মঙ্গলবার, ২৪ অক্টোবর ,২০১৭

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০১৭, ১২:১৩:১৯

সন্তান উৎপাদন ক্ষমতা বিনষ্ট করতে পারে টুথপেস্ট!

অনলাইন ডেস্ক: টুথপেস্ট, সাবান পুরুষের সন্তান উৎপাদন ক্ষমতাকে বিনষ্ট করতে পারে। নতুন এক গবেষণার ভিত্তিতে এ হুশিয়ারি উচ্চারণ করা হয়েছে। ডেনমার্কের হসপিটাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নেইলস শেকাকেবাক এ গবেষণা পরিচালনা করেছেন।
ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্টে প্রকাশিত প্রতিবেদনে গবেষণার ফলাফল তুলে ধরা হয়েছে। গবেষণায় দেখা গেছে, টুথপেস্ট,সাবান এমনকি প্লাস্টিকের খেলনার মত নির্দোষ এবং নিত্যপণ্যের কিছু রাসায়নিক উপাদান রয়েছে যা পুরুষ বীর্যের শুক্রাণুর শক্তি হ্রাস করে; বদলে দেয় সাঁতার কাটার আচরণ।
নারীর ডিম্ব কোষে ঢোকার জন্য এক জাতের এনজাইমের নিঃসরণ ঘটায় পুরুষ শুক্রাণু। কিন্তু এভাবে আচরণ বদলে যাওয়ায় নির্ধারিত সময়ের আগেই এ এনজাইমেরে নিঃসরণ ঘটায় এবং ডিম্বে ঢুকতে ব্যর্থ হয় এ সব শুক্রাণু।
অধ্যাপক নেইলস শেকাকেবাক বলেন, মানব সৃষ্ট রাসায়নিক উপাদানের সম্পর্কে এলে তা যে দেহের হরমোন ব্যবস্থাকে ঘায়েল করে দিতে পারে এই প্রথম এ গবেষণার মাধ্যমে সে বিষয়ে আলোকপাত করা হয়েছে ।
এতে দেখা গেছে, ডিটারজেন্ট, সাবান বা প্লাস্টিকে পাওয়া যায় এমন তিনটি অভিন্ন রাসায়নিক উপাদান শুক্রাণুর ওপর প্রভাব বিস্তার করতে পারে।এ পরীক্ষায় দেখা গেছে, এ সব রাসায়নিক যতোটা ক্ষতিকর বলে আগে মনে করা হতো, প্রকৃতপক্ষে ক্ষতির মাত্রা তার চেয়ে অনেক বেশি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ সম্পূর্ণ মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিলেও এখন এটা বাংলাদেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। আপনি কি তার এ বক্তব্যের সঙ্গে একমত?