বৃহস্পতিবার, ১৯ জুলাই ,২০১৮

Bangla Version
SHARE

শনিবার, ১৭ মার্চ, ২০১৮, ০৭:৩৬:৩০

অ্যান্টিবায়োটিকের কাজ করে রসুন-নারকেল তেল

অ্যান্টিবায়োটিকের কাজ করে রসুন-নারকেল তেল

স্বাস্থ্য ডেস্কঃ-ঘরে যদি রসুন আর নারকেল তেল থাকে, তাহলে আর কড়া কড়া অ্যান্টিবায়োটিক ওষুধ দরকার হবে না। গবেষকরা বলছেন, কাঁচা রসুন আর নারকেল তেল অ্যান্টিবায়োটিকের কাজ করে। আমাদের আজকের প্রতিবেদনে বাংলাদেশ প্রতিদিনের পাঠকদের জন্য রইলো স্বল্প বিস্তর আলোচনা-
রসুন-রান্না অবস্থায় নয়, ব্রেকফাস্টের আগে খালিপেটে রসুন খান। চিবিয়ে খেতে না চাইলে, পানি দিয়ে গিলে ফেলুন দু কোয়া কাঁচা রসুন। গবেষকদের মতে, খালিপেটে রসুন খেলে উচ্চ রক্তচাপ ও স্ট্রেস কমায়।
অনেক সময় স্ট্রেস থেকে হজম ও পেটে গ্যাসের সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রেও রসুন কার্যকরী। ডায়েরিয়া হলেও খালিপেটে রসুন খেলে ভাল ফল পাবেন। এছাড়া, রসুন রক্ত পরিসুদ্ধ করে, লিভারের কার্যক্ষমতা বাড়ায়। তবে, রসুনে এলার্জি থাকলে খাবেন না।
নারকেল তেল- মার্কিণ যুক্তরাষ্ট্রের গবেষকরা জানিয়েছেন, দাতের এনামেলের ক্ষয়রোধ করে নারকেল তেল। যুক্তরাষ্ট্রের 'ইউনিভার্সিটি অফ ওয়ারউইক'-এ অনুষ্ঠিত গ্রীষ্মকালীন জেনারেল মাইক্রোবায়োলজি সোসাইটির সাধারণ সভায় নারকেল তেলের এই বিশেয গুণের কথা প্রকাশ করেন গবেষকরা।
আয়ারল্যান্ডের অ্যাথলোন ইনস্টিটিউট অফ টেকনোলজির একদল গবেষক জানান, তারা নারকেল তেলের সঙ্গে একধরনের এনজাইম মিশিয়ে পরীক্ষা করে বিশেষ ফল পেয়েছেন। এটি হজমে সাহায্যকারী এনজাইমের সঙ্গে মিশে মুখ ও দাঁতের ভিতর লুকিয়ে থাকা জীবানু ধ্বংশ করে।
বিজ্ঞানীরা জানিয়েছেন, দাঁতের ক্ষয়ের প্রধান কারণ মুখের ভিতর বসবাসকারী স্ট্রেপটোকক্কাস নামের এক ব্যাকটিরিয়া। এই ব্যাকটিরিয়ার সঙ্গে থাকা স্ট্রেপটোকক্কাস মিউটানস নামে অ্যাসিড তৈরির ক্ষমতাসম্পন্ন এক ধরনের অণুজীব মূলত দাঁতের ক্ষয় করে। দাঁতে লেগে থাকা খাবার ও আংশিক হজম হওয়া দুধ থেকে স্ট্রেপটোকক্কাস মিউটানশের সৃষ্টি হয়। এই অণুজীবকে নিষ্ক্রিয় করতে পারে এনজাইম মুক্ত নারকেল তেল।

এই বিভাগের আরও খবর

  পরিবেশ ও মানব জীবনে বৃক্ষের ভূমিকা অপরিসীম-বীর বাহাদুর এমপি

  ২০২১ সালের মধ্যেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে রুপান্তরিত হবে-নব বিক্রম কিশোর ত্রিপুরা

  কাপ্তাইয়ে হাসপাতালে লাশ ফেলে স্বজনের পলায়ন

  কাপ্তাই হ্রদে খাচায় মাছ চাষ পদ্ধতি সফল হলে ২৫ ভাগ মাছের উৎপাদন বৃদ্ধি পাবে

  সরকারের উন্নয়নের ধারবাহিকতা সাধারণ মানুষের দৌঁড়গোড়ায় পৌঁছে দিতে হবে-বৃষ কেতু চাকমা

  ৩০ লক্ষ শহীদদের স্মরনেঃ রাঙ্গামাটিতে ৬০৩টি শিক্ষা প্রতিষ্ঠানে ৫৬ হাজার গাছের চারা রোপন

  খাগড়াছড়ির বিভিন্ন উপজেলায় বৃক্ষরোপন কর্মসূচীর আয়োজন

  শহীদদের স্মরণে ৩০ লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচি পালনে অংশ নিল "প্রিয় রাঙ্গামাটি"

  জুরাছড়িতে শহীদদের স্মরণে বৃক্ষ রোপন

  দীঘিনালায় মৎস্য দপ্তরের সংবাদ সম্মেলনঃ এবার বন্যায় মাছ চাষীদের ২ কোটি টাকার অধিক ক্ষতি

  লংগদুতে মুক্তিযোদ্ধে শহীদদের স্মরণে প্রশাসনের বৃক্ষরোপন



আজকের প্রশ্ন