মঙ্গলবার, ২৫ জুন ,২০১৯

Bangla Version
  
SHARE

শনিবার, ১৮ মে, ২০১৯, ০৮:৪২:১৯

একাধিক স্বাস্থ্য সমস্যা সমাধানে প্রতিদিন খান পেয়ারা

একাধিক স্বাস্থ্য সমস্যা সমাধানে প্রতিদিন খান পেয়ারা

স্বাস্থ্য ডেস্কঃ-পেয়ারা অত্যন্ত উপকারী একটি ফল। পেয়ারা যেমন সুস্বাদু, তেমনই পুষ্টিকর। দাঁত মজবুত করতে দন্ত চিকিৎসকরা পেয়ারা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। মাড়ি শক্ত আর মজবুত করা ছাড়াও পেয়ারায় একাধিক স্বাস্থ্যগুণ রয়েছে।
আমাদের আজকের এই প্রতিবেদন থেকে আসুন সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক-
উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পেয়ারা অত্যন্ত কার্যকর। শরীরে পটাশিয়ামের অভাব হলে উচ্চ রক্তচাপের সমস্যা মাথা চাড়া দেয়।
মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার’র তথ্য অনুযায়ী, ১০০ গ্রাম পেয়ারার মধ্যে রয়েছে ৪১৭ মিলিগ্রাম পটাশিয়াম। আমাদের শরীরে প্রতিদিন যে পরিমাণ পটাশিয়াম প্রয়োজন তার প্রায় ৯ শতাংশই পাওয়া যায় ১০০ গ্রাম পেয়ারায়।
হৃদযন্ত্রের সুস্থতা বজায় রাখতেও পেয়ারা অত্যন্ত কার্যকর। পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণে পলিফেনল, ক্যারোটেনয়েডের মতো অ্যান্টিঅক্সিড্যান্ট যা হৃদযন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে। এ ছাড়াও পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা হাড় ও মাড়ি মজবুত করতে সাহায্য করে।
সুতরাং রোজ খান পেয়ারা আর দূরে সরিয়ে রাখুন একাধিক স্বাস্থ্য সমস্যা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিএনপির সমালোচনার জবাবে দুই মামলায় খালেদা জিয়ার জামিন হওয়ার বিষয়টি তুলে ধরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এতে প্রমাণিত হয়েছে যে দেশে বিচার বিভাগ স্বাধীন। আপনি কি তার যুক্তিতে সন্তুষ্ট?