শনিবার, ১৬ ফেব্রুয়ারী ,২০১৯

Bangla Version
SHARE

মঙ্গলবার, ২২ জানুয়ারী, ২০১৯, ০১:৫৯:৪৭

ছয় ঘণ্টার কম ঘুমালে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে

ছয় ঘণ্টার কম ঘুমালে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে

স্বাস্থ্য ডেস্কঃ-রাতে ছয় ঘণ্টার কম ঘুমানোর অভ্যাস হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। নতুন একটি গবেষণায় এ বিষয়ে সতর্ক করে দেয়া হয়েছে। গবেষকদের মতে, ৭-৮ ঘণ্টা ঘুমান এ ব্যক্তিদের চেয়ে যাদের ছয় ঘণ্টার কম ঘুমানোর অভ্যাস (চোখ বন্ধ থাকা) তাদের কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৩৫ ভাগ বেশি।
কম ঘুমানোর অভ্যাস অথেরোস্ক্লেরোসিসের ঝুঁকি বাড়িয়ে দেয় যা ধমনীকে সরু ও কঠিন করে দেয়। এই গবেষণায় নেতৃত্ব দিয়েছে স্প্যানিশ ন্যাশনাল সেন্টার ফর কার্ডিওভাসকুলার রিসার্চ। আমেরিকান কলেজ অব কার্ডিওলজি জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়েছে।
স্পেনের ৪,০০০ ব্যাংক কর্মীর ওপর এ গবেষণা করা হয়েছে। গবেষণায় অংশগ্রহণকারীদের বয়স ছিল গড়ে ৪৬ এবং তাদের হৃদরোগের আক্রান্ত হওয়ার কোনো ঘটনা ঘটেনি। গবেষণার ফলাফলে দেখানো হয়েছে, ওষুধের চেয়ে ঘুমের অভ্যাস পরিবর্তন করে দ্রুত ও সহজেই  হৃদরোগের প্রতিকার সম্ভব। সূত্র: ডেইলি মেইল

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিদায়ী সরকারের অধিকাংশ মন্ত্রীকে বাদ দিয়ে সরকার গঠন ‘স্বাভাবিক হয়নি’ মন্তব্য করে বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘অস্বাভাবিক’ নির্বাচনের পর এই ‘অস্বাভাবিক’ সরকার বেশি দিন টিকবে না। আপনি কি তা মনে করেন?