মঙ্গলবার, ১৬ অক্টোবর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০৯ জানুয়ারী, ২০১৮, ০৮:২২:১৮

ভ্রাম্যমাণ আদালত বিষয়ে আপিল শুনানি ১৬ জানুয়ারি

ভ্রাম্যমাণ আদালত বিষয়ে আপিল শুনানি ১৬ জানুয়ারি

ডেস্ক রিপোর্টঃ-ভ্রাম্যমাণ আদালত সংক্রান্ত হাইকোর্ট রায় বিষয়ে আনা আপিলের শুনানির দিন পিছিয়ে ১৬ জানুয়ারি দিন ধার্য করা হয়েছে। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো.আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বিভাগ বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেয়।
ভ্রাম্যমাণ আদালত বিষয়ে আনা মামলার পক্ষের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম দেশের বাইরে থাকায় সময় আবেদনের প্রেক্ষিতে শুনানির দিন আজ পেছানো হয়। রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি এটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার হাসান এম এস আজিম।
নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ (মোবাইল কোর্ট) আদালত পরিচালনা সংক্রান্ত ২০০৯ সালের আইনের ১৪ টি ধারা ও উপধারা অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করে গত ১১ মে রায় দেয় হাইকোর্ট। এরপর রাষ্ট্রপক্ষের আবেদনে এ আদেশ স্থগিত করে আপিল বিভাগের চেম্বার কোর্ট আদালত বিষয়টি পূর্ণাঙ্গ বেঞ্চে প্রেরণ করে আদেশ দেয়। একই সঙ্গে হাইকোর্ট বিভাগের রায় প্রকাশ হলে রাষ্ট্রপক্ষকে নিয়মিত আপিল করারও নির্দেশ দেয়া হয়। এছাড়াও হাইকোর্টের রায়ের কার্যকারিতা আদালতের আদেশ স্থগিত রয়েছে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ (মোবাইল কোর্ট) আদালত পরিচালনা অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় গত ৭ জুন প্রকাশ করা হয়েছে। রায় প্রদানকারী বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশিষ রঞ্জন দাসের স্বাক্ষরের পর এ রায় প্রকাশ করা হয়। ৬৪ পৃষ্ঠায় দেয়া এ রায় সুপ্রিমকোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ (মোবাইল কোর্ট) আদালত পরিচালনা সংক্রান্ত ২০০৯ সালের আইনের ১৪ টি ধারা ও উপধারা অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করে গত ১১ মে রায় দেয় হাইকোর্ট। এ সংক্রান্ত রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশিষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে রায় দেয়। ভ্রাম্যমাণ (মোবাইল কোর্ট) আদালতে সাজাপ্রাপ্ত পৃথক তিন ব্যক্তির দায়ের করা রিট আবেদনের প্রেক্ষিতে এ রায় দেয়া হয়।

এই বিভাগের আরও খবর

  সনাতন সম্প্রদায়ের মানুষ স্বাধীনতার স্বপক্ষের দল আওয়ামীলীগকে ভালোবাসা দিয়ে এসেছে-দীপংকর তালুকদার

  বরকল ও জুরাইছড়িতে ৫ দিন ধরে বিদ্যুৎ নেই, গ্রাহকদের চরম দুর্ভোগঃ নষ্ট হচ্ছে ইলেক্ট্রনিক্স যন্ত্রপাতি

  ভোট ডাকাতদের প্রতিহত করতে দলের সকল নেতাকর্মীদের সজাগ থাকতে হবে-দীপংকর তালুকদার

  চলার পথে সাদাছড়ি দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়-বৃষ কেতু চাকমা

  খাগড়াছড়ির গুইমারায় আগুন দিয়ে স্ত্রীকে হত্যা স্বামীর মৃত্যুদন্ড

  তৃণমূল মানুষদের শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, স্যানিটেশন সর্ম্পকে আরো সচেতন করতে হবে-বৃষ কেতু চাকমা

  সাদাছড়ি নিরাপত্তার প্রতীক

  রাঙ্গামাটি মারী ষ্টেডিয়ামে শুরু হচ্ছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রথম বিভাগ ফুটবল লীগ

  বর্ণাঢ্য আয়োজনে তিন পার্বত্য জেলার ১২১টি পূজা মন্ডপে শারদীয় দুর্গোৎসব শুরু

  আলীকদমে গরু ব্যবসায়ীর গলা কাটা লাশ উদ্ধার

  দীঘিনালায় এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগ



 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন