শনিবার, ২২ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
SHARE

বুধবার, ০১ নভেম্বর, ২০১৭, ০৪:৩৫:৪৭

শুরু হলো জেএসসি-জেডিসি পরীক্ষা

শুরু হলো জেএসসি-জেডিসি পরীক্ষা

ডেস্ক রির্পোটঃ-সারা দেশে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হয়েছে। প্রশ্ন ফাঁস এড়াতে এবার পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে উপস্থিত হওয়া আবশ্যক করেছে শিক্ষা মন্ত্রণালয়।
প্রথম দিন বুধবার সকাল ১০টা থেকে জেএসসিতে বাংলা প্রথমপত্র এবং জেডিসিতে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা শুরু হয়। তিন ঘণ্টাব্যাপী পরীক্ষা শেষ হবে দুপুর ১টায়। এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন। এরমধ্যে ছাত্রের সংখ্যা ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন এবং ছাত্রীর সংখ্যা ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন। বিদেশের নয়টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে ৬৫৯ জন শিক্ষার্থী।
এবার থেকে জেএসসির নিয়মিত শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্মী ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে না। তিন বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট কেন্দ্রে সরবারহ করতে নির্দেশ দেওয়া হয়েছে।
এ বছর নিয়মিত পরীক্ষার্থীদের ৪র্থ বিষয়সহ মোট ১০টি পত্রে ৮৫০ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। বহু নির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রে দুটি বিভাগ থাকলেও দুটি অংশ নিয়ে একত্রে ৩৩ পেলেই পাস বলে গণ্য হবে।
অর্থাৎ এসএসসিকউর মতো দুটি অংশে আলাদা করে পাসের প্রয়োজন হবে না। একই খাতায় দুই অংশের পরীক্ষা হবে। এমসিকউর জন্য বৃত্ত ভরাট করতে হবে না। উত্তরপত্রে সঠিক উত্তরে টিক চিহ্ন দিলেই হবে।
শ্রবণ প্রতিবন্ধীসহ অন্য প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত সময়ের অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে। দৃষ্টিপ্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী ও যাদের হাত নেই তাদের জন্য শ্রুতি লেখকের সুযোগ রাখা হয়েছে। প্রতিবন্ধী (অটিস্টিক, ডাউন সিনড্রোম, সেরিব্রালপালসি) পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় বাড়ানোসহ শিক্ষক/অভিভাবক/সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষার সুযোগ দেওয়া হয়েছে। পরীক্ষা চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

  নানিয়ারচরে হত্যাকান্ডের ৪০ ঘন্টা পরও নিহতের লাশ নিতে আসেনি কোন স্বজন

  খাগড়াছড়ির মহালছড়িতে ব্রিজ ভেঙ্গে ট্রাক পানিতে, ৪ জনকে উদ্ধার, নিহত-১

  লামায় উপবৃত্তির টাকা আত্মসাতকারী শিক্ষকদের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু

  ১ মাসের মধ্যে পরিস্কার পরিচ্ছন্ন অভিযান করে শহরকে আকর্ষনীয় করে গড়ে তোলা হবে-একে এম মামুনুর রশিদ

  লামায় একাধিক রোহিঙ্গার হাতে পাসপোর্ট !

  রামগড়ে অজ্ঞাত যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার

  রাঙ্গামাটির নানিয়ারচরে সন্ত্রাসীদের গুলিতে ইউপিডিএফের ২ জন নিহত

  দীঘিনালায় ব্যাটারি চালিত টমটমে পথচারীরা অতিষ্ঠ

  রাঙ্গামাটিতে নিখোঁজ স্ত্রীসহ তিন সন্তানকে উদ্ধারের দাবিতে সংবাদ সম্মেলন

  শেখ রাসেল মিনি স্টেডিয়ামের ফলে একদিন এখান থেকে জাতীয় মানের খেলোয়াড় তৈরী হবে-একেএম মামুনুর রশীদ

  লামায় শিক্ষক কর্তৃক ২৪৭ জন শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা আত্মসাৎ



 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন