাম ও পরিচয় এখনো নিশ্চিত হওয়া যায় নি।
সেখানে থাকা বিভিন্ন গণমাধ্যমের রিপোর্টররা তিনটি অ্যাম্বুলেন্সকে গুহার প্রবেশমুখ থেকে বেরিয়ে যেতে দেখেছেন।
গুহায় আটক ১২ কিশোর ও তাদের কোচকে উদ্ধারে অভিযান শুরু হয় সকাল ১০ টায়। ভারী বর্ষণের আশঙ্কা, গুহার অক্সিজেন স্বল্পতাসহ নানাবিধ কারণ বিশ্লেষন করে আটকে পড়াদের উদ্ধারে আজ রবিবার অভিযান শুরুর সিদ্ধান্ত নেয়া হয়। কিশোরদের উদ্ধারে ১৩ জনের একটি আন্তর্জাতিক ডুবুরি দল গুহায় প্রবেশ করে। এদের মধ্যে ১০ জন ওই দলটি যেখানে আছে সেখানে যাবেন। বাকী তিনজন তাদের সহায়ক হিসেবে কাজ করবেন।
এর আগে বিকেলে বিকেলে চিয়াংরাই প্রদেশের গর্ভনর ও যৌথ উদ্ধার অভিযানের প্রধান নারোঙ্গসাক ওসোত্তানাকোর্ন এক বিবৃতিতে বলেন, ডুবুরিরা গুহায় আটকে পড়াদের কাছে পৌছে প্রথমে তাদের স্বাস্থ্য পরীক্ষা করবে। তারপর ঠিক করবে অগ্রাধিকার ভিত্তিকে কে আগে বেরিয়ে আসবে। প্রথম দফায় কয়জন বেরিয়ে আসবে সেটা এখনো নিশ্চিত নয়। গুহার পরিবেশের জটিলতা, দুর্গমতা অনুসারে এটা তাই অনিশ্চিত যে কতক্ষণ সময় লাগতে পারে ও কয়জন সুস্থভাবে বের হয়ে আসতে পারবে।
গুহা থেকে ৬০ মাইল দূরের এদিকে হাসপাতাল উদ্ধারকৃতদের চিকিৎসার জন্য প্রস্তুত রাখা হয়েছে। হাসপাতালে নিয়ে যেতে গুহার প্রবেশমুখে পর্যাপ্ত ডাক্তার ও হেলিকপ্টার দেখা গেছে।
উদ্ধার কার্যক্রমের সফলতা কামনা করে দেশজুড়ে প্রার্থনা করা হচ্ছে। গুহা মুখে পর্যাপ্ত অক্সিজেন, অ্যাম্বুলেন্স নিশ্চিত করা হয়েছে।
প্রসঙ্গত, ২৩ জুন বেড়াতে গিয়ে উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় আটকা পড়ে  ওয়াইল্ড বোয়ার ফুটবল দলের কিশোর ফুটবলাররা। তাদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। ১০ কিলোমিটার দীর্ঘ গুহাটি থাইল্যান্ডের অন্যতম দীর্ঘ গুহা। এখানে যাত্রাপথের দিক খুঁজে পাওয়া কঠিন। ভারী বর্ষণ আর কাদায় থাম লুয়াংয়ের প্রবেশ মুখ বন্ধ হয়ে গেলে তারা আটকা পড়ে। নিখোঁজের পর গুহার পাশে তাদের সাইকেল এবং খেলার সামগ্রী পড়ে থাকতে দেখা যায়। নিখোঁজের নয় দিন পর সোমবার (২ জুলাই) দুইজন বৃটিশ ডুবুরি চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় তাদের জীবিত সন্ধান পান। পরে থাইল্যান্ডে নৌ বাহিনী গুহায় আটকা পড়া কিশোরদের ভিডিও ফেসবুকে পোস্ট করেন। ডুবুরিরা তাদের টর্চলাইটের আলো ফেলে ১৩ জনকেই দেখতে পায়। সে সময় তারা খুব ক্ষুধার্ত ছিলো। বিবিসি।

এই বিভাগের আরও খবর

  সকলের সচেতনতাই পারে সকল প্রকার দূর্ঘটনা প্রতিরোধ করতে-বীর বাহাদুর এমপি

  প্রত্যন্ত অঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়ন তথা তাদের ক্ষমতায়নে সরকার বদ্ধ পরিকর-নব বিক্রম কিশোর ত্রিপুরা

  যোগদানকৃত নতুন রিজিয়ন কমান্ডারের সাথে জেলা পরিষদ চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎকার

  বান্দরবানে বিভিন্ন প্রতিষ্ঠানকে স্প্রে মেশিন ও মাছের পোনা বিতরণ করলেন পার্বত্য প্রতিমন্ত্রী

  খাগড়াছড়িতে অপহৃত ৪ জনের মুক্তির দাবীতে সড়কে বিক্ষোভঃ অবশেষে ২২ ঘন্টা পর উদ্ধার

  এতিমখানা ও মোনঘর শিশু সদনে রাঙ্গামাটি জেলা পরিষদের নগদ অর্থ বিতরণ

  লামার ইয়াংছা-বনপুর সড়কের ৯ কিলোমিটার মানুষের মরণফাঁদ !

  ৩০ লক্ষ শহীদের শ্রদ্ধার্ঘ্যে রাঙ্গামাটিতে পুলিশের উদ্যোগে সবুজায়ন কর্মসূচী

  বৃষ্টি নেই বাতাস নেই তবুও ঘন ঘন বিদ্যুতের লোডশেডিং রাঙ্গামাটিবাসীর নাভিশ্বাস

  বরকলের আইন-শৃঙ্খলা যাতে বিঘ্ন না ঘটে তার জন্য সবাইকে সজাগ থাকতে হবে-সাজিয়া পারভীন

  থানচিতে বিশেষ আইন-শৃংখলা সভা



 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন