মঙ্গলবার, ১৭ জুলাই ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ১১ এপ্রিল, ২০১৮, ০৯:১৩:০৮

বর্তমান সরকার ম্রো সম্প্রদায়ের জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছে-বীর বাহাদুর এমপি

বর্তমান সরকার ম্রো সম্প্রদায়ের জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছে-বীর বাহাদুর এমপি

বান্দরবানঃ-পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, বর্তমান আওয়ামীলীগ সরকার ম্রো সম্প্রদায়ের জীবন মান উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। এসময় পার্বত্য প্রতিমন্ত্রী বলেন, পার্বত্য এলাকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের বৈসাবি উৎসবে এখন দেশের সকল সম্প্রদায়ের মানুষেরা একসাথে মিলিত হয়ে পালন করে বলেই বৈসাবি উৎসব সকল সম্প্রদায়ের মিলন মেলায় পরিনত হয়। তিনি আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পার্বত্য এলাকার মানুষের কথা চিন্তা করেছিল বলেই আজ পার্বত্য অঞ্চলে উন্নয়নের জোয়ার বয়ে যাচ্ছে। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা পার্বত্য এলাকায় বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকান্ডের মাধ্যমে পার্বত্য জেলা উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।
বান্দরবানে আনন্দঘন পরিবেশে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ম্রো সম্প্রদায়ের বর্ষবরণ উৎসব চাংক্রান, বৈসাবি উৎসব শুরু হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টায় বান্দরবানের চিম্বুক পাহাড়ের বাগান পাড়ায় পালিত হচ্ছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির ম্রো সম্প্রদায়ের বর্ষবরণ উৎসব চাংক্রান। দিনব্যাপী নেঁচে-গেয়ে ম্রোদের ঐতিহ্যবাহী বাঁশীনৃত্য, বাশঁ খেলা, ও দড়ি টানা টানিসহ বিভিন্ন ধরণের খেলাধুলার প্রতিযোগিতার মাধ্যমে উৎসব চলতে থাকে। ম্রো সম্প্রদায়ের তরুণ-তরুনীরা নিজেদের ঐতিহ্যবাহী পোষাক পড়ে অনুষ্ঠানে অংশ নেয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি উৎসবটি উদ্বোধন করেন।  
এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, সদস্য থোয়াইহ্লা মং মারমা, সদস্য ফিলিপ ত্রিপুরা, সদস্য সিং ইয়ং ম্রো, তিং তিং ম্যা মারমা, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডাঃ অংচালু ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিচালক মংনুচিং মারমাসহ ম্রো সম্প্রদায়ের নেতৃবৃন্দ ও নারী-পুরুষেরা ।
এদিকে আজ বৃহস্পতিবার থেকে চাকমা এবং তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বর্ষবরণ উৎসব বিজু শুরু হচ্ছে। আর  আগামীকাল শুক্রবার থেকে শুরু হবে মারমা সম্প্রদায়ের প্রানের উৎসব মাহা সাংগ্রাই পোয়ে উৎসব। এদিকে মারমা সম্প্রদায়ের চারদিনব্যাপী সাংগ্রাই উৎসব সহ ক্ষুদ্র নৃগোষ্টির বিভিন্ন সম্প্রদায়ের বর্ষবরনের অনুষ্টানের পাশাপাশি জেলা প্রশাসন ও পার্বত্য জেলা পরিষদ বিভিন্ন কর্মসুচী হাতে নিয়েছে।

এই বিভাগের আরও খবর

  পার্বত্য অঞ্চলের জনগোষ্ঠীকে উন্নয়নের মূলধারায় নিয়ে আসতে কাজ করে যাচ্ছে সরকার-এ কে এম মামুনুর রশিদ

  খাগড়াছড়িতে ব্রাশ ফায়ারে ২ দিনের ব্যবধানে ইউপিডিএফ কর্মী খুন, প্রতিপক্ষের হামলায় তিন কর্মী আহত

  মিড-ডে মিল’ চালু হলে বিদ্যালয়ের শিক্ষার্থীরা আর অভুক্ত থাকবে না-কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

  আলীকদমে ত্রাণের ঢেউটিন বিক্রিঃ মেম্বারসহ দুইজনের নামে মামলা

  বান্দরবানে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের তথ্য নিয়ে সাংবাদিকদের ওরিয়েন্টশন কর্মশালা

  কর বৃদ্ধি ছাড়াই লামা পৌরসভার ১৬ কোটি টাকার বাজেট ঘোষণা

  নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে সরকারের প্রদত্ত সুযোগ সুবিধা জনগণের দৌড় গৌড়ায় পৌঁছে দিতে হবে-এ কে এম মামুনুর রশিদ

  মানুষের ভালোবাসা ও ফুলেল শুভেচ্ছায় সিক্ত হলেন দৈনিক গিরিদর্পণ সম্পাদক আলহাজ্ব এ,কে,এম মকছুদ আহমেদ

  নানিয়ারচর থেকে অপহৃত ১৮ গ্রামবাসীর মধ্যে ১২ জনকে মুক্তি দিয়েছে অপহরণকারীরা

  খাগড়াছড়ির দুই সাংবাদিককে চিকিৎসা সহায়তার অনুদানের চেক প্রদান

  লামায় উপবৃত্তির টাকা উত্তোলনে শিওরক্যাশ এজেন্টদের কমিশন বাণিজ্য



 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন