মঙ্গলবার, ১৩ নভেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ০১ নভেম্বর, ২০১৭, ০৪:৩৫:৪৭

শুরু হলো জেএসসি-জেডিসি পরীক্ষা

শুরু হলো জেএসসি-জেডিসি পরীক্ষা

ডেস্ক রির্পোটঃ-সারা দেশে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হয়েছে। প্রশ্ন ফাঁস এড়াতে এবার পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে উপস্থিত হওয়া আবশ্যক করেছে শিক্ষা মন্ত্রণালয়।
প্রথম দিন বুধবার সকাল ১০টা থেকে জেএসসিতে বাংলা প্রথমপত্র এবং জেডিসিতে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা শুরু হয়। তিন ঘণ্টাব্যাপী পরীক্ষা শেষ হবে দুপুর ১টায়। এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন। এরমধ্যে ছাত্রের সংখ্যা ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন এবং ছাত্রীর সংখ্যা ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন। বিদেশের নয়টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে ৬৫৯ জন শিক্ষার্থী।
এবার থেকে জেএসসির নিয়মিত শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্মী ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে না। তিন বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট কেন্দ্রে সরবারহ করতে নির্দেশ দেওয়া হয়েছে।
এ বছর নিয়মিত পরীক্ষার্থীদের ৪র্থ বিষয়সহ মোট ১০টি পত্রে ৮৫০ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। বহু নির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রে দুটি বিভাগ থাকলেও দুটি অংশ নিয়ে একত্রে ৩৩ পেলেই পাস বলে গণ্য হবে।
অর্থাৎ এসএসসিকউর মতো দুটি অংশে আলাদা করে পাসের প্রয়োজন হবে না। একই খাতায় দুই অংশের পরীক্ষা হবে। এমসিকউর জন্য বৃত্ত ভরাট করতে হবে না। উত্তরপত্রে সঠিক উত্তরে টিক চিহ্ন দিলেই হবে।
শ্রবণ প্রতিবন্ধীসহ অন্য প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত সময়ের অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে। দৃষ্টিপ্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী ও যাদের হাত নেই তাদের জন্য শ্রুতি লেখকের সুযোগ রাখা হয়েছে। প্রতিবন্ধী (অটিস্টিক, ডাউন সিনড্রোম, সেরিব্রালপালসি) পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় বাড়ানোসহ শিক্ষক/অভিভাবক/সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষার সুযোগ দেওয়া হয়েছে। পরীক্ষা চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

  বান্দরবান সংসদীয় আসনে আওয়ামীলীগের মনোনয়ন ফরম নিলেন ৯ জন

  খাগড়াছড়ি সংসদীয় আসনে আওয়ামীলীগের ৭ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ

  পার্বত্য অঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তনে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পটি হাতে নিয়েছে-বৃষ কেতু চাকমা

  পাহাড়ে একটি সন্ত্রাসী গোষ্ঠি সরকারের উন্নয়নকে বাধাগ্রস্ত করতে বিশেষ অপপ্রচার চালাচ্ছে-এ কে এম সাজেদুল ইসলাম

  মনোনয়ন ফরম নিলেন খাগড়াছড়ি আসনে বিএনপির মনোনীত প্রার্থী ওয়াদুদ ভূইয়া

  সম্প্রীতির বন্ধন বিনষ্টের যে কোন ষড়যন্ত্র মোকাবিলায় এক যোগে কাজ করতে হবে-মোহাম্মদ দাউদুল ইসলাম

  বরকল আওয়ামীলীগের ৬৭ সদস্য বিশিষ্ট নির্বাচন পরিচালনা কমিটি গঠন

  রাঙ্গামাটিতে ভুয়া সাংবাদিক আটক

  সেরা করদাতার সম্মাননা পেলেন বান্দরবানের বিশিষ্ট ব্যবসায়ী ও ঠিকাদার অমল কান্তি দাশ

  ৫৪ বর্ডার গার্ড ব্যাটালিয়‘র ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

  এই সরকারের আমলেই পার্বত্যাঞ্চলের সকল সেক্টরের উন্নয়ন হয়েছে-বৃষ কেতু চাকম



 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন