বুধবার, ২৫ এপ্রিল ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ২৪ মার্চ, ২০১৮, ০৮:০৩:১৩

ফেসবুকে BFF গুজব

ফেসবুকে BFF গুজব

ডেস্ক রিপোর্টঃ-সম্প্রতি ফেসবুকে একটি বার্তা ছড়িয়ে পড়েছে।  গুজবটা হল, আপনি ইংরেজী বড় হরফে BFF টাইপ করুন। আপনার ফেসবুক যদি হ্যাক না হয়, তাহলে BFF সবুজ রংয়ের হয়ে যাবে । যাদের BFF লেখাটি সবুজ হচ্ছেনা, তারা অতি শিগ্রই পাসওয়ার্ড বদলে ফেলুন। আর BFF লেখাটিতে আঙ্গুলের হালকা চাপ লাগালে তা’ দু’টো হাতের তালু বাঁকিয়ে বাঁকিয়ে অনেকটা সাপের মতো হয়ে উপরের দিকে উঠে যায় কিনা তা’ও পরীক্ষা করে দেখুন করে দেখে নিতে পারেন।
আবার বাংলায় টাইপ করে স্ক্রিনশটের সাথে লেখা হচ্ছে- কমেন্ট এ লিখো BFF... যদি তোমার লেখাটি সবুজ হয়ে যায় এবং ছবিতে দেখানো দুই হাতের তালি ওঠে তাহলে বুঝবা তোমার একাউন্ট সেফ,,, আর যদি তা না হয় তাহলে সাথে সাথে পাসওয়ার্ড চেঞ্জ করে ফেলবা। আর হ্যা এটা কোনো ফানি পোস্ট নয়। প্রমাণিত।
বাস্তবে এই বার্তাটি গুজব। BFF লেখার সাথে ফেসবুক আইডি হ্যাক হওয়া বা পাসওয়ার্ড চুরি হওয়ার কোনো সম্পর্ক নেই। ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ছবি ব্যবহার করে অনেকে বার্তাটি ছড়ালেও জাকারবার্গ বা ফেসবুকের পক্ষ থেকে এমন কোনো বার্তা কোথাও প্রকাশ করা হয়নি।
মূল বিষয়টি হচ্ছে, ফেসবুক বিভিন্ন ভাষায় নির্দিষ্ট কিছু শব্দ বা শব্দ সংক্ষেপকে (Keyword) বিশেষ মর্যাদা দিয়ে থাকে, এবং ওই শব্দগুলো ফেসবুকের কোনো পোস্ট বা কমেন্টে টাইপ করলে একেক শব্দের জন্য একেক ধরনের ‘এনিমেশন’ দেখানো হয়।
congratulations বা congrats এবং বাংলায় ‘অভিনন্দন’ ‘শুভেচ্ছা’ ‘শুভ কামনা’ ইত্যাদি শব্দের কথা। এই ইতিবাচক শব্দগুলো ফেসবুকে কোথাও টাইপ করে পোস্ট করলে সাথে সাথে নির্দিষ্ট ধরনের ‘এনিমেশন’ ভেসে ওঠে মোবাইল বা কম্পিউটারের স্ক্রিনে। আবার অন্য কেউ সেগুলোর উপর ক্লিক করলেও ‘এনিমেশন দেখায়। বিষয়টি নিয়ে আতঙ্কিত হবার কিছু নেই।

এই বিভাগের আরও খবর

  খালেদা জিয়াকে কারাগারে রেখে কোন নির্বাচন করতে দেয়া হবে না

  মাটিরাঙ্গায় মানববন্ধনঃ নিখোঁজ তিন যুবককে উদ্ধারসহ পাহাড় থেকে অবৈধ অস্ত্র উদ্ধারের দাবী

  নাইক্ষ্যংছড়িতে অপহরণ চক্রের এক সদস্য আটক

  বৃক্ষ ‘আকাশ’ এর বয়স ২১২ বছর !

  দীঘিনালায় অভিযান চালিয়ে ৩৫০ রাউন্ড আগ্নেয়াস্ত্রের গুলি উদ্ধার

  লামায় পাথর চাপা পড়ে রোহিঙ্গা শ্রমিক নিহত

  সরকার পাহাড় ধসে আর একটি মানুষেরও প্রাণহানী চায়না-মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া

  পাহাড়কে পাহাড়ের মত করে থাকতে দিতে হবে-বীর বাহাদুর এমপি

  পাহাড়ের প্রাকৃতিক বৈশিষ্ট্য নষ্ট করে অবকাঠামো নির্মাণের ফলে এই বিপর্যয়

  রাঙ্গামাটিতে শিশু কিশোরদের জন্য নতুন বিনোদন কেন্দ্র হ্যাপী আইসল্যান্ডের উদ্বোধন

  খাগড়াছড়িতে সিরিজ বোমা হামলাঃ ১৫ জেএমবির যাবজ্জীবন



 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন