শনিবার, ২৩ জুন ,২০১৮

Bangla Version
SHARE

শনিবার, ২৬ মে, ২০১৮, ০২:১৭:৫৪

কাজী নজরুল ইসলামের জন্ম জয়ন্তীতে সুর নিকেতনের সঙ্গীতানুষ্ঠান ও কবিতা আবৃতি

কাজী নজরুল ইসলামের জন্ম জয়ন্তীতে সুর নিকেতনের সঙ্গীতানুষ্ঠান ও কবিতা আবৃতি

রাঙ্গামাটিঃ-প্রতি বছরের ন্যায় এবারো জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১৯১ তম জন্ম জয়ন্তী উপলক্ষে রাঙ্গামাটির সাংস্কৃতিক সংগঠন সুর নিকেতনের উদ্যোগে নজরুল সঙ্গীতানুষ্ঠান ও নজরুল কবিতা আবৃতির আয়োজন করা হয়।
শুক্রবার (২৫ মে) সকালে রাঙ্গামাটির সাংস্কৃতিক সংগঠন সুর নিকেতন জেল রোডস্থ নিজস্ব ভবনে নজরুল সঙ্গীতানুষ্ঠান ও নজরুল কবিতা আবৃতি অনুষ্ঠিত হয়।
রাঙ্গামাটির সাংস্কৃতিক সংগঠন সুর নিকেতনের প্রতিষ্ঠাতা ও সংগীত শিক্ষক মনোজ বাহাদুরের ব্যবস্থাপনায় অনুষ্ঠানের শুরুতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবনী ও তাঁর কর্মময় জীবনী নিয়ে আলোচনা করেন সুর নিকেতনের ছাত্রী শুভ্রা দাশ। উপস্থিত ছাত্র ছাত্রীদের মাঝে জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে গভীর ভাবে জানার জন্য এই আলোচনার আয়োজন করা হয়।
সুর নিকেতনের নুতন ছাত্র-ছাত্রীরা নজরুল কবিতা আবৃতি করে আর পুরানো ছাত্র-ছাত্রীরা নজরুল সঙ্গীত পরিবেশন করে। অনুষ্ঠানে প্রত্যেক ছাত্র-ছাত্রী একক পরিবেশনার মাধ্যমে নিজের প্রতিভা তুলে ধরেন এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে স্বরণ করেন।
এর মধ্যে সমবেত সঙ্গীত ‘মোরা ঝঞ্জার মতো উদ্দাম’ ও শিল্পী মৌ সাহা পরিবেশন করে ‘শুকনো পাতার নূপুর পায়ে’ গানটি পরিবেশনের মাধ্যমে শুরু হয় সাস্কৃতিক অনুষ্ঠানের অনুষ্ঠানিকতা।
এর পরপর গায়ত্রী দাশ পরিবেশন করে ‘গাঙে জোয়ার এলো ফিরে, দ্বিপান্বিতা বড়ুয়া পরিবেশন করে ‘মোর ঘুম ঘোরে এল মনোহর, ‘প্রীতম নাগ কুহু কুহু কুহু কুহু কোয়েলিয়া, ‘অনন্যা দত্ত-‘অঞ্জলি রহ মোর সঙ্গীতে, মৌমিতা তালুকদার-‘বসন্ত মুখর আজি, মনিষা তালুকদার- ‘সৃজন ছন্দে আনন্দে নাচ নটরাজ, প্রাপ্তি নন্দী-‘মোমের পুতুল, প্রসেনজিত দেব-‘সখি সে হরি কেমন বল, প্রাথী ঘোষ-‘এখনো ওঠে নি চাঁদ, মুন্নি দাশ- ‘দূর দ্বীপ বাসিনী, রিপন দাশ-‘হৃদি পদ্ম চরন, প্রাচুর্য বড়ুয়া-‘বাগিচায় বুলবুলি তুই, সোহম সাহা-‘প্রজাপতি প্রজাপতি ও প্রত্যাশা পরিবেশন করে- ‘খেলিছে জল দেবী।
এছাড়া শিল্পীরা নজরুলের প্রেম, পূজা, প্রকৃতি, বিদ্রোহী সুর নিয়ে নজরুলের রচনাবলী থেকে পাঠ ও কবিতা আবৃত্তি করেন, শতরুপা বৈষ্ণব, প্রত্যাশা দে, অন্বেষা দাশ, উর্মি দাশ, শর্মিলা দাশ, শ্রীযাদিতা চাকমা, নবীন চাকমা, শিল্পী চৌধুরী, অদিতি বড়ুয়া, শৈশব সেন গুপ্ত, প্রথমা দে, সীমা দাশ, অহনা মল্লিক, অনন্যা মল্লিক।
অনুষ্ঠানে সাংস্কৃতিমনা স্থানীয় কবি, সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিবর্গসহ স্কুলে ছাত্র-ছাত্রীদের অভিভাবকগন উপস্থিত থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন এবং সুর নিকেতন যাতে আগামীতেও এভাবে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন ও চর্চা চালিয়ে যেতে পারে সেজন্য সকলেই আশাবাদ ব্যক্ত করেন। তারা বর্তমান সরকারকে সাংস্কৃতিক চর্চার সুষ্ঠু পরিবেশ বজায় রাখা ও সংস্কৃতি প্রেমীদের শুদ্ধ সংস্কৃতি চর্চার ব্যাপক সুযোগ সৃষ্টির জন্য আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

এই বিভাগের আরও খবর

  সম্প্রতি প্রবল বর্ষনে শাহ হাই স্কুল ভবন ও অডিটরিয়ামের পিছনে ভাঙ্গন, প্রতিরক্ষা ব্যবস্থা নেয়া জরুরী

  চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কের রাউজানে বাস খাদে পড়ে নিহত-৪, আহত-২০

  হাজারো মানুষের ভালোবাসা আর ফুলেল শ্রদ্ধায় ডাঃ নিহারেন্দু তালুকদারের দাহক্রিয়া সম্পন্ন

  বান্দরবানের আলীকদম উপজেলায় বাঁশ-বেতের উপকরণে তৈরী হচ্ছে ‘শৈলকুঠির রিসোর্ট’

  খাগড়াছড়িতে স্কুল ছাত্রীকে গণধর্ষণের ঘটনায় আটক ৫ জনের ৫ দিন করে রিমান্ড আবেদন

  বলাকা ক্লাবের উদ্যোগে সৌখিন ফুটবল টুর্ণামেন্টঃ মংলা স্মৃতি চ্যাম্পিয়ন, পান্ডিয়া দল রানার্স আপ

  পার্বত্য এলাকায় শান্তি সম্প্রীতি রক্ষায় সকলকে একযোগে এগিয়ে আসতে হবে-বীর বাহাদুর এমপি

  লামায় ৭১ পিস ইয়াবাসহ ব্যবসায়ী আটক

  মাছ ধরা বন্ধকালীন সময়ে ৪০ কেজি করে চাল দেয়া না হলে হরতালসহ বৃহত্তর কর্মসূচী দেয়ার ঘোষণা

  যোগ ব্যায়ামের প্রসারের ফলে শারীরিক ও আত্মিক উন্নয়ন সম্ভব

  চেয়ার ছেড়ে দিয়ে সুষ্ঠ নির্বাচন দিন, তখন বুঝবেন কার কতটুকু সমর্থন-ওয়াদুদ ভূঁইয়া



  0

 

 

 

আজকের প্রশ্ন