শনিবার, ২১ অক্টোবর ,২০১৭

Bangla Version
  
SHARE

শনিবার, ০৫ আগস্ট, ২০১৭, ০৮:২০:০০

ধূমপান ছাড়ুন একদিনেই

ধূমপান ছাড়ুন একদিনেই

ডেস্ক রির্পোটঃ-ধূমপানের কারণে ফুসফুস ও অন্ত্রে ক্যানসার হতে পারে। ধূমপান হৃদ্রোগ ও স্ট্রোকের ঝুঁকিও বাড়িয়ে দেয়। এছাড়া মুখের ক্যানসারের গুরুত্বপূর্ণ কারণও এই ধূমপান। কিন্তু কাউকে ধূমপান ছাড়ার কথা বলা হলেও তিনি বলেন, এতোদিনের অভ্যাস কি আর একদিনে ছাড়া যায়। ধীরে ধীরে ছেড়ে দেব।
তবে গবেষণা বলছে, অন্য কথা। ধূমপান ছাড়লে ধীরে ধীরে নয়, একদিনেই ছাড়তে হবে। কারণ যারা ধীরে ধীরে ধূমপান ত্যাগ করার কথা বলেন তাদের থেকে যারা একদিনেই ছেড়ে দিতে চান, তারাই বেশির ভাগ ক্ষেত্রে ধূমপান ত্যাগ করতে পারেন।
মার্কিন একদল গবেষক মোট ৬৯৭ জন ধূমপায়ীর ওপর গবেষণা চালিয়ে এমনই তথ্য উদঘাটন করেছেন। গবেষণায় ধূমপায়ীদের দু’ভাগে ভাগ করা হয়। একদলকে বলা হয় একটা বিশেষ দিন ঠিক করে হঠাৎই ধূমপান ছেড়ে দিতে। যা করতে তাদের সাহায্য করেন এক দল নার্স। অন্য দলকে বলা হয়- দু’সপ্তাহ ধরে ধীরে ধীরে ছাড়তে। দু’দলকেই একই রকম কাউন্সেলিং ও নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপির সাহায্যে চিকিৎসা করা হয়। দ্বিতীয় দল দু’সপ্তাহে ৭৫ শতাংশ পর্যন্ত সিগারেট কমিয়ে আনতে পারলেও পুরোপুরি ছেড়ে দিতে পারেনি।
এরপর প্রথমে চার সপ্তাহ ও পরে ছয় মাসের বিরতি দিয়ে আবার দু’দলকেই পরীক্ষা করা হয়। দেখা গেছে সিগারেট পুরোপুরি ছেড়ে দেওয়ার ক্ষেত্রে দ্বিতীয় দলের থেকে প্রথম দলের হার ২৫ শতাংশ বেশি। সম্প্রতি অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণার ফল।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ সম্পূর্ণ মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিলেও এখন এটা বাংলাদেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। আপনি কি তার এ বক্তব্যের সঙ্গে একমত?