বুধবার, ১৫ আগস্ট ,২০১৮

Bangla Version
SHARE

রবিবার, ২৪ জুন, ২০১৮, ০৩:০৫:২৩

চট্টগ্রামে সুর নিকেতনের শিল্পীরা মনোমুগ্ধকর গানের মুচ্ছনায় মাতিয়ে রাখলো দর্শক শ্রোতাদের

চট্টগ্রামে সুর নিকেতনের শিল্পীরা মনোমুগ্ধকর গানের মুচ্ছনায় মাতিয়ে রাখলো দর্শক শ্রোতাদের

রাঙ্গামাটিঃ-সুর আর অসুরের মাঝে বসবাস আমাদের। তার মাঝেই সুরের সাধনা চলতে থাকবে নিরন্তর। সুরের মাঝে খুঁজে নিতে হবে সুখী সমৃদ্ধশালী সোনার বাংলাকে। যেখানে সুখ শান্তি আর অসাম্প্রদায়িক মেল বন্ধন, থাকবে না অভাব অনটন। অপার আনন্দে সকলে মিলে পান করব সৃষ্টি সুধা।
সুরের সাধনায় ব্রত নিয়ে রাঙ্গামাটি পার্বত্য জেলায় সুর নিকেতন এগিয়ে চলছে গুটি গুটি পায়ে। অনেক সীমাবদ্ধতাকে পেড়িয়ে সুর নিকেতন নিয়মিত পালন করে থাকে জাতীয় দিবস সমুহ, পঞ্চ কবির স্মরন অনুষ্ঠানসহ আরো নানা আয়োজন। এবার সুর নিকেতন পাড়ি দিল চট্টগ্রামে। চট্টগ্রামের বিশিষ্ট সঙ্গীত সংগঠন ”সদারংগ উচ্চাঙ্গ সঙ্গীত পরিষদ” যারা উচ্চাঙ্গ সঙ্গীতের চর্চা, প্রচার ও প্রসারের জন্য সারা বাংলাদেশে কাজ করে থাকেন। তাদের আমন্ত্রনে গত ২২জুন চট্টগ্রামের এ,কে,খান মিলনায়তনে আয়োজিত উচ্চাঙ্গ সঙ্গীতানুষ্ঠানে সন্ধ্যা ৭টায় সুর নিকেতনের শিক্ষার্থীরা তাদের পরিবেশনা উপস্থাপন করে। অনুষ্ঠানের শুরুতে সদারঙ্গ এর শিক্ষার্থীরা ২টি পরিবেশনা উপস্থাপন করে। এর পর শুরু হয় সুর নিকেতনের শিক্ষার্থীদের পরিবেশনা।
প্রথমে পরিবেশিত হয় বাগেশ্রী রাগে একটি ঠুমরী। এর পর প্রথমবারের মত পরিবেশিত হয় সুর নিকেতনের অধ্যক্ষ শ্রী মনোজ বাহাদুরের রচিত চাকমা বন্দিশে ইমন রাগ। ”নীলা আগাজত পেক্কুনে উড়ি বেড়াদন, উড়ি উড়ি তারা এক সমারে গীদ গাদন”। এতে অংশগ্রহণ করে তিষা চাকমা, ¯েœহা চাকমা, আদর্শী চাকমা, মৈত্রী চাকমা ও সুজয় চাকমা। এর পূর্বে তারা পরিবেশন করে ইমন রাগের স্বরমালিকা ও লক্ষনগীত।
এরপর আশাবরী- রাগে ছোট খেয়াল পরিবেশন করে প্রীতম নাগ, পুরবী রাগ পরিশেন করে অশ্রু মুৎসুদ্দী, হামীর রাগে পরিবেশিত হয় চতুরঙ্গ ”মধু বনমে রাধিকা নাচেরে-গিরিধারকি মুরলীয়া বাজেরে” ও ছোট খেয়াল ”গাবত জন মধুর নাম,সীতা পতি সুখভিরাম-হরত কাম এক দরশন”। সবশেষে পরিবেশিত হয় পটদীপ রাগে সর্ব শ্রদ্ধেয় গুরু শ্রী নিরোদ বরন বড়–য়া রচিত বাংলা রাগপ্রধান উপস্থাপনা ”ডাকে শুধৃ পিয়া পিয়া মুরলীয়া”। সুর নিকেতনের অন্যান্য শিক্ষার্থীরা হল, অনামিকা দে, প্রসেনজিৎ দেব, মৌ সাহা, প্রার্থী ঘোষ, মৌমিতা তালুকদার, মনিষা তালুকদার, প্রাপ্তি নন্দী,মনিষা দাশ। অনুষ্ঠানে সদারঙ্গ উচ্চাঙ্গ পরিষদের কর্মকর্তা বৃন্দ, শিক্ষার্থীবৃন্দসহ চট্টগ্রামের বহু সঙ্গীত প্রেমীরা উপস্থিত ছিলেন। রাঙ্গামাটি খেকে সুর নিকেতনের শিক্ষার্থীদের কয়েকজন অভিভাবক ও জনাব জানে আলম, সভাপতি রাঙ্গামাটি নজরুল সঙ্গীত শিল্পী পরিষদ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের আগে সদারঙ্গ উচ্চাঙ্গ পরিষদের পক্ষ থেকে সুর নিকেতনের প্রতিষ্ঠাতা, অধ্যক্ষ ও সভাপতি মনোজ বাহাদুরকে ফুল দিয়ে বরণ করে নেন সদারঙ্গের আজীবন সদস্য ও প্রাক্তন সহ-সভাপতি প্রকৌশলী পরিতোষ কায়স্তগীর। সুর নিকেতনের পক্ষে শুভেচ্ছা জ্ঞাপন পত্র পাঠ করেন, রাঙ্গামাটি নাটঘর সাংস্কৃতিক সংগঠনের অধ্যক্ষ সচিব চাকমা। পাঠকৃত শুভেচ্ছা পত্রটি গ্রহণ করেন সদারঙ্গের সহ-সভাপতি বাদল দাশগ্রপ্ত। সদারঙ্গএর সাধারণ সম্পাদক পন্ডিত স্বর্নময় চক্রবর্তী তার শুভেচ্ছা বক্তব্যে সুর নিকেতনের প্রতি তার শুভ কামনা জ্ঞাপন করেন, এই সুসম্পর্ক আজীবন অটুট থাকবে বলে তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। সুর নিকেতনের প্রতিষ্ঠাতা ও সভাপতি মনোজ বাহাদুর তার বক্তব্যে সদারঙ্গের প্রতি তার ভালোবাসা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং এ ধরনের আয়োজনে সুর নিকেতনকে আমন্ত্রন জানানোর জন্য তিনি সাধুবাদ জানান।
এদিকে একের পর এক চমকপ্রদ গান ও গানের তালের মুচ্ছনায় সাংস্কৃতিক অনুষ্ঠানটির পুরো সময়টা জুড়ে দর্শকদের মাতিয়ে রাখে শিল্পীরা এবং বাড়তি আনন্দ দেয় এই সংগীত সন্ধ্যা।

এই বিভাগের আরও খবর

  সকলের সচেতনতাই পারে সকল প্রকার দূর্ঘটনা প্রতিরোধ করতে-বীর বাহাদুর এমপি

  প্রত্যন্ত অঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়ন তথা তাদের ক্ষমতায়নে সরকার বদ্ধ পরিকর-নব বিক্রম কিশোর ত্রিপুরা

  যোগদানকৃত নতুন রিজিয়ন কমান্ডারের সাথে জেলা পরিষদ চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎকার

  বান্দরবানে বিভিন্ন প্রতিষ্ঠানকে স্প্রে মেশিন ও মাছের পোনা বিতরণ করলেন পার্বত্য প্রতিমন্ত্রী

  খাগড়াছড়িতে অপহৃত ৪ জনের মুক্তির দাবীতে সড়কে বিক্ষোভঃ অবশেষে ২২ ঘন্টা পর উদ্ধার

  এতিমখানা ও মোনঘর শিশু সদনে রাঙ্গামাটি জেলা পরিষদের নগদ অর্থ বিতরণ

  লামার ইয়াংছা-বনপুর সড়কের ৯ কিলোমিটার মানুষের মরণফাঁদ !

  ৩০ লক্ষ শহীদের শ্রদ্ধার্ঘ্যে রাঙ্গামাটিতে পুলিশের উদ্যোগে সবুজায়ন কর্মসূচী

  বৃষ্টি নেই বাতাস নেই তবুও ঘন ঘন বিদ্যুতের লোডশেডিং রাঙ্গামাটিবাসীর নাভিশ্বাস

  বরকলের আইন-শৃঙ্খলা যাতে বিঘ্ন না ঘটে তার জন্য সবাইকে সজাগ থাকতে হবে-সাজিয়া পারভীন

  থানচিতে বিশেষ আইন-শৃংখলা সভা



 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন