মঙ্গলবার, ২৪ অক্টোবর ,২০১৭

Bangla Version
  
SHARE

শুক্রবার, ২৫ আগস্ট, ২০১৭, ০৭:৪২:০৭

ক্যানসার-বন্ধ্যাত্বের মতো রোগের সম্ভাবনা তৈরি করে টি-ব্যাগ

ক্যানসার-বন্ধ্যাত্বের মতো রোগের সম্ভাবনা তৈরি করে টি-ব্যাগ

স্বাস্থ্য ডেস্কঃ-চা পাতার পাট চুকে গেছে এখন। ঘরে হোক বা বাইরে, চা মানেই গরম পানিতে টি-ব্যাগ। আর এই টি-ব্যাগ ব্যবহার করেই মস্ত বড় ভুল করে ফেলছি আমরা। এই টি-ব্যাগের গুণ তো নেইই, বরং ক্ষতি হচ্ছে মারাত্মক। টি-ব্যাগ ব্যবহারের ফলে কমতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা। সেই সঙ্গে বাড়তে পারে র সম্ভাবনা।
টি-ব্যাগেই লুকিয়ে হরেক বিপদের বার্তা। টি ব্যাগ তৈরিতে ব্যবহার করা হয় এপিক্লোরোহাইড্রিন নামে একটি কার্সিনোজেনিক উপাদান। গরম জলের সংস্পর্শে এলেই বুদবুদ তৈরি হতে থাকে। বিশেষজ্ঞদের সতর্কবাণী, শরীরে কার্সিনোজেনিক উপাদান বাড়তে থাকলে ক্যানসারের আশঙ্কা বাড়তে থাকে।
টি ব্যাগ বানানোর সময় এপিক্সোরোফাইডিন নামে একটি উপাদান ব্যবহার করা হয়। এটি শরীরে বেশিমাত্রায় ঢুকলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। নানাবিধ সংক্রমণের আশঙ্কা বাড়তে থাকে। বন্ধ্যাত্বের মতো রোগের সম্ভাবনা তৈরি করে।
বহু টি ব্যাগ পিভিসি, থার্মোপ্লাস্টিক, নাইলন, রেয়ন, পলিপ্রোফাইলিন দিয়ে  তৈরি। এই সব উপাদান শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। বিশেষজ্ঞদের পরামর্শ, টি ব্যাগ আউট, চায়ের পাতা ইন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ সম্পূর্ণ মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিলেও এখন এটা বাংলাদেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। আপনি কি তার এ বক্তব্যের সঙ্গে একমত?